যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 04:25pm

|   লন্ডন - 11:25am

|   নিউইয়র্ক - 06:25am

  সর্বশেষ :

  শ্বাসরুদ্ধকর ম্যাচে টাইগারদের জয়   বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় আরও ৫ লাখ রোহিঙ্গা   ট্রাম প্রশাসনের নতুন প্রস্তাবনা, কঠিন হয়ে পড়তে পারে গ্রিন কার্ড   নাইজেরিয়ায় কলেরা মহামারি, ৯৭ জনের মৃত্যু   মংলা-বুড়িমারী বন্দরে বছরে অবৈধ লেনদেন হয় ৩১ কোটি টাকা   অস্কারে যাচ্ছে বাংলাদেশের ‘ডুব’   উন্নত বিশ্বে দ্রুত বাড়ছে বয়স্ক মানুষের সংখ্যা   ৩ লাখ বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে ৪ হাজার ‘কাল্পনিক’ মামলা: তদন্তে কমিশন চেয়ে রিট   গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ   লস এঞ্জেলেসে বৃহত্তর বরিশালবাসীর পিকনিক ৩০ সেপ্টেম্বর   নিউজার্সিতে নবীগঞ্জ উপজেলার সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যানের মতবিনিময় সভা   ক্যালিফোর্নিয়া স্টেট যুবলীগের উদ্যোগে শেখ হাসিনার সংবর্ধনা নিয়ে প্রস্তুতি সভা   যেখানে হাসিনা, সেখানেই প্রতিরোধ : যুক্তরাষ্ট্র বিএনপি’র কর্মসূচি   প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র আগমন উপলক্ষে নাগরিক সংবর্ধনার প্রস্তুতি সভা   ডিসেম্বর থেকে লন্ডন-ঢাকা রুটে বাড়ছে বাংলাদেশ বিমানের ফ্লাইট

মূল পাতা   >>   প্রবাসী কমিউনিটি

বেন’র ২০ বছরপূর্তি অনুষ্ঠান ৩০ জুন ॥ সফল করতে সবার সহযোগিতা কামনা

ইউএনএ, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৬-২৮ ১৬:৫৩:৩৩

ইউএনএ: বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন)-এর বিশ বছর পূর্তি উপলক্ষে ৩০ জুন শনিবার জ্যাকসন হাইটসের পিএস ৬৯ মিলনায়তনে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। সকাল ৯টা থেকে শুরু হয়ে বিরতিহীনভাবে রাত সাড়ে ৯টা পর্যন্ত অনুষ্ঠান চলবে। অনুষ্ঠানে উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী এবং বাংলাদেশ থেকে আগত পরিবেশ বিশেষজ্ঞ এবং পরিবেশ আন্দোলনের নেতৃবৃন্দ যোগ দেবেন। অনুষ্ঠানে বাংলাদেশের পরিবেশের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা, পর্যালোচনা এবং পরিবেশ আন্দোলনের দীর্ঘকালের অভিজ্ঞতা এবং ভবিষ্যত করণীয় আলোচিত হবে। অনুষ্ঠানটি সফল করতে সকল প্রবাসীর সার্বিক সহযোগিতা কামনা করা হয়েছে।
বেন’র বিশ বছরপূর্তি উদযাপন উপলক্ষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে বেন-এর নেতৃবৃন্দ উপরোক্ত কথা বলেন। সিটির জ্যাকসন হাইটস্থ বাংলাদেশ প্লাজা’র কনফারেন্স কক্ষে গত ২৬ জুন মঙ্গলবার সন্ধ্যায় এই সম্মেলনের আয়োজন করা হয়। সাংবাদিক সম্মেলনে স্বাগত বক্তব্য এবং অনুষ্ঠানের কর্মসূচী তুলে ধরেন অনুষ্ঠান আয়োজন কমিটির আহ্বায়ক নিনি ওয়াহেদ।
সাংবাদিক সম্মেলনে বেন-এর বিশ বছর পূর্তি অনুষ্ঠানের সফলতা কামনা করে শুভেচ্ছা বক্তব্য রাখেন নিউইয়র্ক সফররত বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান ও নিউইয়র্ক বইমেলা-২০১৮’র আহ্বায়ক, মুক্তিযোদ্ধা ও নিউজার্সীর প্লেইন্স বরো সিটির কাউন্সিলম্যান ড. নুরুন নবী। এছাড়াও বক্তব্য রাখেন বেন-এর ড. নজরুল ইসলাম এবং সংগঠনের অন্যতম উপদেষ্টা পানি বিশেষজ্ঞ ড. সুফিয়ান খন্দকার। স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান আয়োজন কমিটির সদস্য সচিব মোহাম্মদ হারুন।
সাংবাদিক সম্মেলনে শামসুজ্জামান খান বেন-এর অনুষ্ঠানের সফলতা কামনা করে বলেন, বাংলাদেশের পরিবেশ উন্নয়ন করতে হবে সবার আগে দরকার সামাজিক সচেতনতা। সরকারের একার পক্ষে সার্বিকভাবে পরিবেশের উন্নয়ন সম্ভব নয়। এজন্য সকল মহলকেই এগিয়ে আসতে হবে। সেই ক্ষেত্রে প্রবাসী বাংলাদেশীরা সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পারেন।
ড. নূরুন নবীও অনুষ্ঠানের সফলতা কামনা করে বলেন, বেন আর বাপা বাংলাদেশের পরিবেশ আন্দোলন নিয়ে সাধ্যমতো কাজ করে চলেছে। সরকারও এগিয়ে আসছে। তারপরও সমস্যার সমাধান হচ্ছে না। তিনি বলেন, বাংলাদেশের পরিবেশ সমস্যা একটি ভয়াবহ সমস্যা। এই সমস্যা মোকাবেলায় সচেতনতার সাথে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। 
সাংবাদিক সম্মেলনে নিনি ওয়াহেদ বলেন, বেন-এর বিশ বছর পূর্তি উপলক্ষে ৩০ জুন শনিবার দিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে অন্যতম আকর্ষন থাকবে সাংস্কৃতিক পর্ব। যাতে পরিবেশের ইস্যু উপজীব্য করে নাটিকা, কবিতা আবৃত্তি, সঙ্গীত এবং নৃত্য অন্তর্ভূক্ত থাকবে। এ উপলক্ষ্যে পরিবেশের উপর শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা আয়োজন থাকবে।
এছাড়াও বাংলাদেশের পরিবেশের বিভিন্ন বিষয়ে প্রবন্ধ উপস্থাপনা ও আলোচনায় অংশ নেবেন লক হ্যাভেন বিশ্ববিদ্যালয় ড. খালেকুজ্জামান, জর্জ মেসন বিশ্ববিদ্যালয়ের ড. আবুল হুসাম, আর্কাদিসের ড. সুফিয়ান খন্দকার ও ঢাকা ওয়াসার প্রকৌশলী তাকসীম খান। প্রবন্ধ উপস্থাপন করবেন হাওড় অঞ্চলের বন্যা ও অন্যান্য সমস্যা, বাংলাদেশের ভূগর্ভস্থ পানিতে আর্সেনিক সমস্যা, ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনে সবুজ অবকাঠামো, সুপেয় পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশনে ঢাকা ওয়াসার সাফল্য বিষয়ে।
অনুষ্ঠানে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ড. আহমেদ বদরুজ্জামান, ব্র্যান্ডাইজ বিশ্ববিদ্যালয়ের ড. সাজেদ কামাল, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ড. খন্দকার মোকাদ্দেম হোসেন, রিভারসাইড কলেজের ড. দীপেন ভট্টাচার্য। তাঁরা বাংলাদেশে আণবিক বিদ্যুতের উপযোগিতা, বাংলাদেশে সৌর শক্তির ব্যবহার, বর্তমান ও ভবিষ্যত, উপকূলীয় অঞ্চলের জনগণের জীবিকার উপর জলবায়ু পরিবর্তনের অভিঘাত, বঙ্গীয় বদ্বীপ, পলিভরণ প্রক্রিয়া এবং জলবায়ু পরিবর্তন বিষয়ে আলাদা আলাদা প্রবন্ধ উপস্থাপন করবেন।
এছাড়াও পরিবেশ আন্দোলনের অভিজ্ঞতা ও শিক্ষা বিষয়ে আলোচনা করবেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সাধারণ সম্পাদক ড. আব্দুল মতিন, বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্কের (বেন) (ওহায়ো ষ্ট্রেট বিশ্ববিদ্যালয়) ড. সালেহ তানভীর, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক শরীফ জামিল অনুষ্ঠানে যোগ দেয়ার সম্ভাবনা রয়েছে। পরিবেশ আন্দোলনে তরুণ প্রজন্মের ভূমিকা নিয়েও থাকবে নবীন প্রজন্মের বিশেষ আলোচনা।
সাংবাদিক সম্মেলনে বাংলাদেশের পরিবেশ রক্ষায় বেন-বাপা’র কর্মকান্ড, সরকারী উদ্যোগ ও সম্পর্ক, ঢাকার জলাবদ্ধতা, বুড়িগঙ্গা নদীর পরিবেশন দূষণ ও নাব্যতা, টিপাইমুখী বাঁধ, রূপপুর প্রকল্প, তিস্তা প্রকল্প প্রভৃতি বিষয়েও উপস্থিত সাংবাদিকরা প্রশ্ন করেন এবং অনুষ্ঠানের সেমিনার সিম্পোজিয়ামে বিষয়গুলো আলোচনায় স্থান পাবে বলে বেন নেতৃবৃন্দ জানান।
এক প্রশ্নের উত্তরে বেন-এর ড. নজরুল ইসলাম জানান, বেন-এর আর্থিক সীমাবদ্ধতার মাঝেও বেন বাংলাদেশের পরিবেশের উন্নয়নে সরকারের সাথে ঐক্যবদ্ধ হয়ে কাজ করে চলেছে। সরকারের পরিবেশন রক্ষা বিষয়ক জাতীয় কমিটি জেলা পর্যায়ে নিয়ে যাওয়া হচ্ছে এবং এসব কমিটিতে বেন/বাপা সম্পৃক্ত আছে। ফলে বেন/বাপা’র পক্ষ থেকে সরকারকে পরিবেশন রক্ষায় নানা পরামর্শ/চাপ দেওয়া ছাড়াও বিভিন্নভাবে সহযোগিতা করা হচ্ছে।
অপর এক প্রশ্নের উত্তরে বেন-এর ড. নজরুল ইসলাম জানান, বেন একটি স্বেচ্ছাসেবীমূলল ইন্টারনেট/ওয়েব সাইট ভিত্তিক সংগঠন এবং মূলত: পরিবেশ বিষয় নিয়েই বেন-এর কাজ। সদস্যদের অনুদানে এর কর্মকান্ড পরিচালিত হয় এবং ফান্ড রেইজিং-এর মাধ্যমে ফান্ড তৈরী করা হয়। বেন-এর আয়-ব্যয়ে ১০০% সততা নিশ্চিত করা হয় এবং বাংলাদেশ ছাড়াও ফ্রান্স, জাপান, অষ্ট্রেলিয়া প্রভৃতি দেশে কার্যকর বেন-এর শাখা রয়েছে। তিনি বলেন, যেকেউ যেকোন সময় বেন-এর সদস্য হতে পারেন আবার ভালো না লাগলে সদস্য পদ ছেড়ে দিতে পারেন। 
ড. আবু সুফিয়ান বলেন, নিউইয়র্কের পরিবেশ আন্দোলনের আলোকে বাংলাদেশের প্রেক্ষাপট তুলে ধরা হবে দিনব্যাপী নানা সেমিনার-সিম্পোজিয়ামে। এছাড়াও জয়বায়ু পরিবর্তন অভিঘাত বিষয়ক ১০ মিনিটের ভিডিও তুলে ধরবেন আমেরিকান সারাহ ক্যামেরন সুনডে। বাংলাদেশের সেন্ট মর্টিন্স দ্বীপে ২৪ ঘন্টা অবস্থান করে এই ভিডিও তৈরী করা হয়েছে। এছাড়াও ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনে সবুজ অবকাঠামো’র কথাও তুলে ধরা হবে।
এদিকে বেন সূত্রে জানা গেছে, বেন-এর বিশ বছর পূর্তির দিনব্যাপী অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে থাকবে খ্যাতিমান ছড়াকার লুৎফর রহমান রিটন রচিত পরিবেশ বিষয়ক ছড়ানাট্য নিয়ে বাংলাদেশের বিশিষ্ট অভিনয়শিল্পী শিরীন বকুলের একক অভিনয়। থাকছে বাংলাদেশের খ্যাতিমান রবীন্দ্র সঙ্গীত শিল্পী লিলি ইসলাম, সঙ্গীত শিল্পী কাবেরী দাশের একক পরিবেশনা এবং দলগত নৃত্য।
শিশু-কিশোর প্রতিযোগিতার মধ্যে থাকবে রচনা লিখন ও চিত্রাঙ্কন (বাই ল্যাঙ্গুয়েল)। সকাল ১০টায় এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় ৫-৮ বছর বয়সীদের জন্য বাংলাদেশের ৫টি করে ফুল ও ফলের নাম, ৯-১২ বছর বয়সীদের জন্য ‘বৃষ্টির প্রয়োজনীয়তা’,  ১৩-১৬ বছর বয়সীদের জন্য ‘আমরা কিভাবে পরিবেশ সংরক্ষণ করতে পারি?’। এছাড়াও চিত্রাঙ্কন থাকবে। এতে ৫-৮ বছর বয়সীদের জন্য ফুলের বাগান,  গ্রাম বাংলার চিত্র এবং প্রকৃতিতে জলবায় পরিবর্তনের প্রভাব।
উল্লেখ্য, সাংবাদিক সম্মেলনে বেন-এর বিশ বছর পূর্তি অনুষ্ঠান আয়োজনের জন্য নিনি ওয়াহেদকে আহবায়ক এবং মোহাম্মদ হারুনকে সদস্য সচিব করে একটি কমিটি গঠন করা হয়েছে।


এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৫৫৭ বার

আপনার মন্তব্য

সাম্প্রতিক খবর