আপডেট :

        উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত বেশিরভাগ রাজনৈতিক দল

        মানবাধিকারের উল্লেখযোগ্য উন্নতি

        প্রচণ্ড এই গরম থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য বিভিন্ন জায়গায় নামাজ পড়ে দোয়া

        যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার

        এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো

        মার্কিন বিমান আটকে দিলো ‘যুদ্ধবিরোধী’ কুমির!

        চিতাবাঘের আক্রমণে আহত জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার হুইটাল

        যুক্তরাষ্ট্রে গরুর দুধেও বার্ড ফ্লু শনাক্ত

        পবিত্র হজ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

        গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

        পার্লামেন্টে জুতা চুরি, খালি পায়ে ঘরে ফিরলেন পাকিস্তানের এমপিরা

        অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

        কুড়িগ্রামে হিটস্ট্রোকে মৃত্যু

        চীন সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        দেশে একদিনের ব্যবধানে সোনার দাম আরও কিছুটা কমানো হয়েছে

        ২৮ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি চলছে

        ইউক্রেনে গোপনে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিলো মার্কিন যুক্তরাষ্ট্র

        আবহাওয়া বিবেচনায় খোলা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

        ‘ব্ল্যাক’ ফিরে যাচ্ছে পুরনো লাইনআপে!

        অনাবৃষ্টি থেকে মুক্তি কামনায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসতিসকার নামাজ

স্মৃতির অণুরণনে সিডনীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী

স্মৃতির অণুরণনে সিডনীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী

পহেলা জুলাই রোববার ২০১৮ সিডনীতেঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী ছিল দিনব্যাপী। দুপুর ১২টায় শুরু হয় বার্ষিক সাধারণ সভা। বর্তমান সভাপতি মোঃ মোস্তফাআবদুল্লাহ এর সভাপতিত্বে সাধারণ সভায় সাংগঠনিক কার্যক্রম নিয়ে আলোচনা করেনসাধারণ সম্পাদক জনাব আনিস মজুমদার ও কোষাদক্ষ জনাব কামরুল ইসলাম। এ পর্বে সংগঠনের বিভিন্ন বিধিমালা পরিবর্তন ও পরিবর্ধন, কার্যকরী পরিষদের কার্যক্রম সহ আরও নানা বিষয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর ও সমাধানের ব্যাপারে আলোচনা করা হয়।
আলোচনা শেষে মধ্যাহ্ন ভোজের পাশাপাশি শুরু হয় স্মৃতি-চারণ পর্ব। এ পর্বটি পরিচালনা করেন ডক্টর খাইরুল চৌধুরী। এ সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীরা তাদের ক্যাম্পাস জীবনের আনন্দ বেদনার নানা মুহূর্তগুলোকে স্মৃতির পর্দা থেকে বাস্তবেতুলে নিয়ে আসেন। এ যেন এক অবিস্মৃত মূর্ছনা।এবারের পুনর্মিলনীতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের নাটক ও সিনেমা জগতের জনপ্রিয় শিল্পী ডলি যহুর ও প্রখ্যাত কণ্ঠ শিল্পী আপেল মাহমুদ। ডলি যহুর ও আপেল মাহমুদ তাদের কথা ও পরিবেশনায় অনুষ্ঠানটিকে আরও আনন্দ মুখর করে তোলেন।


পরবর্তী পর্বে শুরু হয় স্থানীয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনছাত্র-ছাত্রীদের ও নতুন প্রজন্মের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। এ পর্বটি সঞ্চালনা করেন সেলিমা বেগম। এবারের পুনর্মিলনীতে নতুন প্রজন্মের অংশগ্রহণ ছিল একটি অভিনব সংযোজন। প্রবাসে বেড়ে উঠা প্রজন্ম ঢাকা বিশ্ববিদ্যালয়কে জানতে ও এর পরিধিকে আরো পরিব্যাপ্ত করতে তাদের অংশগ্রহণ প্রয়োজন বলে অনেকেই মতামত ব্যক্ত করেন।
সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি ছিল নানা অনুসন্ধানমূলক প্রশ্নমালা নিয়ে সাজানো ট্রিভিয়া পর্ব। ট্রিভিয়া পর্বে বরাবরের মতো মুল দায়িত্বে ছিলেন নাফিজা চৌধুরী। ট্রিভিয়া পর্বে জয়ী হন, এহসান আহমেদ, ইমরান হোসেন ও সুলতানা নুর। সবশেষে অনুষ্ঠিত হয় রাফেল ড্র, এতে জয়ী হন আইভি রহমান, তানভীর আবির ও রাসেল মালিক। এ পর্বটি পরিচালনায় ছিলেন লিঙ্কন শফিউল্লাহ।
উল্লেখ্য,সিডনীতেঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠানটিস্থানীয়দের জন্য সরাসরি সম্প্রচার করেন অন-লাইন পত্রিকাbangla-sydney.comএর সম্পাদক আনিসুর রহমান।অনুষ্ঠানটির সার্বিক ত্বত্তাবধানে ছিলেন, ডক্টর খায়রুল চৌধুরী, ডক্টর জাকিয়া হোসাইন, হায়াত মাহমুদ, কামরুল মান্নান আকাশ, রফিক উদ্দিন, মাহমুদুর রহমান বাদল সহ আরও অনেকে। পুনর্মিলনী উপলক্ষে এবারেও প্রকাশিত হয়েছে লেখালেখির সংকলন ‘নানান রঙের দিনগুলি’। সর্বোপরি, ১লা জুলাই ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদেরজন্য আনন্দ-বেদনা ও ভালোলাগার এক অপূর্ব অণুরণন। 



শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর