আপডেট :

        গোলাপি চাঁদের দেখা মিলবে রাতে

        ২ হাজার ডলার দাম কমলো টেসলা গাড়ির

        যুক্তরাষ্ট্রে বাংলাদেশ বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত

        মধ্যপ্রাচ্যে শক্তিশালী দুই দেশ—ইরান ও ইসরায়েলকে নিয়ে মহাবিপত্তিতে আছে জর্ডান

        বিনা ভোটে জিতে বললেন, ‘মেঘ না চাইতে বৃষ্টি পেয়েছি’

        বিনা ভোটে জিতে বললেন, ‘মেঘ না চাইতে বৃষ্টি পেয়েছি’

        অফশোর ব্যাংকিং ব্যবসার সুদ বা মুনাফার ওপর থেকে কর প্রত্যাহার

        পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদের বিরুদ্ধে আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান

        ভারতের লাদাখের রাজধানী লেহতে আমরণ অনশনে সোনম ওয়াংচুক

        ভারতের লাদাখের রাজধানী লেহতে আমরণ অনশনে সোনম ওয়াংচুক

        শিক্ষা উপবৃত্তির টাকা দেওয়ার নামে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে আটজনকে গ্রেপ্তার

        কারিগরি শিক্ষা বোর্ডের সদ্য বিদায়ী চেয়ারম্যান আলী আকবরকে জিজ্ঞাসাবাদ

        ক্যাসিনোকাণ্ডের প্রধানের মনোনয়নপত্র বাতিল

        উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন

        যুক্তরাষ্ট্রের প্রতিনিধিপরিষদে টিকটক নিষিদ্ধের বিল পাস

        ফিলিস্তিনের সমর্থনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ, পুলিশের ধরপাকড়

        দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত চালাচ্ছে

        রুমা ছাত্রলীগ সভাপতিসহ কেএনএফের আরও ৭ সহযোগী গ্রেপ্তার হলেন

        স্বর্ণের দাম কমলো

        ইরানের পরমাণু সমৃদ্ধকরণ প্রকল্প এবং সেটি দেখতে আন্তর্জাতিক পর্যবেক্ষন

ময়মনসিংহ মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী

ময়মনসিংহ মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী

বিপুল উৎসাহ-উদ্দীপনা আর সম্প্রতির বন্ধনকে আরো জোরদারের প্রত্যয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। গত ২৯ ও ৩০ জুন দু’দিনব্যাপী মিলন মেলা স্থানীয় লাগোর্ডিয়া ম্যরিয়েট হোটেলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ছিলেন ঢাকাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান ও বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য সালাউদ্দিন আহমেদ। ময়মনসিংহ মেডিকেল কলেজ এলামনাই এসোসিয়েশন (এমএমসিএএ) আয়োজিত এ পুনর্মিলনীতে ময়মনসিংহ মেডিকেল কলেজের বিপুল সংখ্যক প্রবাসী প্রাক্তন শিক্ষার্থী অংশ নেন। তাদের অনেকেই উত্তর আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্যে চিকিৎসা সহ অন্যান্য পেশায় কর্মরত এবং সপরিবারে বসবাস করছেন। উল্লেখ্য, নিউইয়র্কে এটা ছিল সংগঠনটির দ্বিতীয় পুনির্মলনী। এর আগে ২০০৬ সালে লং আইল্যান্ডের একটি পার্টি হলে এমএমসিএএ প্রথম পুনর্মিলনী অনুষ্ঠিত হয়। খবর ইউএনএ’র।
উৎসবমুখর পুনির্মলনী অনুষ্ঠানে প্রথম দিন ২৯ জুন শুক্রবার সন্ধ্যা ৭টা থেকে রাত প্রায় ১টা পর্যন্ত টানা প্রায় ৬ ঘন্টা চলা অনুষ্ঠানমালার মধ্যে ছিলো স্মৃতিচারণ, গান পরিবেশন, কৌতুক ও আড্ডা পর্ব। দীর্ঘদিন পর সহপাঠী, অনুজ ও অগ্রজ সতীর্থদের সাথে দেখা ও কথা বলার সুযোগ পাওয়ায় অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন। কিছুটা সময়ের জন্য হলেও তারা ফিরে যান কলেজ জীবনের নস্টালজিয়ায়। অতীতের সুখময় দিন ও সুবর্ণ মুহূর্তগুলোর স্মৃতি আবারো আনন্দঘন করে তুলে ম্যারিয়টের পরিবেশকে।

পুনর্মিলনীর দ্বিতীয় দিন ৩০ জুন শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলা কর্মকান্ডের মধ্যে ছিলো আলোচনা, নতুন চিকিৎসকদের চাকরি সুবিধা, এলামনাই এসোসিয়েশনের সাংগঠনিক কর্মকান্ড ও স্মৃতিচারণ প্রভৃতি। এদিন সন্ধ্যায় ম্যারিয়টের বল রুমে মূল অনুষ্ঠান শুরু হয় সন্ধ্যা ৭টায়।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এই পর্ব পরিচালনা করেন ডা. সিনহা মনসুর। এ পর্বে আমন্ত্রিত অতিথি ডা. কামরুল হাসান খান, সাবেক সংসদ সদস্য ডা. সালাউদ্দিন আহমেদ, এমএমসি এলামনাই’র প্রেসিডেন্ট ডা. এম আবিদুর রহমান এবং ডা. সেতারা বেগম (বীর প্রতীক) প্রমুখ বক্তব্য রাখেন। এ পর্বে এমএমসিএএ’র পক্ষ থেকে অধ্যাপক ডা. কামরুল হাসান খান, ডা. সালাহউদ্দিন আহমেদ ও ডা. সেতারা বেগমকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

অতিথিবৃন্দ তাদের সংক্ষিপ্ত বক্তব্যে ময়মনসিংহ মেডিকেল কলেজের অতীত এবং বর্তমান সময়ের বিভিন্ন গৌরবোজ্জ্বল দিক নিয়ে আলোচনা করেন। বিশেষ করে দেশ-বিদেশে চিকিৎসক হিসেবে ময়মনসিংহ মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থীগণ অত্যন্ত সুনামের সাথে কর্মরত রয়েছেন বলে উল্লেখ করেন। পুনর্মিলনীর মধ্য দিয়ে ভবিষ্যতে প্রতিষ্ঠানটির প্রাক্তন শিক্ষার্থীগণ নিজেদের মাঝে পারস্পরিক সম্পর্ক ও সৌহার্দ্য অব্যাহতভাবে বজায় রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তারা।

আলোচনা শেষে শুরু হয় সাংস্কৃতিক পর্ব। এতে ময়মনসিংহ মেডিকেল কলেজের ডাক্তার এবং তাদের পরিবারের সদস্যদের অনেকে নাচ, গান ও কৌতূক পরিবেশন করেন। এছাড়াও বাংলাদেশের জনপ্রিয় শিল্পী রিজিয়া পারভীন এবং স্থানীয় শিল্পী কামরুজ্জামান বকুল অনেকগুলো জনপ্রিয় গান পরিবেশন করেন। সাংস্কৃতিক পর্ব চলে রাত প্রায় ১টা পর্যন্ত।

উল্লেখ্য, বাংলাদেশ চিকিৎসা বিজ্ঞান শিক্ষা ক্ষেত্রে অনন্য ভূমিকা পালন করে আসছে ময়মনসিংহ মেডিকেল কলেজ। ১৯২৪ সালে বাঘমারায় ‘লিটন মেডিকেল স্কুল’ প্রতিষ্ঠার মধ্য দিয়ে এর যাত্রা শুরু। তখন শুধুমাত্র এলএমএফ ডিগ্রী দেয়া হতো প্রতিষ্ঠানটি থেকে। পরবর্তীতে ১৯৬২ সালে ৩২ জন ছাত্র-ছাত্রী নিয়ে শুরু হয় প্রথম এমবিবিএস কোর্স। সে সময় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ফ্যাকাল্টির অধীনে এমবিবিএস ডিগ্রী প্রদান করা হচ্ছিল। বর্তমানে কলেজটি থেকে ¯œাতোকত্তর ডিগ্রীও দেয়া হচ্ছে।

এমবিবিএস ছাড়াও ডেন্টাল ডিগ্রী বিডিএস ছাড়া বিভিন্ন বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েশন ডিগ্রী দেয়া হচ্ছে ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে। বর্তমানে প্রতি বছর ১৯৭ জন এমবিবিএস, ৫২ জন ছাত্র-ছাত্রী বিডিএস এ ভর্তি হচ্ছে। অনেক বিদেশী ছাত্র-ছাত্রীও এখানে পড়াশোনা করছে। মেডিকেল কলেজটি থেকে এ পর্যন্ত প্রায় ১০ হাজার চিকিৎসক বেরিয়েছেন।


এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর