আপডেট :

        প্রকাশ পেল তুফান সিনেমার ফার্স্টলুক

        নিউইয়র্কে রাস্তায় আচমকা নারীদের ঘুষি মারছে অজ্ঞাতরা

        যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি শিক্ষার্থীর মৃত্যু

        পাপারাজ্জিকে ঘুষি: টেলর সুইফটের বাবার বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি পুলিশ

        দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, সাগরেই ৩৬ হাজার

        বাল্টিমোরে সেতুধসে দুর্ঘটনাকবলিত জাহাজের সব ক্রু ভারতীয়

        কে হচ্ছেন নতুন বন্ড

        জাহাজের ধাক্কায় বাল্টিমোরে সেতু ধসের সর্বশেষ

        শ্রীলঙ্কার সঙ্গে আমাদের ভালো করা উচিত: সাকিব

        রিকশাওয়ালাদের গেম শো

        আর্জেন্টিনায় ৭০ হাজার সরকারি কর্মীকে বরখাস্ত

        সর্বজনীন পেনশন স্কীম কার্যক্রমের উদ্বোধন

        ভুটানের রাজাকে গার্ড অব অনার ও বিদায়ী সংবর্ধনা

        গাজায় মানবিক বিপর্যয় মানবসৃষ্ট দুর্ভিক্ষে পরিণত: জাতিসংঘ মানবাধিকার প্রধান

        ভুয়া পিতৃপরিচয় দিয়ে বৃদ্ধের সঙ্গে প্রতারণা

        বাংলাদেশি আমেরিকানদের ভূয়সী প্রশংসায় ডোনাল্ড লু

        মস্কোতে আইএসের হামলা চালানো, বিশ্বাস হচ্ছে না মারিয়া জাখারোভার

        নগরীর অচল ১১০টি সিসি ক্যামেরা হল সচল

        একনেকে ১১ প্রকল্পের অনুমোদন

        স্টেকহোল্ডারদের অংশগ্রহণে সিকৃবিতে আলোচনা সভা

নিউইয়র্কে তিনদিনব্যাপী ‘বাংলাদেশ বাণিজ্য মেলা’ ২১ সেপ্টেম্বর থেকে

নিউইয়র্কে তিনদিনব্যাপী ‘বাংলাদেশ বাণিজ্য মেলা’ ২১ সেপ্টেম্বর থেকে

আমেরিকায় বাংলাদেশী পণ্যের ব্যাপক পরিচিতির মধ্য দিয়ে বাংলাদেশে বিনিয়োগে মার্কিনীদের আরো উৎসাহিত করার লক্ষ্যে ২১, ২২ ও ২৩ সেপ্টেম্বর নিউইয়র্কে অনুষ্ঠিত হবে তিনদিনব্যাপী ‘রূপায়ণ এনআরবি গ্লোবাল কনভেনশন ও বাংলাদেশ বাণিজ্য মেলা’।
গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্সের সদস্য নিউইয়র্কের ‘এনআরবি ওয়ার্ল্ডওয়াইড ইনক্’ এই সমাবেশের আয়োজন করছে। উত্তর আমেরিকায় বাংলাদেশী তথা দক্ষিণ এশিয়ানদের বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত জ্যাকসন হাইটসের ৩৭ এভিনিউ ও ৭৭ স্ট্রীটে পিএস-৬৯ এর মিলনায়তনে ২১ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় এর উদ্বোধন হবে। ইতিমধ্যে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)’র সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দীন, বিজিএমইএ-এর সভাপতি সিদ্দিকুর রহমান, ফিন্যান্সিয়াল এক্সপ্রেস পত্রিকার নির্বাহী সম্পাদক শহীদুজ্জামান খান, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক মনিরুল হক, বিজিএমইএ-এর সহ-সভাপতি মোহাম্মদ নাসির, এফবিসিসিআই-এর পরিচালক এবং ই কমার্স-এর প্রেসিডেন্ট শমী কায়সার, রিহ্যাব এর সহ-সভাপতি আহকম উল্লাহ ইমাম খান ও এমডি আবদুল কাইয়ুম চৌধুরী, রূপায়ণ গ্রুপ এর ভাইস-চেয়ারম্যান মাহির আলী খান, জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. মোমেন এই বাণিজ্যমেলায় বিশেষ অতিথি হিসেবে যোগ দেবেন বলে নিশ্চিত করেছেন উদ্যোক্তারা।
এই সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি, বাংলাদেশের প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী দীপু মণি, বাণিজ্য সচিব শুভাশীষ বসু, অর্থসচিব আব্দুর রউফ তালুকদার, ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীন, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, নিউইয়র্কের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসাকে। আমন্ত্রণ জানানো হয়েছে নিউইয়র্ক চেম্বার অব কমার্স-এর প্রেসিডেন্টসহ আমেরিকার মূলধারার নেতৃবৃন্দকে।
সম্মেলনে টাইটেল স্পন্সর হিসেবে বাংলাদেশ থেকে যোগ দিচ্ছে রিয়েল এস্টেট সংস্থা রূপায়ণ গ্রুপ। এছাড়া পূর্বাচল আমেরিকান সিটি, বেঙ্গল বি¯ু‹ট, প্রাণ গ্রুপসহ বাংলাদেশের বেশ কয়েকটি প্রতিষ্ঠান এই মেলায় অংশগ্রহণ করবে। ইনফিনিটি, জামদানী হাউস ও দেশী দশ এর মত বাংলাদেশের পোশাক শিল্পের প্রখ্যাত সংস্থাও এই মেলায় যোগ দেবে বলে আয়োজকরা আশা করছেন। মেলায় প্রবাসে বুটিক নিয়ে যারা কাজ করেন তাদের জন্যও হ্রাসকৃত মূল্যে স্টল থাকবে। মেলার সময়সূচি শুক্রবার সন্ধ্যা ৭টা থেকে রাত ১২টা, শনি ও রোববার সকাল ১১টা থেকে রাত ১২টা পর্যন্ত স্টল খোলা থাকবে। একইসাথে দ্বিতীয় তলায় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলার মিডিয়া পার্টনার ‘বাংলাদেশ প্রতিদিন’। বিশেষ সহযোগিতায় রয়েছে চ্যানেল আই।
সম্মেলনে ৭ বিষয়ে সেমিনার থাকবে। এগুলো হলো: ১. বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীর দেশে উত্তরণ, ২. বৈধভাবে দেশে রেমিটেন্স পাঠানো ও বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের ভূমিকা, ৩. আমেরিকায় বাংলাদেশের পণ্যের বাজার সম্প্রসারণ, ৪. বাংলাদেশে একটি স্বপ্নের নীড়: প্রবাসীদের বিনিয়োগ, ৫. বাংলাদেশ ডিজিটাল রেভ্যুলেশন: আউট সোর্সিং: কোয়ালিটি সার্ভিস এন্ড লো কস্ট, ৬. হোম কেয়ার সেবা: প্রবাসীদের সচেতনতা এবং ৭. ইমিগ্রেশন সমস্যা: সমাধানের উপায়।হোস্ট সংগঠনের পক্ষে বিশ্বজিত সাহা ৪ সেপ্টেম্বর এ সংবাদদাতাকে জানান, সম্মেলনে থাকবে দেশ ও প্রবাসের জনপ্রিয় শিল্পীদের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান। বাংলাদেশের স্বনামধন্য শিল্পী ও সংসদ সদস্য মমতাজ বেগমকে আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়া মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন বাংলাদেশের অভিনেত্রী শমী কায়সার, পশ্চিমবঙ্গের প্রখ্যাত রবীন্দ্র সংগীত শিল্পী শ্রেয়া গুহঠাকুরতা। সংগীত পরিবেশন করবেন নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশের বিশিষ্ট শিল্পী শাহ মাহবুব, শবনম আবেদী ও কৃষ্ণা তিথি।
এর আগে ২০০৫, ২০১৫ ও ২০১৬ সালে মুক্তধারা নিউইয়র্ক ‘বিশ্বব্যাপী বাংলা ও বাঙালি’ শিরোনামে প্রবাসী বাঙালিদের জীবনচরিত, সমস্যা ও সম্ভাবনা নিয়ে অনুষ্ঠানের আয়োজন করে। এবছর থেকে মুক্তধারা নিউইয়র্কের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহার সভাপতিত্বে ১১ জন উদ্যোক্তা আমেরিকার মূলধারায় ও প্রবাসী বাঙালিদের কাছে বাংলাদেশের পণ্য বাজারজাত করার লক্ষ্যে এর সঙ্গে যুক্ত করেন ‘বাংলাদেশ বাণিজ্য মেলা’। বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে আমেরিকার মূলধারার ব্যবসায়ীদের যোগাযোগ স্থাপন ও ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিই এই প্রতিষ্ঠানের প্রধান কাজ। বাংলাদেশের পণ্যকে আমেরিকার বাজারে তুলে ধরার লক্ষ্যে প্রতি বছর সেপ্টেম্বর মাসের তৃতীয় সপ্তাহে নিউইয়র্কে বাণিজ্য মেলা অনুষ্ঠিত হবে বলেও উদ্যোক্তারা জানান। এই সম্মেলনের সঙ্গে যুক্ত সদস্যরা হলেন প্রদীপ সাহা, শোয়েব সাজ্জাদ, শুভ রায়, শারমিন রহমান তন্দ্রা, মুরাদ আকাশ, তানভীর রাব্বানী, পার্থ সাহা, স্যামুয়েল ফারুক, তাসকিন আহমেদ ও আনোয়ার হোসেন।
বাণিজ্য মেলা উপলক্ষে প্রকাশিত হবে ‘গ্লোবাল বিজনেস’ নামে একটি ম্যাগাজিন। তাতে থাকছে প্রবাসীদের সঙ্গে বাংলাদেশের সেতুবন্ধন স্থাপন করার লক্ষ্যে বিশেষ লেখা। থাকছে বাংলাদেশের যেসব পণ্য আমেরিকায় বাজারজাত করার সুযোগ রয়েছে সেসব বিষয়ের ওপর বিশেষ বিশেষ রচনা। বিদেশি ও নতুন প্রজন্মকে বাংলাদেশ ভ্রমণে আকৃষ্ট করার লক্ষ্যে থাকবে বাংলাদেশের ওপর সচিত্র প্রতিবেদন।


এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর