আপডেট :

        হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল রাজ্য সরকার

        সরকারি ব্যাংকের ছয় উপব্যবস্থাপনা পরিচালককে অন্য ব্যাংকে বদলি করা হয়েছে

        ময়নাতদন্তের জন্য দাফনের ১৫ দিন পর কবর থেকে এক ব্যাংক কর্মকর্তার লাশ তুলা হলো

        মেটার রে-ব্যান স্মার্ট রোদচশমা,করা যাবে ভিডিও কল

        পানিসংকটের শঙ্কা ও শিক্ষার্থীদের অসুবিধার কথা বিবেচনায় নিয়ে পূর্বনির্ধারিত গ্রীষ্মকালীন ছুটি বাতিল

        শেয়ারবাজারের টানা পতন ঠেকাতে আবারও শেয়ারের মূল্যসীমায় পরিবর্তন আনা হয়েছে

        দুই ভাইকে পিটিয়ে হত্যার জেরে উত্তপ্ত ফরিদপুর

        দেশে একদিনের ব্যবধানে দেশের বাজারে সোনার দাম কমলো

        বাংলাদেশ সিরিজের জন্য দল ঘোষণা

        মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশিরা

        মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশিরা

        যুক্তরাষ্টের শিক্ষকদের স্কুলে বন্দুক নিয়ে যাওয়া নিয়ে একটি বিল পাস হয়েছে

        যুক্তরাষ্টের শিক্ষকদের স্কুলে বন্দুক নিয়ে যাওয়া নিয়ে একটি বিল পাস হয়েছে

        র‍্যাবের মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত

        ষষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন সুষ্ঠু করতে নেওয়া হচ্ছে পদক্ষেপ

        বিশেষ ট্রেনের ৩ বগি লাইনচ্যুত

        কক্সবাজারে রোহিঙ্গা ভোটার কতজন?

        বৈশ্বিক গড় উষ্ণতার চেয়ে দ্রুত উত্তপ্ত হচ্ছে এশিয়া অঞ্চল

        বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে

        বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে

সমাজসেবায় অগ্রদূত হিসেবে এগিয়ে যাচ্ছে বাফলা: অরেঞ্জ কাউন্টিতে ফান্ড রাইজিং ডিনার অনুষ্ঠিত

সমাজসেবায় অগ্রদূত হিসেবে এগিয়ে যাচ্ছে বাফলা: অরেঞ্জ কাউন্টিতে ফান্ড রাইজিং ডিনার অনুষ্ঠিত

চ্যারিটির কাজের জন্য অর্থ সংগ্রহ করতে বিভিন্ন এলাকায় আউটরিচ ফান্ড রাইজিং ডিনার আয়োজন করছে ক্যালিফোর্নিয়ার সর্ববৃহৎ বাংলাদেশি প্রবাসী সংগঠন ‘বাংলাদেশ ইউনিটি ফেডারেশন অব লস এঞ্জেলেস (বাফলা)’। এরই ধারাবাহিকতায় সম্প্রতি লস এঞ্জেলেসের অদূরে অরেঞ্জ কাউন্টিতে এক ফান্ড রাইডিং ডিনার আয়োজন করে সংগঠনটি।

১১ নভেম্বর রবিবার সন্ধ্যা ৭টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত স্থানীয় প্যারিস রেস্টুরেন্টে অনুষ্ঠিত এই ডিনারে অরেঞ্জ কাউন্টির আশপাশের এলাকার প্রবাসীরা অংশগ্রহণ করেন। এসময় চ্যারিটির ফান্ডে প্রবাসীদের কাছ থেকে প্রায় ৬ হাজার ডলার সংগৃহীত হয়।

অনুষ্ঠানে স্থানীয় প্রবাসী ও বক্তারা বাফলার মানবকল্যাণমূলক কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেন।


বাংলাদেশ, আমেরিকার জাতীয় সংগীত ও বাফলার থিম সংয়ের মাধ্যমে সূচিত অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন নতুন প্রজন্মের আমেরিকান বাংলাদেশি সাকিব আলম। তিনি তাঁর বক্তব্যে বাফলার বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করেন। তিনি বলেন, বাফলা চ্যারিটির মাধ্যমে দেশের এইসব কাজে নতুন প্রজন্ম দেশের প্রতি আকৃষ্ট হচ্ছে। বাফলার কাজ দেখে নিজেরাও দেশের মানুষের জন্য কাজ করতে অনুপ্রাণিত হচ্ছে। এজন্য তিনি বাফলা কর্তৃপক্ষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। সেই সাথে বাফলার সব সামাজিক কাজে তরুণ প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান জানান।

বাফলা প্রেসিডেন্ট নজরুল আলম তাঁর বক্তব্যে বলেন, আপনারা অবশ্যই জানেন যে, চ্যারিটির কাজে পাশাপাশি প্রতি বছর লস এঞ্জেলেসে বর্ণিল আয়োজনে বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ ডে প্যারেড এন্ড ফেস্টিভল আয়োজন করে বাফলা। লস এঞ্জেলেসের প্রধান সড়ক বন্ধ করে বিশাল এই প্যারেডে বাংলাদেশিরা নিজের দেশের পতাকা নিয়ে যে শোভাযাত্রা করে তা ক্যালিফোর্নিয়া তথা আমেরিকায় অদ্বিতীয়। এতে মার্কিন সিনেটর, লস এঞ্জেলেস সিটি মেয়র, কাউন্সিল ম্যান এবং এলএপিডির উর্ধ্বতন কর্মকর্তাসহ বাংলাদেশ থেকে বিশিষ্ট শিল্পীদের আগমন ঘটে। ২০১৯ সালের এই উৎসবটি আগামী ৩০ ও ৩১ মার্চ  অনুষ্ঠিত হবে। এতে ওরেঞ্জ কাউন্টির সকল প্রবাসীদের আমন্ত্রণ জানান বাফলা সভাপতি।  


অনুষ্ঠানে মূখ্য আলোচকের বক্তব্য রাখেন বাফলা চ্যারিটির কো-অর্ডিনেটর শিপার চৌধুরী। তিনি বাফলার চলমান বিভিন্ন চলমান প্রজেক্ট প্রমাণ্যচিত্র প্রদর্শনের মাধ্যমে সাবর সামনে তুলে ধরেন।

দেশ-বিদেশে বাফলার বিভিন্ন মানবসেবামূলক কার্যক্রম তুলে ধরে শিপার চৌধুরী বলেন, বাফলার উদ্যোগে গত বছর দেশে ৩ জন অসহায় যুদ্ধাহত মুক্তিযোদ্ধাকে পূনর্বাসন করা হয়েছে। এতে প্রায় ৭ লক্ষ টাকা খরচ হয়।এছাড়া নদী ভাঙনে বিলীন হয়ে যাওয়া নওগাঁ জেলার বটতলী গ্রামের ২০টি পরিবারকে বাড়ি নির্মাণ করে দিয়েছে বাফলা। শিপার চৌধুরী আরও জানান, দেশে শিক্ষা উন্নয়নেও কাজ করছে বাফলা। বাফলা চ্যারিটির উদ্যোগে দেশের উচ্চশিক্ষার সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে অসহায় দরিদ্র ৫ জন শিক্ষার্থীর পড়ালেখার সম্পূর্ণ খরচ বহন করা হচ্ছে। যা তাদের ৫ বছরের অনার্স-মাস্টার্স কোর্স পর্যন্ত চালু রাখা হবে। এছাড়াও মানিকগঞ্জে একটি প্রতিবন্দ্বী স্কুলের বাচ্চাদের এক বছরের টিফিনের জন্য টাকা প্রদান করেছে বাফলা।
বাফলা চ্যারিটির আরেকটি সমাজসেবামূলক কাজ হচ্ছে লস এঞ্জেলেসে অস্বচ্ছল প্রবাসীদের জন্য কবর ক্রয়। তিনি বলেন, অনেক সময় দেখা যায়, আমাদের প্রবাসীদের কেউ মারা গেলে অনেকে কমিউনিটতে লাশ দাফনের জন্য সহযোগিতা চান- এই অবস্থায় সহায়তার জন্য বাফলা মোনরোভিয়াতে ১০টি কবর ক্রয় করেছে। যার অর্থমূল্য হচ্ছে ২৫ হাজার ডলার। আর্থিকভাবে অসচ্ছল প্রবাসীদের কেউ মারা গেলে তার জন্য বিনা মূল্যে এই করব দেবার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া শীতবস্ত্র বিতরণসহ বিভিন্ন চ্যারিটি কার্যক্রম প্রবাসীদের মাঝে তুলে ধরেন শিপার চৌধুরী।

এসময় বাফলা চ্যারিটির আরেকটি নতুন প্রজেক্টের কথা জানান। তিনি বলেন, সম্প্রতি দেশের বিভিন্ন অঞ্চলে আর্সেনিক দূষণের কবলে পড়া মানুষদের সহায়তায় একটি  প্রজেক্ট হাতে নিয়েছে বাফলা। ইতোমধ্যে রাজশাহী ও সাতক্ষীরাতে দুটি আধুনিক পাম্প স্থাপনের কাজ চলছে। এই পাম্পগুলোতে নিয়মিত পানি উঠানোর পাশাপাশি প্রায় ১০০০ লিটার পানি মজুত করে রাখা যায়। প্রতিটি পাম্প থেকে প্রতিদিন ৫০০-৬০০ পরিবার বিশুদ্ধ পানি পাবে। এলাকাবাসী জানিয়েছেন, এই এলাকায় মাত্র ২/১টি পুকুর রয়েছে কিন্তু শুকনো মৌসুমে  এগুলোতে পানি থাকে না। আর টিউবওয়েলগুলোতে উঠে আর্সেনিকযুক্ত পানি। তাই এই পাম্প দুটি স্থাপন হলে এই দুই গ্রামের মানুষ বিশুদ্ধ পানি খেতে পারবে।

শিপার চৌধুরী আরও বলেন, এভাবে একের পর এক প্রজেক্ট নিয়ে বাফলা সমাজসেবার অগ্রদূত হিসেবে মানবিক কাজের স্বপ্নযাত্রা এগিয়ে নিয়ে যাচ্ছে।


শিপার চৌধুরীর বক্তব্যের পর প্রবাসীরা বলেন, তাঁর বক্তব্যের মাধ্যমে বাফলা সম্পর্কে আমদের ধারণা আরও স্পষ্ট হলো। আমরা বাফলার এসব কার্যক্রমে মুগ্ধ। প্রবাসীরা সবসময় বাফলার সহযোগিতায় পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

এই আউটরিচ ফান্ড রাইজিং ডিনারের অর্গানাইজার ছিলেন খন্দকার আলম, স্কোয়াড্রন লিডার জামান, রফিকুল হক (রাজু), আলী আকবর, জিল্লুর রহমান (নিরু), রেজাউল করিম, মোহাম্মদ রহমান (রাজু) ও জিলানী সাদিক।   
ডিনার শেষে ছোট্ট পরিসরে সেখানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। ফান্ড রাইজিং ডিনারে বিপুল সংখ্যক প্রবাসী স্বত:স্ফুর্তভাবে উপস্থিত হন।

এর আগে সান বার্ডিনো কাউন্টিতে অনুষ্ঠিত আউটরিচ ফান্ড রাইজিং ডিনারে ৭ হাজার ডলার এবং লস এঞ্জেলেসে অনুষ্ঠিত বার্ষিক ফান্ড রাইজিং ডিনারে প্রায় ৩০ হাজার ডলার সংগৃহীত হয়।

উল্লেখ্য, বাফলা একটি ট্যাক্স ফ্রি 501(c)(3) সংগঠন। বাফলা চ্যারিটিতে জাকাতের টাকাও গৃহিত হয়। আপনারা কেউ চাইলে মেইলের মাধ্যমে লসে এঞ্জেলেসে বাফলার অফিসে চেক প্রদান করতে পারেন। এছাড়াও  অনলাইনে বাফলার ওয়েবসাইটের মাধ্যমে চ্যারিটি ফান্ডে অর্থ প্রদান করা যাবে।

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর