আপডেট :

        সিলেট নগরীতে ২১ এপ্রিল থেকে কোভিডের ৩য় ও ৪র্থ ডোজ প্রদান করা হবে

        বৃহস্পতিবার কুশিয়ারা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে বর্ণাঢ্য আয়োজনে এ সমাবর্তন অনুষ্ঠিত হয়

        প্রথম পতাকার নকশাকারদের অন্যতম শিব নারায়ণ দাশের মৃত্যু

        নদী পেরিয়ে টেকনাফে আশ্রয় নিলেন বিজিপির আরও ১৩ সদস্য

        ইসরায়েলের রাতভর হামলায় তেমন কোনো ক্ষতি হয়নি

        বৃহস্পতিবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে ফরিদপুর জেলা সড়ক নিরাপত্তার কমিটির সভা

        মন্ত্রী–সংসদ সদস্যদের হস্তক্ষেপ বন্ধে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে: ওবায়দুল কাদের

        দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আবারও ২০ বিলিয়ন ডলারের নিচে নামলো

        নিখোঁজ হওয়ার পরদিন নদীর তীরে স্কুলপড়ুয়া শিশুর লাশ পাওয়া গেলো

        খোলা তেলের দাম কমলেও, দাম বাড়লো বোতলজাত সয়াবিন তেলের

        দেশে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত হয়েছে অসংখ্য শিশুরা

        শিশুখাদ্য সেরেলাকে বাড়তি চিনি পাওয়া গেছে বলে উঠে এসেছে এক গবেষণায়

        ফ্রান্সে শুটিং সেটে আহত অভিনেতা প্রিয়াঙ্কা

        জলদস্যুদের হাত থেকে মুক্ত পাওয়া এমভি আবদুল্লাহর ২১ নাবিক ফিরছেন দেশে

        জলদস্যুদের হাত থেকে মুক্ত পাওয়া এমভি আবদুল্লাহর ২১ নাবিক ফিরছেন দেশে

        দুর্যোগ ব্যবস্থাপনা সহযোগিতায় সমঝোতা সইয়ের প্রস্তাব

        আগামীকাল থেকে শুরু হচ্ছে ভারতের ১৮তম লোকসভার নির্বাচন

        আজ বৃহস্পতিবার (১৮ এপ্রিল) মধ্যরাত ১ ঘণ্টার জন্য ইন্টারনেটে ধীরগতি থাকবে

        ইরান-ইসরায়েল যুদ্ধ পরিস্থিতির ঘটনা প্রবাহের নজর রাখার নির্দেশনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার

        প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান

সোহরাওয়ার্দীর ৫৫তম মৃত্যুবার্ষিকী ৫ ডিসেম্বর

সোহরাওয়ার্দীর ৫৫তম মৃত্যুবার্ষিকী ৫ ডিসেম্বর

৫ ডিসেম্বর ২০১৮, বুধবার, ‘গণতন্ত্রের মানসপুত্র‘ ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগের মূল প্রতিষ্ঠাতা ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘রাজনৈতিক পিতা‘ এবং ’উপমহাদশেরে বরণ্যে রাজনতৈকি নতো    হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৫তম মৃত্যু বার্ষিকী । ১৯৬৩ সনের এই দিনে লেবাননের রাজধানী বৈরুতের এক হোটলে কক্ষে নঃিসঙ্গ অবস্থায়  বাংলাদেশের এই কিংবদন্তী নেতা শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এ উপলক্ষে আওয়ামী লীগসহ বভিন্নি রাজনতৈকি ও সামাজকি সংগঠন বভিন্নি র্কমসূচি গ্রহণ করছে।ে   ভাব গম্ভীর পরিবেশে দিনটি উদযাপনের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রস্থ সোহরাওয়ার্দী স্মৃতি পরিষদ ছাড়াও বঙ্গবন্বু প্রচারকেন্দ্র সমাজকল্যাণ পরিষদ, ইন্টারন্যাশনাল বঙ্গবন্ধু  সেন্টার , বাংলাদেশ মানবাধিকার পরিষদ, জাতীয় চারনেতা পরিষদ, প্রবাসী বাঙ্গালী সমাজকল্যাণ পরিষদ , বনলতা শিল্পী-সাহিত্যিক -সাংবাদিক গোষ্টী ও শিরি শিশু সাহিত্য কেন্দ্র -নিউইয়র্ক শাখা প্রভৃতি সংগঠনসমূহ এক যৌথ কর্মসূচী গ্রহণ করেছে।
এছাডাও যুক্তরাষ্ট্র প্রবাসী বিভিন্ন রাজনৈতিক,সামাজিক ও সাং¯কৃতিক সংগঠনের পক্ষ থেকে কর্মসূচী গ্রহণ করেছে।

উল্লেখ্য, সোহরাওয়ার্দীর আশীর্বাদ, সমর্থন ও মনোনয়ন নিয়ে মওলানা আবদুল হামিদ খান ভাসানীকে সভাপতি করে ১৯৪৯ সনের ২৩ জুন ঢাকায় প্রথমে প্রাদেশিক পর্যায়ে পূর্ব বাংলা আওয়ামী মুসলিম লীগ (পরবর্তী নাম পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ) গঠন করা হয়। প্রাদেশিক নেতৃত্ব গ্রহণে অনিচ্ছুক সোহরাওয়ার্দী দলের প্রাদেশিক প্রধানের পদটি মওলানা ভাসানীকে প্রদানের নির্দেশ দেন। পরবর্তীতে কেন্দ্রীয় পর্যায়ে আওয়ামী মুসলীম লীগ (পরবর্তী নাম লিখল পাকিস্তান আওয়ামী লীগ ) গঠন করে সোহরাওয়ার্দী পর্যায় ক্রমে নিজে এর আহবায়ক , সভাপতি এবং দলীয় প্রধান হিসাবে আমৃত্যুকাল কার্য পরিচালনা করেন। স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের‘রাজনৈতিক পিতা’ হিসাবে পরিচিত হোসেন শহীদ সোহরাওয়ার্দী বৃটিশ ভারতের অবিভক্ত বাংলার সর্বশেষ প্রধানমন্ত্রী (১৯৪৬-৪৭) এবং পরবর্তীতে  তদানীন্তন পাকিস্তানের এককালীন প্রধানমন্ত্রী (১৯৫৬-৫৭) ছিলেন।

এ উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। হোসেন শহীদ সোহরাওয়ার্দী ছিলেন একাধারে প্রতিভাবান রাজনৈতিক সংগঠক, আইনজ্ঞ, বঙ্গীয় ব্যবস্থাপক সভা ও গণপরিষদের সদস্য, অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রীসহ তৎকালীন পাকিস্তানের প্রধানমন্ত্রী। যথাযোগ্য মর্যাদায় অবিসংবাদিত এই নেতার মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে সোমবার সকাল ৮টায় হাইকোর্ট সংলগ্ন মরহুম হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মাজারে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ ও মোনাজাতের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক বিবৃতিতে, গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালন করার জন্য আওয়ামী লীগ ও তার সহযোগী এবং ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহের সকল স্তরের নেতা-কর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।১৮৯২ সালের ৮ সেপ্টেম্বর বর্তমান পশ্চিমবঙ্গের মেদিনীপুরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে সোহরাওয়ার্দীর জন্ম। তিনি ছিলেন বিচারপতি স্যার জাহিদ সোহরাওয়ার্দীর কনিষ্ঠ সন্তান। শহীদ সোহরাওয়ার্দী পাকিস্তানের সামরিক স্বৈরশাসনের বিরুদ্ধে এদেশের শান্তিপ্রিয় গণতন্ত্রকামী মানুষের আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন। ১৯৪৭ সালে পাকিস্তান প্রতিষ্ঠার পর থেকে তিনি মুসলিম লীগ সরকারের একনায়কতন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদী ভূমিকা পালন করেন।১৯৫২ সালের ভাষা আন্দোলনের পর বাঙালির যে জাতীয়তাবাদী চেতনার উন্মেষ ঘটেছিল তার অন্যতম নেতৃত্ব দিয়েছিলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী। শহীদ সোহরাওয়ার্দী ছিলেন যুক্তফ্রন্ট গঠনের মূল নেতাদের মধ্যে অন্যতম। গণতান্ত্রিক রীতি ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন তিনি, তাই সুধী সমাজ কর্তৃক ‘গণতন্ত্রের মানসপুত্র’ বলে আখ্যায়িত হন।

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর