আপডেট :

        রিশাদের ব্যাটে বাংলাদেশের সিরিজ জয়

        কণ্ঠশিল্পী খালিদ মারা গেছেন

        বেঞ্জামিন নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে বিক্ষোভ

        গুণী প্রধান শিক্ষকদের সম্মাননা প্রদান

        বঙ্গবন্ধুর প্রতিকৃ‌তিতে আইরিশ মন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

        ইসলামবিদ্বেষ ঠেকাতে জাতিসংঘে প্রস্তাব পাস

        বাংলাদেশ-বৃটেন কূটনৈতিক সম্পর্কের ৫১ বছর: বৃটিশ হাইকমিশনার

        ঢাকায় সুইডিশ রাজকন্যা

        ইরাকের শান্তিপূর্ণ পারমাণবিক কর্মসূচিতে সহায়তা করবে আইএইএ

        বিস্ফোরক মামলায় যুবদল-ছাত্রদলের ৪ নেতা কারাগারে

        জিএসপি সুবিধার মেয়াদ ২০৩২ সাল পর্যন্ত বাড়াতে আয়ারল্যান্ডের সমর্থন চাইলেন প্রধানমন্ত্রী

        ট্রাম্প মানসিকভাবে অসুস্থ: জো বাইডেন

        জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ৬

        বিএনপি ইফতার পার্টিতে আল্লাহ-রাসুলের নাম না নিয়ে আওয়ামী লীগের গীবত গায়: প্রধানমন্ত্রী

        মার্কিন গণতন্ত্রকে কটাক্ষ পুতিনের

        শাল্লায় বিল শুকিয়ে মৎস্য আহরণ

        দেশে যুক্তরাষ্ট্রের পাপেট সরকার ক্ষমতায় না আসা পর্যন্ত সব নির্বাচন ত্রুটিপূর্ণ: সজীব ওয়াজেদ জয়

        সিএনজি-লেগুনা’র দখলে রাস্তা

        তিন বিভাগে ৩ দিন বৃষ্টির সম্ভাবনা

        এক ব্যবসায়ীকে কুপিয়ে জখম

বর্ণাঢ্য আয়োজনে ইতালীতে মহিলা সমাজ কল্যাণ সমিতির পিঠা উৎসব অনুষ্ঠিত

বর্ণাঢ্য আয়োজনে ইতালীতে মহিলা সমাজ কল্যাণ সমিতির পিঠা উৎসব অনুষ্ঠিত

ইতালী রোমে বাংলার ঐতিহ্যবাহী শীতকালীন পিঠা উৎসবের আসর বসে বাংলা অধ্যুষিত এলাকা তরপিনাত্তারা সুন্দরবন রেস্টুরেন্টের হলরুমে। গত ৬ই জানুয়ারি রবিবার মহিলা সমাজ কল্যান সমিতি এর আয়োজন করে। বাহারি স্বাদের ৫৮ ধরনের পিঠার সম্ভার ছিল এই মেলায়।

এতে সংগঠনের সাধারণ সম্পাদক সৈয়দা শামীমার উপস্থাপনায় সভাপতি লায়লা শাহ্ মেলা উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন মহিলা সমাজ কল্যান সমিতি কার্যকরী কমিটির সকল নেতৃবৃন্দরা।

এতে অতিথি হিসেবে আরোও উপস্থিত হয়ে বক্তব্য রাখেন ইতালীর আঞ্চলিক, সামাজিক, রাজনৈতিক সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা। অতিথিরা তাদের বক্তব্যেতে বলেন, আমাদের প্রবাসী সন্তানরা যখন দেশীয় ইতিহাস ঐতিহ্য ভুলতে বসেছে ঠিক সেই মুহূর্তে এই দেশীয় পিঠা উত্সব অবশ্যই প্রসংশনীয়। বাঙালির এই চিরন্তন ঐতিহ্য পিঠা নগরজীবনের আধুনিকতার ছোঁয়া আর পিৎ​জা ও ফার্স্ট ফুডের ভিড়ে হারিয়ে যেতে বসেছে। তারা আরো বলেন, পিঠা মেলায় দলমত নির্বিশেষে বিভিন্ন শ্রেণি পেশার বাংলাদেশিদের মিলনমেলা দেখে অনেক ভালো লাগছে। এই ধরনের উদ্যোগ বাস্তবায়নে মহিলা সমাজ কল্যান সমিতি সব ধরনের সহযোগিতা করবে বলেও আশ্বাস দেন অতিথিরা।

উদ্ভোধন ও আলোচনা পর মেলা ঘুরে দেখছেন আমন্ত্রিত অতিথিরা ভাপা পিঠা, ফুলি পিঠা, সন্দেশ ছাড়াও আরও অনেক বাহারি পিঠার স্টল নিয়ে বসেন প্রবাসী বাঙালি নারীরা।

স্টলের মধ্য থেকে পিঠা বানানোর পদ্ধতি, স্বাস্থ্যসম্মত আর মজাদার পিঠা ইত্যাদি বিবেচনায় করে অতিথিরা তাদের ভূয়সী প্রশংসা করেন। সব মিলিয়ে অনুষ্ঠানটি ছিল পুরো বাঙালিয়ানায় পরিপূর্ণ। দেশের গান, নাচ, কবিতা, আবৃত্তি, কৌতুক সহ নানা বিনোদনে ছিল মনোমুগ্ধকর। এসব দর্শকদের বেশ আনন্দ দিয়েছে। এ আয়োজন গুলো ছিল চোখে পড়ার মতো। সুন্দরবন রেস্টুরেন্টের বিশাল হলরুমে অনুষ্ঠিত এই মেলায় প্রবাসী বাঙালিদের ব্যাপক উপস্থিতি ছিল লক্ষণীয়। রোম শহরের দূর দূর অঞ্চল থেকে নানা বয়সের শিশু নারী-পুরুষ মেলায় অংশগ্রহণ ও হরেক রকমের পিঠা পরিদর্শন করেন।

এই মেলায় সংগঠনের নেতৃবৃন্দদের মধ্যে বিশেষ সহযোগিতায় ছিলেন সহ সভাপতি আঁখি সীমা কাওসার, নিলুফা বানু, ফাতেমা কবির, সায়মা পিংকি, সহ সাধারণ সম্পাদক  তাহমিনা আক্তার, রোকেয়া খাতুন মিরা, নাসরিন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মাহবুবা আক্তার চৌধুরী বাবলি, সহ সাংগঠনিক সম্পাদক মেহেনাজ তাবাস্সুম শেলী, সহ কোষাধ্যক্ষ মনি আক্তার, মহিলা বিষয়ক সম্পাদিকা ইফরোজা খানম ইফা, সহ মহিলা বিষয়ক সম্পাদিকা জেসমিন আম্বিয়া, সহ দপ্তর সম্পাদক খুশবু,  সহ প্রচার সম্পাদক সালমা পারভিন মনি, ধর্ম বিষয়ক সম্পাদক ফাতেমা বেগম, আইন বিষয়ক সম্পাদক মিলভা শাহ্ সহআরো অনেকেই ।

আয়োজক নেতৃবৃন্দরা জানিয়েছেন আমরা প্রতিবছরই এ ধরনের উৎসবের আয়োজন করে থাকি। এবারের পিঠা মেলা ছিল আগের বছরগুলোর তুলনায় ব্যতিক্রমধর্মী ও অনেক বড়। সুন্দরবন রেস্টুরেন্টের উপর ও নিচ তলা উপচে পড়া মানুষের ভিড় লক্ষ করা গেছে।

গ্রামবাংলার পিঠাপুলির স্বাদ প্রবাসের নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতেই এই উদ্যোগ বলে জানান সভাপতি লায়লা শাহ্। তিনি আরো বলেন সকলের সহযোগিতায় বিদেশী ও আমাদের প্রজন্মের কাছে দেশীয় ঐতিয্য পৌচ্ছে দিতে শুধু পিঠা উৎসবই নয়, আরো সুন্দর এবং বড় অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশকে উপস্থাপন করতে সক্ষম হবো। এসময় তিনি সংগঠনের পক্ষ থেকে উপস্থিত সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। পরিশেষে শিশুদের ফেশন শো সহ সঙ্গীতানুষ্ঠানে গান পরিবেশন করেন রোমের বিশিষ্ট শিল্পী শাপলা,পাপ্পু সহ আরো অনেকেই।


এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর