যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৯ ইং

|   ঢাকা - 06:31pm

|   লন্ডন - 12:31pm

|   নিউইয়র্ক - 07:31am

  সর্বশেষ :

  জামায়াত বিলুপ্তির প্রস্তাব, যা বললেন ওবায়দুল কাদের   আইএসে যোগ দেওয়া ব্রিটিশ-বাংলাদেশিকে ফিরতে দেওয়া হবে না   পানি চুরি!   কাশ্মিরে যে কোনও পদক্ষেপ নিতে সেনাবাহিনীকে মোদির অনুমতি   আখেরি মোনাজাতে শেষ হল ইজতেমার প্রথম পর্ব   যুক্তরাষ্ট্রে শিকাগোর শিল্পাঞ্চলে বন্দুক হামলায় নিহত ৫   নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ৬৬ জন নিহত   সোনালী কাবিন’র কবি আল মাহমুদ আর নেই, বাদ জোহর জানাযা   ভাইরাল হতে গিয়ে পুলিশের হাতে গ্রেপ্তার   আর প্রধানমন্ত্রিত্ব চাই না: ডয়েচে ভেলেকে শেখ হাসিনা   কাশ্মিরে পুলিশ বাসে হামলায় নিহত ৪২   সোহরাওয়ার্দী মেডিকেলে ভয়াবহ অগ্নিকাণ্ড   তিনদিনের সফরে জার্মানিতে প্রধানমন্ত্রী   নির্বাচন চ্যালেঞ্জ করে ঐক্যফ্রন্টের ৭৪ প্রার্থীর মামলা   বাংলাদেশে ই-পাসপোর্ট আসছে জুনে

মূল পাতা   >>   প্রবাসী কমিউনিটি

ইতালীতে বাংলাদেশী সাইবার অপরাধী চক্র সনাক্ত

ইসমাইল হোসেন স্বপন, ইতালি, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০২-০২ ১৩:৩৯:৪৬

ইসমাইল হোসেন স্বপন, ইতালি: ইতালির রাজধানী রোমে একটি দুষ্টু চক্র সামাজিক যোগাযোগ মাধ্যমে ভূয়া ফেইসবুক আইডি খুলে নানা অপপ্রচার চালিয়ে যাচ্ছে।  প্রশাসন এবার তাদের সনাক্ত করেছে বলে জানা যায়।

বেশ কিছুদিন আগে ইতালির সম্মানিত ব্যক্তি, নারী নেত্রীসহ রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে ফেক আইডি ব্যবহার করে আপত্তিকর, অসম্মানিত করে পোস্ট দেয়।
এই অপকর্ম প্রতিরোধে এগিয়ে আসেন ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল সহ ভুক্তভোগী কয়েকজন নারী নেত্রী সাইবার অপরাধের অভিযোগ এনে মামলা দায়ের করেন।  তারই ফলশ্রতিতে আদালত থেকে চিহ্নিত করা ব্যক্তিদের বিরুদ্ধে সমন জারি করা হয়েছে।   ইতালীর পোস্টাল পুলিশ তদন্ত শেষে আদালতে প্রতিবেদন দাখিল করেছে।

মামলার অন্যতম বাদী ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল বলেন, আমরা প্রবাসী বাংলাদেশিদের মর্যাদা রক্ষা এবং একটি সুন্দর সমাজ গঠনে কাজ করছি।   কাজেই আমার দায়িত্ব বোধ থেকেই এই অপপ্রচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি।  সনাক্তকারী অপপ্রচারী চক্রকে ইতালির পুলিশ এবং আদালত দেখবে।  তবে তিনি সকলকে সর্তক করে দিয়ে বলেন, যারা অপপ্রচারের সাথে জড়িত, তারা যতই শক্তিশালীই হোক না কেন? প্রশাসন তাদের উপযুক্ত শাস্তি দিতে প্রস্তুত।   হাসান ইকবাল আরও জানান, আমরা আদালত থেকে চিঠি পেয়েছি।  দোষীদের শাস্তি দিতে এখন সামনের দিকে এগিয়ে যেতে হবে।

একটি সূত্রে জানা যায়, নামধারী সাংবাদিক পরিচয়ে রোমে চিহ্নিত দুই অপপ্রচারকারীর এহেন কর্মকাণ্ডে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়।   রোমের সামাজিক, রাজনৈতিক ব্যক্তিদের কাছে চিহ্নিত ঐ চক্রকে বহু বার মৌখিকভাবে সতর্ক করার পরও তারা সত্যের পথে না এসে বার বার একই অপকর্মে করতে থাকে।

ইতালি প্রবাসীরা আশাকরেন এই অপপ্রচারকারী চক্র উপযুক্ত শাস্তি পেলে সামাজিক যোগাযোগ মাধ্যম সহ বাঙগালী সমাজ অনেকটাই কলঙ্ক মুক্ত হবে।  পাশাপাশি ইতালিয়ান প্রশাসনের প্রতিও তারা কৃতজ্ঞতা জানান।

এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৩৮৪ বার

আপনার মন্তব্য

সাম্প্রতিক খবর