যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৯ ইং

|   ঢাকা - 06:29pm

|   লন্ডন - 12:29pm

|   নিউইয়র্ক - 07:29am

  সর্বশেষ :

  জামায়াত বিলুপ্তির প্রস্তাব, যা বললেন ওবায়দুল কাদের   আইএসে যোগ দেওয়া ব্রিটিশ-বাংলাদেশিকে ফিরতে দেওয়া হবে না   পানি চুরি!   কাশ্মিরে যে কোনও পদক্ষেপ নিতে সেনাবাহিনীকে মোদির অনুমতি   আখেরি মোনাজাতে শেষ হল ইজতেমার প্রথম পর্ব   যুক্তরাষ্ট্রে শিকাগোর শিল্পাঞ্চলে বন্দুক হামলায় নিহত ৫   নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ৬৬ জন নিহত   সোনালী কাবিন’র কবি আল মাহমুদ আর নেই, বাদ জোহর জানাযা   ভাইরাল হতে গিয়ে পুলিশের হাতে গ্রেপ্তার   আর প্রধানমন্ত্রিত্ব চাই না: ডয়েচে ভেলেকে শেখ হাসিনা   কাশ্মিরে পুলিশ বাসে হামলায় নিহত ৪২   সোহরাওয়ার্দী মেডিকেলে ভয়াবহ অগ্নিকাণ্ড   তিনদিনের সফরে জার্মানিতে প্রধানমন্ত্রী   নির্বাচন চ্যালেঞ্জ করে ঐক্যফ্রন্টের ৭৪ প্রার্থীর মামলা   বাংলাদেশে ই-পাসপোর্ট আসছে জুনে

মূল পাতা   >>   প্রবাসী কমিউনিটি

একুশে একাডেমীর আয়োজনে সিডনিতে বইমেলা

কাজী সুলতানা শিমি, অস্ট্রেলিয়া, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০২-০৫ ০০:৪৮:৫৭

কাজী সুলতানা শিমি, অস্ট্রেলিয়া: আসছে ১৭ই ফেব্রুয়ারি রোববার সিডনির এশফিল্ড পার্কের সবুজ চত্বরে দিনব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে অমর একুশ উপলক্ষে বইমেলা’। এ উপলক্ষে গত ৩রা ফেব্রুয়ারি এক সেমিনারের আয়োজন করা হয়। ড.স্বপন পাল এর সভাপতিত্বে সেমিনারে মুল প্রবন্ধ পাঠ করেন এ প্রজন্মের প্রতিনিধি অরিত্রি বড়ুয়া। প্রতিবছর মহানএকুশেফেব্রুয়ারিউপলক্ষেসিডনীরঅ্যাশফিল্ড পার্কে অনুষ্ঠিত হয় একুশের বইমেলা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও একুশে ফেব্রুয়ারি পালনের উদ্দশ্যে প্রতি বছর একুশে একাডেমী সারাদিন ব্যাপী এই বইমেলার আয়োজন করে থাকে। মাতৃভাষা চর্চা ও তার ইতিহাস আগামী প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে অস্ট্রেলিয়ায় জন্ম নেয়া এবং বেড়ে ওঠা নতুন প্রজন্মকে প্রাধান্য দিয়ে নানা আয়োজনে সাজানো হয় একুশে একাডেমী অস্ট্রেলিয়া আয়োজিত এই বইমেলা।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে পালন উপলক্ষে প্রভাতফেরী ও পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনটির শুরু হবে। একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত বইমেলায় বইয়ের স্টল ছাড়াও থাকবে খাবার সহ অন্যান্য স্টল।বাংলাদেশের প্রথিতযশা লেখকদের বইয়ের পাশাপাশিবিক্রি হবে অস্ট্রেলিয়ায় বসবাসরত বেশ কয়েকজন প্রবাসী লেখকদের বই।প্রতিবছরের মতো এবারেও বইমেলা উপলক্ষে প্রবাসী লেখকদের লেখা নিয়ে মাতৃভাষা নামে একটি সংকলন প্রকাশিত হচ্ছে।
একুশে একাডেমী অস্ট্রেলিয়া আয়োজিত অমর একুশ পালনের আয়োজনে রক্তদান কর্মসূচী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও ভাষা বিষয়ক সেমিনার ছাড়াও মূল আয়োজন থাকে এই বইমেলা।


এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ২১০ বার

আপনার মন্তব্য

সাম্প্রতিক খবর