যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ২৫ মে, ২০১৯ ইং

|   ঢাকা - 02:00am

|   লন্ডন - 09:00pm

|   নিউইয়র্ক - 04:00pm

ব্রেকিং নিউজ >>   আমি ইফতারে যাব : মমতা

  সর্বশেষ :

  সংবিধান সমুন্নত রাখতে জনগণের ঐক্য প্রয়োজন: ড. কামাল   আমি ইফতারে যাব : মমতা   ইফতারে যোগ দিয়ে চমকে দিলেন নেদারল্যান্ডসের রাজা   শেখ হাসিনার নির্দেশ উপেক্ষা করে দলের বিরুদ্ধে শাজাহান খান   মোদির জয়ের পরই ভারতে নারীসহ ৩ মুসলিমকে নির্যাতন   ইরানকে ঠেকাতে সৌদিকে অস্ত্র দিচ্ছেন ট্রাম্প   প্রথম মুসলিম প্রধানমন্ত্রী পেতে পারে ব্রিটেন!   এবারের বাজেট ৫ লাখ কোটি টাকার ওপরে: প্রধানমন্ত্রী   শ্রীলঙ্কায় বোমা হামলায় নিহতদের স্মরণে সিডনিতে শোক   পদত্যাগ করছেন রাহুল গান্ধী   খালেদার মুক্তির সঙ্গে সংসদে যোগ দেয়ার সম্পর্ক নেই : ফখরুল   ভারতের নতুন সরকারের আমলে তিস্তা চুক্তি হবে: পররাষ্ট্রমন্ত্রী   পশ্চিমবঙ্গে দফায় দফায় সংঘর্ষ, বিজেপি নেতা গুলিবিদ্ধ   পদত্যাগের ঘোষণা দিলেন থেরেসা মে   মোদির গুজরাটে ভয়াবহ আগুন, নিহত ১৮

মূল পাতা   >>   প্রবাসী কমিউনিটি

সিডনিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

কাজী সুলতানা শিমি, অস্ট্রেলিয়া, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০২-২৭ ১৩:৩১:৫৯

কাজী সুলতানা শিমি, অস্ট্রেলিয়া: ২১শে ফেব্রুয়ারী কোন ছুটি না থাকায় সিডনীতে ১৭ই ফেব্রুয়ারিরোববার এশফিল্ড পার্কের সবুজ চত্বরে দিনব্যাপী পালন করা হয়েছে অমর একুশ ওআন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সাদাকালো পোশাক পরিহিত জন সমাগমে এশফিল্ড পার্কের সবুজ চত্বর সেদিন পরিণত হয় এক টুকরো বাংলাদেশে। এ উপলক্ষে আয়োজিত প্রভাত ফেরী, সমবেত দেশের গান, দিনব্যাপী বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান স্মরণ করিয়ে দেয় সালাম, রফিক, বরকত, জব্বার সহ সকল ভাষা শহীদদের কথা। মাতৃভাষা চর্চা ও তার ইতিহাস আগামী প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে অস্ট্রেলিয়ায় জন্ম নেয়া এবং বেড়ে ওঠা নতুন প্রজন্মকে প্রাধান্য দিয়ে নানা আয়োজনে সাজানো হয় একুশে একাডেমী অস্ট্রেলিয়া আয়োজিত এই অমর একুশের অনুষ্ঠানমালা।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে পালন উপলক্ষে প্রভাতফেরী ও পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনটির শুরু হয়।একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত বইমেলায় বইয়ের স্টল ছাড়াও ছিল খাবার সহ অন্যান্য স্টল।বাংলাদেশের প্রথিতযশা লেখকদের বইয়ের পাশাপাশিবিক্রি হয়েছে অস্ট্রেলিয়ায় বসবাসরত বেশ কয়েকজন প্রবাসী লেখকদের বই। প্রতিবছরের মতো এবারেও বইমেলা উপলক্ষে প্রবাসী লেখকদের লেখা নিয়ে মাতৃভাষা নামে একটি সংকলন প্রকাশিত হয়েছে। এছাড়াও প্রবাসী লেখকদের প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

একুশে একাডেমী অস্ট্রেলিয়া আয়োজিত অমর একুশ পালনের আয়োজনে রক্তদান কর্মসূচী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও ভাষা বিষয়ক সেমিনার ছাড়াও মূল আয়োজনে  থাকে এই বইমেলা ও প্রভাতফেরী। উল্লেখ্য,আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও একুশে ফেব্রুয়ারি পালনের উদ্দশ্যে প্রতি বছর একুশে একাডেমী সারাদিন ব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৪৯৯ বার

আপনার মন্তব্য