যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ২২ মার্চ, ২০১৯ ইং

|   ঢাকা - 07:01pm

|   লন্ডন - 01:01pm

|   নিউইয়র্ক - 09:01am

ব্রেকিং নিউজ >>   ইরাকে ফেরি ডুবে নিহত ৭১

  সর্বশেষ :

  ‘আবরার ফুটওভার ব্রিজ’ নির্মাণ কাজ শুরু   হোটেল কক্ষে গোপন ক্যামেরা বসিয়ে ১৬০০ অতিথির অন্তরঙ্গ মুহূর্ত   ইরাকে ফেরি ডুবে নিহত ৭১   নিউ জিল্যান্ডে অ্যাসাল্ট রাইফেল নিষিদ্ধ হচ্ছে   জুমার আজান সম্প্রচার করবে নিউজিল্যান্ডের রেডিও-টিভি   যুক্তরাজ্যে এক রাতে ৫ মসজিদে হামলা   সফল বাইপাস সার্জারির পর ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের উন্নতি   বিয়ে করছেন তিন টাইগার ক্রিকেটার   বিএনপি সরকারবিরোধী উস্কানি দিচ্ছে : হানিফ   পদ্মা সেতুতে বসছে নবম স্প্যান বৃহস্পতিবার   ২৮ তারিখ পর্যন্ত শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত   আগামী শুক্রবার নিউজিল্যান্ডের নারীদেরকে স্কার্ফ পরার আহ্বান   সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশি নিহত   পুলিশ হেফাজতে জামায়াত কর্মীর মৃত্যু, উত্তাল কাশ্মীর   এবার চাকসু নির্বাচনের সিদ্ধান্ত

মূল পাতা   >>   প্রবাসী কমিউনিটি

সিডনিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

কাজী সুলতানা শিমি, অস্ট্রেলিয়া, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০২-২৭ ১৩:৩১:৫৯

কাজী সুলতানা শিমি, অস্ট্রেলিয়া: ২১শে ফেব্রুয়ারী কোন ছুটি না থাকায় সিডনীতে ১৭ই ফেব্রুয়ারিরোববার এশফিল্ড পার্কের সবুজ চত্বরে দিনব্যাপী পালন করা হয়েছে অমর একুশ ওআন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সাদাকালো পোশাক পরিহিত জন সমাগমে এশফিল্ড পার্কের সবুজ চত্বর সেদিন পরিণত হয় এক টুকরো বাংলাদেশে। এ উপলক্ষে আয়োজিত প্রভাত ফেরী, সমবেত দেশের গান, দিনব্যাপী বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান স্মরণ করিয়ে দেয় সালাম, রফিক, বরকত, জব্বার সহ সকল ভাষা শহীদদের কথা। মাতৃভাষা চর্চা ও তার ইতিহাস আগামী প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে অস্ট্রেলিয়ায় জন্ম নেয়া এবং বেড়ে ওঠা নতুন প্রজন্মকে প্রাধান্য দিয়ে নানা আয়োজনে সাজানো হয় একুশে একাডেমী অস্ট্রেলিয়া আয়োজিত এই অমর একুশের অনুষ্ঠানমালা।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে পালন উপলক্ষে প্রভাতফেরী ও পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনটির শুরু হয়।একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত বইমেলায় বইয়ের স্টল ছাড়াও ছিল খাবার সহ অন্যান্য স্টল।বাংলাদেশের প্রথিতযশা লেখকদের বইয়ের পাশাপাশিবিক্রি হয়েছে অস্ট্রেলিয়ায় বসবাসরত বেশ কয়েকজন প্রবাসী লেখকদের বই। প্রতিবছরের মতো এবারেও বইমেলা উপলক্ষে প্রবাসী লেখকদের লেখা নিয়ে মাতৃভাষা নামে একটি সংকলন প্রকাশিত হয়েছে। এছাড়াও প্রবাসী লেখকদের প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

একুশে একাডেমী অস্ট্রেলিয়া আয়োজিত অমর একুশ পালনের আয়োজনে রক্তদান কর্মসূচী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও ভাষা বিষয়ক সেমিনার ছাড়াও মূল আয়োজনে  থাকে এই বইমেলা ও প্রভাতফেরী। উল্লেখ্য,আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও একুশে ফেব্রুয়ারি পালনের উদ্দশ্যে প্রতি বছর একুশে একাডেমী সারাদিন ব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৪২৬ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত

সাম্প্রতিক খবর