আপডেট :

        বিচারকবিহীন আদালত

        বাংলাদেশের গণতন্ত্র এগিয়ে নেওয়াই যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার

        সাবেক সংসদ সদস্য নজির হোসেনের মৃত্যু

        জাতীয় ছাত্র সমাজের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী

        দ্বিতীয় টেস্টে নেই হাথুরু

        ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা ২০২৪’

        গাজায় বেসামরিক হতাহতের সংখ্যা অনেক বেশি: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

        আত্মনির্ভর বাংলাদেশ গড়ার চেষ্টা করতে হবে: সিসিক মেয়র

        রাজনৈতিক ছত্রচ্ছায়ায় বেপরোয়া কিশোর গ্যাং

        মস্কো কনসার্ট হামলায় পশ্চিমা বিশ্ব ও ইউক্রেনের ইন্ধনের অভিযোগ রাশিয়ার

        র‍্যাবের পৃথক অভিযান, ১২ ছিনতাইকারী গ্রেপ্তার

        পদ্মা সেতুতে ভুটানের রাজা

        মার্কিন কূটনীতিককে তলব

        স্বাধীনতা দিবস বঙ্গবন্ধুর ত্যাগের ফসল: প্রতিমন্ত্রী

        সব ধরনের বৈষম্যের বিরুদ্ধে বাংলাদেশের সংবিধান শক্ত অবস্থানে: সংসদ স্পিকার

        বাল্টিমোর সেতু দুর্ঘটনা ভয়াবহ: বাইডেন

        মুক্তিযোদ্ধাদের ‘মুজিব কোট’ উপহার দিলো প্রশাসন

        ২৯টা বছর ছিল বাঙ্গালী জাতির দুর্ভাগ্যের বছর: প্রধানমন্ত্রী

        লোকসভা নির্বাচনে তারকা প্রচারকের তালিকা প্রকাশ

        সমরাস্ত্র প্রদর্শনীর উদ্বোধন

বাফলার প্যারেড নিয়ে শাওনের আবেগঘন স্ট্যাটাস

বাফলার প্যারেড নিয়ে শাওনের আবেগঘন স্ট্যাটাস

গত ৩০-৩১ মার্চ বাফলা আয়োজিত ১৩তম বাংলাদেশ ডে প্যারেড এন্ড ফেস্টিভ্যালে আমন্ত্রিত হয়ে লস এঞ্চেলেসে এসেছিলেন বাংলাদেশের কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের স্ত্রী, শিল্পী ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন। এখানে এসে তিনি হুমায়ূন আহমেদকে নিয়ে পূর্বের লস এঞ্জেলেস সফরের স্মৃতি মনে করে হয়েছিলেন স্মৃতিকাতর। আবার প্যারেড-ফ্যাস্টিভ্যালে অংশ নিয়ে প্রবাসীদের দেশপ্রেম আর আয়োজন নিয়ে হয়েছেন বিস্মিত। অনুষ্ঠান শেষে তার অভিজ্ঞতা নিয়ে একটি আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে। স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো:

“স্বাধীনতা দিবস উপলক্ষে ‘১৩ তম বাংলাদেশ প্যারেড ২০১৯’ এ অংশ নিলাম। বাফলা (BUFLA- Bangladesh Unity Federation of Los Angeles) আয়োজিত অনুষ্ঠানের জন্য দ্বিতীয়বার আমার লস এন্জেলস গমন।
প্রথমবার ৬ মাসের শিশুপুত্র নিনিত, তার ৪ বছর বয়েসী জ্ঞানী ভ্রাতা নিষাদ সহ হুমায়ূন আর আমি সেখানে গিয়েছিলাম। কি আনন্দময় ভ্রমন সেবার আমাদের! ছোট বড় কত না মজার সব স্মৃতি!
দুই ছেলেকে নিয়ে বাফলা প্যারেডে মেহের আফরোজ শাওন।

এবার ৮ বছর পর সেই শহরে পা দিয়েই মন কেমন করে উঠল। স্মৃতিকাতরতা আমাকে আঁকড়ে ধরল! ৫ ঘন্টার বিমান ভ্রমনে ক্লান্ত হয়েও সারারাত একফোটা ঘুম হল না। জানালার বাইরের নিশ্চুপ রাস্তা আমাকে সঙ্গ দিল যেন!
দিনের বেলা পুত্রদের নিয়ে বে—শ বেড়ালাম। ৮ বছর আগে একসাথে যেখানে যেখানে বেড়িয়েছি! প্লাস্টিক হাসি আর মেকাপের আড়ালে পাঠিয়ে দিলাম কেমন কেমন করা মনটাকে! খুব আয়োজন করে ছবি তুললাম। বিকেলে লালচে আকাশের নিচে সমুদ্রতীরে দাঁড়িয়ে একাকিত্ব গ্রাস করে নিল আমাকে! মাথার মধ্যে হুমায়ূন এর লেখা গানের লাইন গ্রামাফোন রেকর্ডের পিনের মতো আটকে গেল!
“ও সমুদ্র কাছে আসো,
আমাকে ভালোবাসো-
আদরে লুকায়ে রাখো তোমারো অঞ্চলে...
আমি আজ ভেজাবো চোখ সমুদ্রজলে।”

পরদিন প্যারেড। সত্যি বলছি যেতে একদম ইচ্ছা হচ্ছিল না। কিন্তু ফাঁকিবাজি করবার কোনো উপায় নেই। এসেছি যে প্যারেডে অংশ নিতেই!

হুমায়ূন আহমেদকে দেওয়া বাফলা পদক গ্রহণ করছেন মেহের আফরোজ শাওন।

ওরে আল্লাহ! প্যারেড গ্রাউন্ডে গিয়েই আমার মাথা চক্কর দিয়ে উঠল! লস এঞ্জেলেসের অন্যতম প্রধান একটি পথ পুরো আটকে দেয়া হয়েছে বাংলাদেশ প্যারেডের জন্য! শহরের ভিন্ন ভিন্ন প্রান্ত থেকে জড়ো হয়েছে শত শত লাল-সবুজ বাঙালি! সংগঠনগুলো সব প্রস্তুত তাদের ঝলমলে সাজোয়া বাহন নিয়ে! বিভিন্ন দেশের বাচ্চারা রঙবেরঙের পোশাকে সেজে এসেছে বাংলাদেশ নামের ছোট্ট দেশটার জন্মদিবসের উৎসবে অংশ নিতে! হার্লে ডেভিডসন (Harley-Davidson) নামক এক মটর সাইকেল নিয়ে বিশাল আওযাজ করে ঘুরে বেড়ানো বিখ্যাত গ্রুপ আছে আমেরিকার শহরগুলোতে, সেরকম এক দল চলে এসেছে প্যারেডে অংশ নিতে! সাইকেল চালিয়ে বাংলাদেশ প্যারেডে অংশ নিচ্ছে আরো কিছু ভিনদেশি! একদম সামনের দিকে দুইখানা ঘোড়ার পিঠে বাংলাদেশের পতাকা আর বাফলা’র পতাকা হাতে উড়িয়ে বসে আছেন দুই আমেরিকান। আয়োজকদের একজন আমাদের বিশালকায় এক ঘোড়ার গাড়িতে তুলে দিলেন! লস এন্জেলস এর আকাশে উড়ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর নাম। উচ্চস্বরে গান বাজছে ‘একতারা তুই দেশের কথা বল রে এবার বল’... দুইপুত্রের হাতে বাংলাদেশের পতাকা। আহা কি মধুর দৃশ্য! আমার চোখে পানি চলে আসলো। বিষন্নতায় ‘কেমন করা’ আমার মনটা হঠাৎ আনন্দে কেমন করে উঠল!”

এলএবাংলাটাইমস/এলএ/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর