আপডেট :

        এ নিবাসেই যাতে মৃত্যু হয়, এটাই ছিল তাঁর শেষ ইচ্ছা

        ‘আই হেট পলিটিকস’

        একই দিন একই স্থানে আওয়ামী লীগের দুই পক্ষের সমাবেশ

        মুহূর্তেই আনন্দ পরিণত হলো বিষাদে

        পরিচালক মাজিদ মাজিদির জন্মদিনআজ

        আগামী শুক্রবার থেকে শুরু হচ্ছে বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক নির্বাচন

        বিভিন্ন রঙের সামুদ্রিক প্রবাল সাদা হয়ে যাচ্ছে

        ইসরায়েলের উত্তরাঞ্চলের আরব আল–আরামাশি এলাকার একটি কমিউনিটি সেন্টারে হিজবুল্লাহর ছোড়া ড্রোন হামলায় আহত ১৮ জন

        আলফালাহর বাংলাদেশের কার্যক্রম কিনে নিচ্ছে ব্যাংক এশিয়া

        মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে

        কলকাতায় মুজিবনগর দিবস পালন

        কিশোর গ্যাং নেতার ‘টর্চার সেল’, কথার হেরফের হলেই নির্যাতন

        আসন্ন নাটোরের সিংড়া উপজেলা পরিষদের নির্বাচনে সরাসরি হস্তক্ষেপের অভিযোগ উঠেছে

        সংসদ এলাকায় ড্রোন, মুচলেকায় ছাড়া পেলেন সাবেক এমপির পুত্র

        পাকিস্তানের বিশ্বকাপজয়ী লেগ স্পিনার মুশতাক আহমেদ মুশতাক আহমেদ এখন টাইগারদের স্পিন বোলিং কোচ

        পাকিস্তানের বিশ্বকাপজয়ী লেগ স্পিনার মুশতাক আহমেদ মুশতাক আহমেদ এখন টাইগারদের স্পিন বোলিং কোচ

        সম্রাট আকবর, রানি এলিজাবেথ ও ইস্ট ইন্ডিয়া কোম্পানির জন্ম সম্পর্কে

        সম্রাট আকবর, রানি এলিজাবেথ ও ইস্ট ইন্ডিয়া কোম্পানির জন্ম সম্পর্কে

        সম্রাট আকবর, রানি এলিজাবেথ ও ইস্ট ইন্ডিয়া কোম্পানির জন্ম সম্পর্কে

        আগামী জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে অংশ নেবেন টাইগাররা

নিউইয়ার্কে নারীদের ড্রাইভিং শেখাচ্ছেন সিলেটের লাভলি

নিউইয়ার্কে নারীদের ড্রাইভিং শেখাচ্ছেন সিলেটের লাভলি

হাজারের বেশি নারীকে নিউইয়র্কে গাড়ি চালনা শিখিয়েছেন তিনি। শুধু গাড়ি চালনাই নয়, নারীদের গাড়ি চালনাতে উৎসাহিত করা, এ ক্ষেত্রে তাদের সামনে থাকা পারিবারিক বাধা দূর করা থেকে শুরু করে সম্ভাব্য সব ধরনের কাজই তিনি দিনের পর দিন হাসিমুখে করছেন। তাঁর নাম লাভলি বেগম।

নিউইয়র্কে অবস্থানরত বাংলাদেশের অভিবাসী নারীদের ড্রাইভিং শিখতে উৎসাহিত করা ও তাদের গাড়ি চালনা শেখানোর কাজটি বেশ যত্নের সঙ্গে করে যাচ্ছেন লাভলি বেগম। কুইন্সের ওজোন পার্কের ঘরে ঘরে গিয়ে নারীদের ড্রাইভিং শেখার বাংলা ও ইংরেজি ভাষার বই পৌঁছে দেন নিজ হাতে। শুধু তাই নয়, কোনো পরিবারের স্বামী তাঁর স্ত্রীকে এ ক্ষেত্রে নিরুৎসাহিত করছে জানতে পারলে লাভলি বেগম সেই স্বামীকে বর্তমান যুগের নারীদের ড্রাইভিং জানার গুরুত্বের কথা বুঝিয়ে দেন বেশ সুন্দর করে। নারীদের ড্রাইভিং জানার উপকারিতা বর্ণনা দিয়ে এমন অসংখ্য বিমুখ স্বামীকে রাজি করিয়েছেন তিনি। তাঁর স্বপ্ন, নারীরা সমাজে পুরুষের সমান মর্যাদায় এগিয়ে যাবে। তাঁর কাছে কথাটি শুধু স্লোগান নয়। এ কারণেই তিনি তাঁর কাজ ও তৎপরতা দিয়ে নারীদের এগিয়ে নেওয়ার কাজটি করছেন।

সিলেটের বিয়ানীবাজার মোল্লা গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম লাভলি বেগমের। বিয়ানীবাজার কলেজে পড়ার সময়ই বসেন বিয়ের পিঁড়িতে। কলেজে পড়ার পাশাপাশি বিভিন্ন সমাজকর্মে জড়িত ছিলেন। নিউইয়র্কে আসার পরও সে পথ থেকে সরে যাননি। তাঁর স্বামী নিউইয়র্কে বাংলাদেশিদের পরিচিত মুখ ও বিয়ানীবাজার সমিতির সাবেক সভাপতি আজিমুর রহমান বোরহান। ৯৮৭ সালে আসেন আমেরিকায়। অকালপ্রয়াত সাংবাদিক নাজমুল হক হেলালের ছোট বোন লাভলি বেগমের স্বামী, তিন মেয়ে, এক ছেলে নিয়ে সুন্দর সাজানো সংসার। থাকেন কুইন্স ভিলেজে। তিন মেয়ের দুজন এরই মধ্যে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন। বাকি এক মেয়ে ও এক ছেলে এখনো পড়াশোনা করছে।

নিজের কাজ নিয়ে আলাপকালে লাভলি বলেন, ‘প্রবাসে নারীদের ড্রাইভিং প্রশিক্ষণ নেওয়া খুবই জরুরি। সন্তানদের স্কুল, সংসারের বাজারসহ বহু কাজ করা এতে সহজ হয়।’

নারীদের গাড়ি চালনা জানার হাজারটা সুবিধার কথা উপলব্ধি করেই লাভলি বেগম ২০০৪ সাল থেকে এ কাজে নেমে পড়েন। সে সময় থেকে এখন পর্যন্ত বাংলাদেশ, ভারত ও নেপালের সহস্রাধিক নারীকে গাড়ি চালনা শিখিয়েছেন তিনি। তাঁর কাছে প্রশিক্ষণ নেওয়া নারীদের ৯০ শতাংশই সিলেটের বলে জানালেন লাভলি। সামান্য প্যাকেজ ডিলের মাধ্যমে তিনি প্রশিক্ষণ দেন।

সাংগঠনিক কাজেও পিছিয়ে নেই লাভলি বেগম। নিউইয়র্কের অন্যতম বড় সামাজিক সংগঠন জালালাবাদ অ্যাসোসিয়েশনের সাবেক মহিলা সম্পাদক ছিলেন তিনি। আর নিজের ড্রাইভিং স্কুল থেকে নিরন্তর করে যাচ্ছেন সমাজসেবার কাজটি। পাশাপাশি কুইন্সের জ্যামাইকায় ‘পাস ইজি ড্রাইভিং স্কুল’-এ ২০০৬ সাল থেকে প্রশিক্ষক হিসেবে কাজ করছেন। তিনি চান, নিউইয়র্কের সব বাংলাদেশি নারী ড্রাইভিং জানুক। তাঁর মতে, ড্রাইভিং জানা থাকলে পরিবারের সংকট মুহূর্তে গাড়ি চালিয়েও বাড়তি আয় করতে পারবেন নারীরা। এতে প্রবাসের লড়াইটা অনেক সহজ হবে।

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর