আপডেট :

        অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

        কুড়িগ্রামে হিটস্ট্রোকে মৃত্যু

        চীন সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        দেশে একদিনের ব্যবধানে সোনার দাম আরও কিছুটা কমানো হয়েছে

        ২৮ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি চলছে

        ইউক্রেনে গোপনে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিলো মার্কিন যুক্তরাষ্ট্র

        আবহাওয়া বিবেচনায় খোলা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

        ‘ব্ল্যাক’ ফিরে যাচ্ছে পুরনো লাইনআপে!

        অনাবৃষ্টি থেকে মুক্তি কামনায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসতিসকার নামাজ

        রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন

        উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হতে পারে

        বাস দুর্ঘটনায় বাবা নিহত, মা-ছেলে মুমূর্ষু

        ৩ দিনের হিট অ্যালার্ট বাড়বে শারীরিক অস্বস্তি

        মোবাইল ইন্টারনেট গতির সূচকে আরও ৬ ধাপ পিছিয়ে ১১২তম অবস্থানে

        মিয়ানমারে চলমান অভ্যন্তরীণ সংঘর্ষের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে আশ্রয় নেওয়া বর্ডার গার্ড পুলিশের

        বাংলাদেশ ব্যাংকের চাকরি ছেড়ে দিয়েছেন প্রতিষ্ঠানটির ৫৭ জন কর্মকর্তা

        সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ পাওয়া তিন বিচারপতি শপথ নিয়েছেন

        রাশিয়া-ইউক্রেন এবং ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে উদাত্ত আহ্বান

        হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল রাজ্য সরকার

        সরকারি ব্যাংকের ছয় উপব্যবস্থাপনা পরিচালককে অন্য ব্যাংকে বদলি করা হয়েছে

নিউ ইয়র্কে শেষ হল দু’দিনব্যাপী বিশ্ব সিলেট সম্মেলন

নিউ ইয়র্কে শেষ হল দু’দিনব্যাপী বিশ্ব সিলেট সম্মেলন

সিলেটের ইতিহাস-ঐহিত্য ও সংস্কৃতিকে সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার প্রত্যয়ে নিউ ইয়র্কে আয়োজিত
দু’দিনব্যাপী জালালাবাদ বিশ্ব সিলেট সম্মেলন সমাপ্ত হয়েছে। বিশ্বব্যাপী সিলেটিদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন জালালাবাদ এসোসিয়েশনের আমেরিকা চ্যাপ্টার এ সম্মেলনের আয়োজন করে।

সম্মেলনটি জ্যামাইকার ইয়র্ক কলেজ মাঠে শনিবার শুরু হয়ে শেষ হয় রবিবার। আয়োজনে বিশেষ সহযোগিতা করে ঢাকাস্থ জালালাবাদ এসোসিয়েশন, যুক্তরাজ্য জালালাবাদ এসোসিয়েশন, দক্ষিণ কোলকাতা সিলেট এসোসিয়েশন, জালালাবাদ এসোসিয়েশন অব টরেন্টো এবং জালালাবাদ এসোসিয়েশন অব ক্যালিফোর্নিয়া ইনক। 

দুই দিনব্যাপী সম্মেলনের বিভিন্ন পর্যায়ে ছিল আলোচনা, সেমিনার, বিনোদন ও বাণিজ্যের নানা আয়োজন। সিলেটের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, ভাষা, মুক্তিযুদ্ধ, সাহিত্য, সাংবাদিকতা, উন্নয়ন ভাবনা, স্বদেশ চিন্তা নিয়ে আলোচনা করেছেন বিশিষ্টজনেরা। দেশীয় খাবার দাবারসহ বিভিন্ন পণ্যের স্টল ছিলো সম্মেলনকে ঘিরে।  সম্মেলনে নানা ইস্যুতে আলোচনার পাশাপাশি বিভিন্ন  দেশ থেকে আগত সিলেট অঞ্চলের প্রখ্যাত শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন।

গত শনিবার দুপুরে প্রধান অতিথি হিসেবে এ সম্মেলনের উদ্বোধন করেন বিশ্বের সর্ববৃহৎ এনজিও ‘ব্র্যাক’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ। সম্মেলনে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যসহ বাংলাদেশ, ভারত, কানাডা, যুক্তরাজ্য, মধ্যপ্রাচ্য, অস্ট্রেলিয়া প্রভৃতি দেশ থেকে বিপুলসংখ্যক সিলেটি সপরিবারে অংশ নেন।
Image may contain: 13 people, people smiling, people standing, suit and outdoor
উদ্বোধনের দিনে এ অনুষ্ঠানে ভারতীয় পতাকা উত্তোলন করায় নিন্দা প্রকাশ করেছেন প্রবাসী বাংলাদেশিরা। নিন্দা আর সমালোচনা ঝড় বইছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ফলে ব্যাপক সমালোচনার মুখে পড়ে এ সম্মেলন।

সম্মেলনের প্রধান অতিথি স্যার ফজলে হাসান আবেদ তার বক্তব্যে এ ধরনের সম্মেলনের গুরুত্বের কথা উপস্থাপন করে বলেন, শেকড়ের সাথে সম্পর্ক জোরদারের পাশাপাশি প্রিয় মাতৃভূমির উন্নয়ন ও কল্যাণের পথকেও ত্বরান্বিত করার উৎসাহ জোগায়। শুধু তাই নয়, পারস্পরিক সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রেও বিশেষ একটি ভূমিকা রাখে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার জেনারেল সি. আর. দত্ত বীর উত্তম। সম্মেলনের অতিথির মধ্যে আরো বক্তব্য রাখেন, মার্কিন কংগ্রেসওম্যান গ্রেস মেং, আমেরিকায় জালালাবাদ এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সেক্রেটারি এম এম শাহীন, বাংলাদেশ হাই কোর্ট ডিভিশনের বিচারপতি ড. মো. আবু তারিক, জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে এ মোমেন, সাবেক সচিব এনাম আহমেদ চৌধুরী, ঢাকাস্থ জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি সি এম তোফায়েল সামী, বাংলাদেশের খ্যাতনামা অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জমান, আয়োজক সংগঠন ‘জালালাবাদ এসোসিয়েশন’র সভাপতি বদরুল খান, সেক্রেটারি জুয়েল চৌধুরী এবং সম্মেলনের আহবায়ক ডা. জিয়াউদ্দিন আহমেদ।

বিশ্ব সিলেট সম্মেলনের সমাপনী দিনে উৎসব মঞ্চে বক্তব্য দেন সাবেক সচিব ও রাজনীতিবিদ ইনাম আহমদ চৌধুরী, অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান, জাতীয় অধ্যাপক ড. শায়লা খাতুন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

এছাড়া গুয়াহাটি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ড. অমলেন্দু চক্রবর্তী, জালালাবাদ এসোসিয়েশন ঢাকা’র সভাপতি সি এম তোফায়েল সামি, রানা ফেরদৌস চৌধুরী, জার্মানি থেকে অংশ নেওয়া সাকী চৌধুরী, জালালাবাদ এসোসিয়েশন অব ক্যালিফোর্নিয়া’র সাবেক সাধারণ সম্পাদক নজরুল আলম ও বরতমান পাবলিক রিলেশন সেক্রেটারি, এলএ বাংলা টাইমস-এর  সিইও আব্দুস সামাদ। 
সমাপনী দিনে দুপুর ১২টায় ইয়র্ক কলেজে সুরমা হলে আয়োজন করা হয় 'সিলেট হেরিটেজ' শীর্ষক সেমিনার। এতে বক্তব্য রাখেন মোস্তফা সেলিম, ইনাম আহমেদ চৌধুরী প্রমুখ।
Image may contain: 3 people, people on stage, people standing and outdoor
শেষ সন্ধ্যায় আয়োজিত বিশ্ব সিলেট সম্মেলনের সমাপনী পর্বে বক্তব্য প্রদান প্রদান করেন সম্মেলনের আহ্বায়ক মুক্তিযোদ্ধা ডা. জিয়াউদ্দিন আহমেদ, জালালাবাদ এসোসিয়েশন নিউইয়র্কের সভাপতি বদরুল ইসলাম খান, সাধারণ সম্পাদক জেড চৌধুরী জুয়েল।

সন্ধ্যার পর থেকে খোলা মাঠের উন্মুক্ত মঞ্চে পরিবেশন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে আসা সিলেটি শিল্পীরা গানে, অভিনয়ে ও নৃত্যে সিলেটের লোকায়ত সংস্কৃতি তুলে ধরেন।

বিশ্বব্যাপী ছড়িয়ে-ছিটিয়ে থাকা সিলেটবাসীর মধ্যকার নেটওয়ার্ক সরব রাখার মধ্য দিয়ে সিলেটী সংস্কৃতির আলোকে প্রবাস প্রজন্মকে লালনের সংকল্প ব্যক্ত করা হলো নিউইয়র্কে ‘জালালাবাদ বিশ্ব সিলেট সম্মেলনে’।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতীয় পতাকা উত্তোলনের ব্যাপারে সম্মেলনের আহবায় ডা. জিয়াউদ্দিন আহমেদ বলেন, প্রচুর সংখ্যক উচ্চ পদস্থ কর্মকর্তারা এসেছেন ভারত থেকে। সে কারনেই তাঁদের বক্তব্য দেওয়ার সময় ডিজিটাল ব্যানারে যদি ভারতীয় পতাকা দেখানো হয় তাতে দোষের কিছু নেই। কারণ এ সম্মেলনটি শুধুমাত্র বাংলাদেশ বা যুক্তরাষ্ট্র ভিত্তিক নয়। এটার নামকরণ করা হয়েছে ‘সিলেট বিশ্ব সম্মেলন’। এরই প্রেক্ষিতে হয়তো বা ডিজিটাল স্ক্রিন অপারেটর ভারতীয় পতাকা দেখাতে পারেন বলে মন্তব্য করেন ডা. জিয়াউদ্দিন আহমেদ।

এ প্রসঙ্গে জালালাবাদ অ্যাসোসিয়েশন অব আমেরিকার সভাপতি বদরুল খান বলেন, তিনি এ বিষয়ে কিছুই জানেন না। ভারতীয় পতাকা দেখানোর কোন পরিকল্পনা ছিল না কিংবা আগে কোন আলোচনাও হয়নি। ডিজিটাল ব্যানারে কেন ভারতীয় পতাকা দেখানো হয়েছে এ বিষয়টি তার বোধগম্যের বাইরে। তবে তিনি বলেন, যদি এ ধরনের কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে তা দেখার জন্য প্রবাসীদেরকে অনুরোধ করেন।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের কোনো বিশেষ অঞ্চল নিয়ে এমন একটি বিশ্ব সম্মেলন রীতিমতো আলোড়ন সৃষ্টি করেছে। জালালাবাদ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জেড চৌধুরী জুয়েল বলেন, সব জায়গা থেকে ব্যাপক সহযোগিতা পাওয়া গেছে। এ বিশ্ব সম্মেলনের মাধ্যমে সিলেট অঞ্চলের উন্নয়ন অগ্রযাত্রা নিয়ে সম্মিলিত আওয়াজ উঠবে বলে তিনি প্রত্যাশা করেন।


শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর