আপডেট :

        শিক্ষা উপবৃত্তির টাকা দেওয়ার নামে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে আটজনকে গ্রেপ্তার

        কারিগরি শিক্ষা বোর্ডের সদ্য বিদায়ী চেয়ারম্যান আলী আকবরকে জিজ্ঞাসাবাদ

        ক্যাসিনোকাণ্ডের প্রধানের মনোনয়নপত্র বাতিল

        উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন

        যুক্তরাষ্ট্রের প্রতিনিধিপরিষদে টিকটক নিষিদ্ধের বিল পাস

        ফিলিস্তিনের সমর্থনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ, পুলিশের ধরপাকড়

        দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত চালাচ্ছে

        রুমা ছাত্রলীগ সভাপতিসহ কেএনএফের আরও ৭ সহযোগী গ্রেপ্তার হলেন

        স্বর্ণের দাম কমলো

        ইরানের পরমাণু সমৃদ্ধকরণ প্রকল্প এবং সেটি দেখতে আন্তর্জাতিক পর্যবেক্ষন

        হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে যা করনীয়ঃ স্বাস্থ্য অধিদপ্তর

        অপহরণ ও নির্যাতনের শিকারদেলোয়ারকে সিংড়ার চেয়ারম্যান ঘোষণা

        আওয়ামী লীগের সমাবেশ স্থগিত করা হলো

        বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি; যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা

        বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি; যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা

        বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি; যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা

        আমিরাতের বন্দরে ভিড়ল এমভি আবদুল্লাহ

        আমিরাতের বন্দরে ভিড়ল এমভি আবদুল্লাহ

        মালয়েশিয়ায় মহড়া চলাকালীন হেলিকপ্টার বিধ্বস্ত

        প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে কাতারের আমির

২ মন্ত্রীর সফরকে কেন্দ্র করে লস এঞ্জেলেসে আওয়ামী শিবিরে উত্তেজনা, তীর কন্সাল জেনারেলের দিকে

২ মন্ত্রীর সফরকে কেন্দ্র করে লস এঞ্জেলেসে আওয়ামী শিবিরে উত্তেজনা, তীর কন্সাল জেনারেলের দিকে

ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামীলীগের প্রেসিডেন্ট শফিকুর ‍রহমানসহ অন্যান্যদের পক্ষ থেকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুকে সংবর্ধনা

২ মন্ত্রীর সফরকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে লস এঞ্জেলেস আওয়ামী লীগে। মুখোমুখি অবস্থানে রয়েছে দু’টি গ্রুপ। পাল্টাপাল্টি অভিযোগ ও উত্তেজনার পেছনে কেউ কেউ দায়ী করছেন কনসাল জেনারেল প্রিয়তোষ সাহাকে।

জানা যায়, গত ২ অক্টেবার লস এঞ্জেলেস সফরে আসেন শিল্প মন্ত্রী আমির হোসেন আমু।  কানাডা থেকে রাত ১০টায় তিনি লস এঞ্জেলেসে পৌঁছেন। এসময় তাঁকে স্বাগত জানান আওয়ামীলীগ (একাংশ), যুবলীগ, বাফলা ও প্রবাসী নেতৃবৃন্দ। এরপর তিনি ডাউন টাউনে ডাবল ট্রি হোটেলে অবস্থান করেন। হোটেলে পৌঁছে প্রবাসী কমিউনিটি নেতৃবৃন্দ, দলীয় নেতাকর্মীসহ সাংবাদিকদের সাথে সংক্ষিপ্ত মতবিনিময় করেন। সেখানে তিনি আওয়ামীলীগের গ্রুপিং সম্পর্কে অবগত হন। পরের দিন ৩ অক্টেবার দিনে অপর গ্রুপও (সেক্রেটারি ড. রবি আলম) মন্ত্রীর সাথে দেখা করেন।

বিবদমান এই গ্রুপিং দ্বন্দ্ব মেটানের জন্য স্বাধীনতার স্বপক্ষের শক্তির এক ব্যক্তি উদ্যোগ নেন। তিনি মন্ত্রীর উপস্থিতিতে আওয়ামীলীগের এই দুই পক্ষের মধ্যে সমঝোতার চেষ্টা করেন। মন্ত্রীকে ৩ অক্টোবর আগ্রা হিলসের লাল মিরচ রেস্টেুরেন্টে ডিনারের আমন্ত্রণ জানানো হয়। সেখানে বিপুল সংখ্যক দলীয় নেতাকর্মী ও প্রবাসী নেতৃবৃন্দ উপস্থিত হন। মন্ত্রীকে অভ্যর্থনা জানাতে সবাই যখন অপেক্ষা করছিলেন তখন খবর আসে যে, মন্ত্রী অসুস্থ হয়ে পড়েছেন, প্রোগ্রামে আসতে পারবেন না। তখন নেতাকর্মীরা হোটেলে গিয়ে তাঁকে সংবর্ধনা জানায়।

৪ অক্টোবর মন্ত্রী লস এঞ্জেলেস ত্যাগ করেন। মন্ত্রীর চলে যাওয়ার পর আগের দিনের অনুষ্ঠানে উপস্থিতি নিয়ে আওয়ামীলীগের  এক পক্ষ অপর পক্ষকে দায়ী করে। ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামীলীগের প্রেসিডেন্ট শফিকুর ‍রহমান ও আওয়ামীলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগের বেশ ক’জন নেতা নাম না প্রকাশ করার শর্তে এলএ বাংলাটাইমসের কাছে অভিযোগ করেন যে, ড. রবি আলমের নেতৃত্বাধীন গ্রুপ মন্ত্রীকে ভুল বুঝিয়ে তাদের প্রোগ্রামে আসতে বাধা দেয়। বিভিন্ন বিতর্কিত বিষয় সামনে এনে তারা বলে এর মধ্যে নাকি জামায়াতের লোকজন আছে। এসব ষড়যন্ত্র করে তারা এই প্রোগ্রামটি বানচাল করে।

এসময়  শফিকুর ‍রহমান আরও অভিযোগ করে বলেন, আমেরিকার নিয়ম অনুযায়ী কেউ অসুস্থ হলে ৯১১ এ কল করার কথা। কিন্তু মন্ত্রী অসুস্থ হলে কন্সাল জেনারেল প্রিয়তোষ সাহা নিয়ম ও প্রটোকল ভঙ্গ করে পার্সোন্যাললি সেক্রেটারি রবি আলমকে কল করেন। রবি আলম নিজের কাজের ইউনিফর্ম পরিহিত অবস্থায় প্রায় ৪৫ মিনিট পর হোটেলে উপস্থিত হন। শফিকুর রহমান প্রশ্ন রেখে বলেন,  এর মধ্যে যদি মন্ত্রী মহোদয়ের বড় ধরনের কোনো সমস্যা হতো তাহলে এর দায়ভার কে নিতো?

শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সাথে ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামীলীগের সেক্রেটারি ড. রবি আলম-এর নেতৃত্বাধীন গ্রুপের ফটোসেশন।


তিনি আরও অভিযোগ করেন, আমরা যখন মন্ত্রীকে সংবর্ধনা দেই তখন কনসাল জেনারেলকে আমাদের সাথে ছবি উঠাতে অনুরোধ করলে তিনি রাজনৈতিক বিষয় বলে অপারগতা প্রকাশ করেন। অথচ অন্য গ্রুপের (রবি আলম) সাথে তিনি ছবি উঠিয়েছেন।

শফিকুর রহমান আরও বলেন, আমি কন্সাল জেনারেলকে অনেক আগে স্মারকলিপি দিয়ে জানিয়ে রেখেছিলাম যে, কোনো রাজনৈতিক ব্যক্তি বা সরকারের উচ্চ পর্যায়ের কেউ সফরে এলে আমাকে অবগত করার জন্য। কিন্তু তিনি তা করেন না।  এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন শফিকুর রহমান। তিনি বলেন, আমাদের দলীয় গ্রুপিংএর পেছনে কলকাঠি নাড়ছেন কনসাল জেনারেল।

এ ব্যাপারে এলএ বাংলাটাইমস এর পক্ষ থেকে ড. রবি আলমের কাছে  জানতে চাইলে তিনি বলেন, এই অভিযোগগুলো মিথ্যা। আমি তাদের প্রোগ্রামের ব্যাপারে মন্ত্রীকে কোনো বাধা দেই নি। আর ফোনের ব্যাপারে বলেন, আমি কাজে ছিলাম, কন্সাল জেনারেল কল দেওয়ায় রেসপনসিবিলিটি হিসেবে ইউনিফর্ম পরেই চলে যাই।

এদিকে এলএ বাংলাটাইমসের অনুসন্ধানে এরকম বিবদমান গ্রুপগুলোর মধ্যে পাল্টাপাল্টি আরও অভিযোগ পাওয়া যায়।

এরই মধ্যে আগামী ১৬ অক্টোবর লস এঞ্জেলেস সফরে আসছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তিনি বর্তমানে বিশ্বব্যাংক, জাতিসংঘ ও আন্তর্জাতিক বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিতে নিউইয়র্ক অবস্থান করছেন।

এর আগে এলএ বাংলাটাইমসের সিইও ও কমিউনিটি একটিভিস্ট আব্দুস সামাদ একটি সূত্রে জানতে পারেন যে, মন্ত্রী  ১৬ তারিখ সান দিয়াগোতে আসবেন। তখন তিনি বাফলা প্রেসিডেন্ট নজরুল আলমের সাথে কথা বলেন, একটি গণসংবর্ধনা আয়োজন করার উদ্যোগ নেয় বাফলা।  ১৮ তারিখ অনুষ্ঠান কনফার্ম করা হয়। তখন নিয়ম অনুযায়ী বিষয়টি বাংলাদেশ মিশনকে জানালে একটি চক্র প্রতিহিংসাপরায়ন হয়ে মিথ্যা তথ্য দেয় মিশন ও মন্ত্রণালয়কে। তখন মন্ত্রী অনুষ্ঠানটি বাতিল করে নেন।
এ ব্যাপারে আব্দুস সামাদ বলেন, বিষয়টি অত্যন্ত দুঃখজনক। আওয়ামীলীগের গ্রুপিং কোন্দলের কারণে আমরা মন্ত্রীকে নিয়ে অনুষ্ঠানটি করতে পারলাম না।

এরপর মন্ত্রীকে লস এঞ্জেলেসে আনতে বিভিন্ন গ্রুপের পক্ষ থেকে চেষ্টা করা হয় । নানা গোপন বৈঠক হয়। চেষ্টা-তদবির হয়। এক গ্রুপ অপর গ্রুপের সাথে প্রোগ্রাম বাতিল করতে চেষ্টা করে।

সর্বশেষ এলএ বাংলাটাইমসের পক্ষ থেকে সিইও আব্দুস সামাদ যোগাযোগ করেন অর্থমন্ত্রীর ছোট ভাই, জাতিসংঘে বাংলাদেশের  সাবেক স্থায়ী প্রতিনিধি ড. আব্দুল মোমেন এর সাথে। তখন তিনি জানান, মন্ত্রী একমাত্র জালালাবাদ এসোসেয়েশন অব ক্যালিফোর্নিয়া’র সংবর্ধনায় অংশ নেবেন। অন্য কোনো প্রোগ্রামে অংশ নেবেন না।


এলএবাংলাটাইমস/এলএ/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর