আপডেট :

        বৃহস্পতিবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে ফরিদপুর জেলা সড়ক নিরাপত্তার কমিটির সভা

        মন্ত্রী–সংসদ সদস্যদের হস্তক্ষেপ বন্ধে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে: ওবায়দুল কাদের

        দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আবারও ২০ বিলিয়ন ডলারের নিচে নামলো

        নিখোঁজ হওয়ার পরদিন নদীর তীরে স্কুলপড়ুয়া শিশুর লাশ পাওয়া গেলো

        খোলা তেলের দাম কমলেও, দাম বাড়লো বোতলজাত সয়াবিন তেলের

        দেশে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত হয়েছে অসংখ্য শিশুরা

        শিশুখাদ্য সেরেলাকে বাড়তি চিনি পাওয়া গেছে বলে উঠে এসেছে এক গবেষণায়

        ফ্রান্সে শুটিং সেটে আহত অভিনেতা প্রিয়াঙ্কা

        জলদস্যুদের হাত থেকে মুক্ত পাওয়া এমভি আবদুল্লাহর ২১ নাবিক ফিরছেন দেশে

        জলদস্যুদের হাত থেকে মুক্ত পাওয়া এমভি আবদুল্লাহর ২১ নাবিক ফিরছেন দেশে

        দুর্যোগ ব্যবস্থাপনা সহযোগিতায় সমঝোতা সইয়ের প্রস্তাব

        আগামীকাল থেকে শুরু হচ্ছে ভারতের ১৮তম লোকসভার নির্বাচন

        আজ বৃহস্পতিবার (১৮ এপ্রিল) মধ্যরাত ১ ঘণ্টার জন্য ইন্টারনেটে ধীরগতি থাকবে

        ইরান-ইসরায়েল যুদ্ধ পরিস্থিতির ঘটনা প্রবাহের নজর রাখার নির্দেশনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার

        প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান

        নির্বাচনের পর প্রথম রাজধানী ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল এশিয়াবিষয়ক সহকারী ব্রেন্ডান লিঞ্চ

        জীবন বাঁচাতে মিয়ানমারের সৈন্য বাংলাদেশে, সংখ্যা বাড়ছে

        ভারতে মেট্রো পরিষেবায় চালু হলো চালকবিহীন মেট্রো পরিষেবা

        জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে সংস্থাটির নিরাপত্তা পরিষদ ভোট হতে যাচ্ছে

        সংসদ এলাকায় ড্রোন, মুচলেকায় ছাড়া পেলেন সাবেক এমপির পুত্র

বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেদারল্যান্ডস শাখার জেল হত্যা দিবস পালন

বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেদারল্যান্ডস শাখার জেল হত্যা দিবস পালন

জেল হত্যা দিবস উপলক্ষে আজ সোমবার আমস্টারডামের “বোঁটেকরাই” হল রুমে বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেদারল্যান্ডস শাখার উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেদারল্যান্ডস শাখার সভাপতি ডেভিড রহমানের সভাপতিত্বে এবং সহ-সভাপতি মিলন বাচ্চু পরিচালনায় শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, জাতীয় চার নেতা যথাক্রমে জনাব সৈয়দ নজরুল ইসলাম, জনাব তাজউদ্দিন আহমদ, জনাব ক্যাপ্টেন এম মনসুর আলী, জনাব এ এইচ এম কামরুজ্জামানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিড়বতা পালন করা হয়।
জাতীয় জেল হত্যা দিবসের উপর আলোচনা সভায় বক্তব্য রাখেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেদারল্যান্ডস শাখার সভাপতি ডেভিড রহমান ও প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন হল্যান্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এবং বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেদারল্যান্ড শাখার প্রতিষ্ঠাতা সদস্য মুরাদ খান।
সভায় অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন হল্যান্ড আওয়ামীলীগের সহ-সভাপতি ও বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেদারল্যান্ডস শাখার উপদেষ্টা কমিটির সদস্য মিসেস সালমা ইব্রাহিম, বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেদারল্যান্ডস শাখার যুগ্ম- সাধারণ সম্পাদক ইকরামুল হক পলাশ, সাংগঠনিক সম্পাদক মাসুদ রহমান, প্রচার সম্পাদক মোহাম্মদ ফারুক হোসেন, সাহিত্য ও সংস্কৃতিক সম্পাদক উপল হাসান, ক্রীড়া সম্পাদক সাইফুল ইসলাম স্বপন, হল্যান্ড আওয়ামীলীগের প্রচার সম্পাদক জসিমমৃধা, সম্রাট মৃধা ও প্রমুখ।সভার দ্বিতীয় পর্যায়ে কবিতা আবৃতি করে শোনান বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেদারল্যান্ডস শাখার সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক উপল হাসান।
সকল প্রতিকুলতা অতিক্রম করে বঙ্গবন্ধু ফাউন্ডেশন যে ভাবে এগিয়ে যাচ্ছে তার জন্য বক্তারা বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেদারল্যান্ডস শাখার সভাপতি ডেভিড রহমানের ভুয়াশী প্রশংসা করেন।
সভাপতির বক্তব্যে বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেদারল্যান্ডস শাখার সভাপতি ডেভিড রহমান বলেন, “জাতীয় চার নেতাকে যদি হত্যা করা না হতো তাহলে বাংলাদেশ আওয়ামীলীগকে ২১ বছর ক্ষমতার বাহিরে থাকতে হতো না এবং বাংলাদেশকে উলটো পথে হাঁটতে হতো না।
পঁচাত্তরের পরবর্তী ২১ বছর সেনা শাসন আমলে একাত্তরের চেতনাকে বিনষ্ট করার অনেক প্রচেষ্টা হয়েছে। একাত্তরের চেতনা বা মুক্তিযুদ্ধের চেতনা আসলে দেশ প্রেম ছাড়া আর কিছুই না। দেশপ্রেম যে কত শক্তিশালী হতে পারে তার প্রমাণ আমাদের স্বাধীনতা অর্জন। বঙ্গবন্ধু তার নেতৃত্বের মাধ্যমে বাংলার আপামর জনগনের মাঝে তীব্র দেশ প্রেমের চেতনা জাগ্রত করতে সক্ষম হয়েছিলেন বলেই সবাই মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল এবং বিজয় ছিনিয়ে এনেছিল”।
তিনি আরও বলেন– “বঙ্গবন্ধু সহ তার ঘনিষ্ঠ সহচর জাতীয় চার নেতা এবং ৩০ লক্ষ শহীদের রক্তকে তখনই সম্মান করা হবে যখন আমরা বাংলাদেশকে সোনার বাংলায় পরিণত করতে সক্ষম হবো”।
প্রধান অতিথির বক্তব্যে হল্যান্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এবং বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেদারল্যান্ড শাখার প্রতিষ্ঠাতা সদস্য মুরাদ খান বলেন, “দেশে আজ মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি ক্ষমতায় এবং আমাদের এই ঐক্য দেশেও বিদেশে ধরে রাখতে হবে এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনে স্বাধীনতা বিরোধী রাজাকারেরা যাতে নির্বাচনে প্রার্থী হিসেবে মনোনীত না করা সেই বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে। তিনি জঙ্গি বিরোধী অবস্থানেও আমাদের সোচ্চার থাকতে হবে বলে সবাইকে আহ্বান জানান”। মাতৃভূমির প্রতি বঙ্গবন্ধু এবং তার ঘনিষ্ঠ সহচর জাতীয় চার নেতার আত্মত্যাগের কথা যেন আমরা কেউ কোন দিন ভুলে না যাই সেই বিষয়টি তিনি সবাইকে স্বরণ করিয়ে দেন।বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেদারল্যান্ডস শাখার উপদেষ্টা কমিটির সদস্য মিসেস সালমা ইব্রাহিম বলেন,“দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে আমাদের সকলের দেশের সংস্কৃতি ও সরকারের উন্নয়নের কথা বিদেশে বেশি করে সামাজিক ভাবে প্রচার করতে হবে”।
বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেদারল্যান্ডস শাখার যুগ্ম-সাধারণ সম্পাদক একরামুল হক পলাশ বলেন, “জাতি চিরদিন মুক্তিযুদ্ধের সংগঠক এই জাতীয় চার নেতাদের শ্রদ্ধার সাথে স্বরন করবে। আমরা তাদের ঋণ কোন দিন শোধ করতে পারবো না”।
বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেদারল্যান্ডস শাখার সহ-সভাপতি মিলন বাচ্চু বলেন –“আমরা বিগত দিনের মত ঐক্যবদ্ধ থেকে বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেদারল্যান্ডস শাখাকে আরো মজবুত করে তুলবো। দেশে সাম্প্রদায়িকতা মাথা চারা দিয়ে উঠেছে যাদের প্রতিহত করতে স্বাধীনতার স্বপক্ষের শক্তির ঐক্যবদ্ধ হওয়ার কোনো বিকল্প নেই”।
বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেদারল্যান্ডস শাখার প্রচার সম্পাদক মোহাম্মদ ফারুক হোসেন বলেন, “বাংলাদেশ আজ বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে যার কারণে আমরা প্রবাসেও সম্মানের সাথে গর্ব করে বলতে পারি বঙ্গবন্ধু এবং জাতির চার নেতার স্বপ্নের সোনার বাংলা সে দিন আর বেশি দূরেনয়। আমরা দেখতেই পারছি বঙ্গবন্ধু এবং জাতীয় চার নেতার স্বপ্ন বাস্তবায়ন হতে চলছে”।
হল্যান্ড আওয়ামীলীগের প্রচার সম্পাদক জসিম মৃধা বলেন, “আগামী দিনে নেদারল্যান্ডস আওয়ামীলীগকে সু সংগঠিত করে বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেদারল্যান্ডস শাখা সহ ঐক্যবদ্ধ ভাবে এগিয়ে যেতে হবে”।
জাতীয় জেল হত্যা দিবসে অন্যান্যদের উপস্থিত ছিলেন নেদারল্যান্ডস আওয়ামীলীগের সহ সভাপতি এছিয়ান মেনন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মাসুদুর রহমান, ক্রীড়া সম্পাদক সম্রাট মৃধা, জিয়া হাসান ও প্রবাসী বাংলাদেশী ছাত্র আহমেদ রাতুল।

এলএবাংলাটাইমস/এলএ/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর