যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ১৬ অক্টোবর, ২০১৮ ইং

|   ঢাকা - 04:49pm

|   লন্ডন - 11:49am

|   নিউইয়র্ক - 06:49am

  সর্বশেষ :

  আইসিসি মিয়ানমারে এলে বন্দুক ধরবো : উইরাথু   ২০ বছর পর পার্লামেন্টে ফিরলেন আনোয়ার ইব্রাহিম   নিষেধাজ্ঞা আরোপ করলে পাল্টা ব্যবস্থার হুমকি সৌদির   চার দিনের সফরে সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী   একাদশ সংসদ নির্বাচনের জন্য ৭০০ কোটি টাকা অনুমোদন   খাশোগি নিখোঁজের ‘বিশ্বাসযোগ্য তদন্ত’ চায় যুক্তরাজ্য-ফ্রান্স-জার্মানি   গ্রামের একটি তৃণমূল বীরের বাদ্যযন্ত্র নিয়ে কাহিনী   অনুভবে নজরুল: জ্যাকসন হাইটসে শতদলের মনোজ্ঞ অনুষ্ঠান   হলিউডে দুর্গাপূজা আগামী ১৯, ২০ ও ২১ অক্টোবর   প্র‌তিভার সন্ধা‌নে ইতা‌লীতে শুরু হ‌চ্ছে দি রাইজিং স্টার   এবার মুম্বাইয়ে বাংলাদেশিদের বিরুদ্ধে রাজনৈতিক অবস্থান   ড. ইউনুসের কারণে পদ্মা সেতুতে অর্থায়ন করেনি বিশ্বব্যাংক : শেখ হাসিনা   অবশেষে বিএনপিকে নিয়ে ‘জাতীয় ঐক্য ফ্রন্ট’র আত্মপ্রকাশ, বিকল্পধারা আউট   খালেদা জিয়ার অনুপস্থিতিতেও বিচার চলবে   চট্টগ্রামে পাহাড় ও দেয়াল ধসে ৪ জনের মৃত্যু

মূল পাতা   >>   প্রবাসী কমিউনিটি

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ইউরোপিয়ান কমিশনের সামনে সমাবেশ

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-১২-০৫ ১০:২১:৪৯

নিউজ ডেস্ক: রোহিঙ্গাদের ওপর গণহত্যা বন্ধ, তাদের নাগরিকত্ব প্রদান, যাবতীয় ক্ষতিপূরণ প্রদান, সকল নাগরিক অধিকারসহ তাদের স্বদেশে ফিরিয়ে নেয়ার দাবিতে ‘অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ কমিউনিটি বেলজিয়াম (ABCB)’-র উদ্যোগে  ইউরোপিয়ান কমিশনের সামনে সমাবেশ হয়েছে।

সোমবার ইউরোপের বিভিন্ন দেশ ও বেলজিয়ামের বিভিন্ন শহর থেকে বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের বিপুলসংখ্যক নেতাকর্মীর উপস্থিতিতে অনুষ্ঠিত হয় এই সমাবেশ।

এসময় উপস্থিত ছিলেন- বেলজিয়াম আওয়ামী লীগ সভাপতি ও (ABCB)-র সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি সহিদুল হক (সহিদ), কাউন্সিলর মোতাহের হোসেন চৌধুরী,  ইপিবিএ ফ্রান্সের সভাপতি  ফারুক খান, কেন্দ্রীয় সহ-সভাপতি মোতালেব খান, ফ্রেন্ডস অফ  বাংলাদেশের সভানেত্রী রত্না খান, সহ-সভাপতি সাজিদ কাদেরী, যুগ্ম সম্পাদক তাসিন হোসাইন। ABCB-র এম এম মোর্শেদ, বেলজিয়াম আওয়ামী লীগের প্রচার সম্পাদক আখতারুজ্জামান, দপ্তর সম্পাদক নূরে আলম ছিদ্দিকী,  ব্রাসেলস কেন্দ্রীয় বাঙালি মসজিদের খতিব সৈয়দ মোদাচ্ছের, আয়োজক সংগঠনের সাংস্কৃতিক সম্পাদক ও বেলজিয়াম আওয়ামী লীগের সহ-সভাপতি নিরঞ্জন রায়, সামাজিক সংগঠন হ্যান্ড টু হ্যান্ড-এর গোলাম জিলানী জুয়েলসহ আরো অনেকে।

বক্তারা তাদের বাংলা, ইংরেজি, ফ্রেঞ্চ ও ডাচ ভাষার বক্তব্যে রোহিঙ্গাদের পক্ষে বিশ্ব বিবেকের কাছে বিভিন্ন দাবি-দাওয়া উপস্থাপন করেন।

এদিন রোহিঙ্গা সমস্যা সমাধানের দাবিতে দীর্ঘ রোডমার্চ করে ফ্রান্স থেকে এসে এই মানববন্ধন কর্মসূচিতে যোগ দেন ইউরোপের বৃহৎ সংগঠন ইপিবিএ’র নেতৃবৃন্দ।

এসময় বক্তারা বিশ্ব সম্প্রদায়কে পৃথিবীর বিভিন্ন দেশে প্রাণভয়ে দেশত্যাগী হয়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা সকল রোহিঙ্গাকে নাগরিকত্ব ও পূর্ণ মর্যাদায় তাদের নিজ দেশ মিয়ানমারে ফেরত না যাওয়া পর্যন্ত মিয়ানমারের উপর চাপ অব্যাহত রাখার আহব্বান জানান।

এম এম মোর্শেদ তার বক্তৃতার শুরুতে ইউরোপীয় ইউনিয়নসহ এই সমস্যার শুরু থেকে সমাধানের পক্ষে কাজ করছেন সবাইকে ধন্যবাদ দিয়ে বলেন, ইউরোপীয় ইউনিয়নের প্রতি বাংলাদেশ তথা বিশ্ব মানবতা ঋণী, ঋণী ফ্রেডারিক মাগারিনীর প্রতি, রোহিঙ্গাদের প্রতি তার বলিষ্ঠ সমর্থনের জন্য। তিনি এজন্য তুর্কী, ইউএসএসহ সবার প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

এতে বেলজিয়াম আওয়ামী লীগের সহ-সভাপতি বাবু বিধান দেব, বাবুল খান, হুমায়ুন মাকসুদ হিমু, যুগ্ম সম্পাদক সাইদুর রহমান খান, সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম বাদশা, জাহির খান, প্রচার সম্পাদক আখতারুজ্জামান, সদস্যা দিলরুবা বেগম (মিলি) ও যুবলীগ সাধারণ সম্পাদক খালেদ মিনহাজ, বেলজিয়াম বঙ্গবন্ধু পরিষদ সভাপতি ফিরোজ আহাম্মেদ বাবুল ও বেলজিয়াম আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক নিয়াজ মোর্শেদ, বেলজিয়াম আওয়ামী লীগের সহ-সভাপতি মামুন মির মোহাম্মদ, কর্মসূচিতে ইপিবিএ ফ্রান্স সভাপতি ফারুক খান, কেন্দ্রীয় সহসভাপতি মোতালেব খান, ইপিবিএ সহ-কোষাধ্যক্ষ অজয় দাস, কর্মসংস্থান সম্পাদক শাহাদৎ হোসেন সাইফুল, তথ্য সম্পাদক সামসুল ইসলাম, সহ-সমাজসেবা সম্পাদক ফেরদৌস করিম আখনজি,  ইপিবিএ ফ্রান্সের সহ-সাধারণ সম্পাদক সুমন আহমদ, কোষাধ্যক্ষ  বাসুদেব বণিক, প্রচার সম্পাদক জাকির হোসেন, মহিলা সম্পাদক সুমা দাসসহ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ২৫৬ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত

সাম্প্রতিক খবর