যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ২৩ Jul, ২০১৮ ইং

|   ঢাকা - 03:58pm

|   লন্ডন - 10:58am

|   নিউইয়র্ক - 05:58am

  সর্বশেষ :

  জার্মান থেকে অবসরই নিয়ে ফেললেন ওজিল   টরোন্টোতে ১৫ জনকে গুলি, হামলাকারীসহ নিহত ২   ওয়েস্ট ইন্ডিজে বাংলাদেশের দাপুটে জয়   মাহমুদুর রহমান ইউনাইটেডে ভর্তি, দেখতে গেলেন ফখরুল   জাপানে তাপদাহে ৩০ জনের মৃত্যু   মসজিদে নববীর সাবেক ইমাম ও মুসাইদ আত তাইয়ার গ্রেফতার   গরু চোরাচালানি সন্দেহে ভারতে মুসলিম যুবককে পিটিয়ে হত্যা   কাবুল বিমানবন্দরের প্রবেশ পথে আত্মঘাতী হামলায় নিহত ১১   বিনামূল্যে চিকিৎসা পাবেন মুক্তিযোদ্ধারা   কুষ্টিয়ায় ছাত্রলীগের হামলায় মাহমুদুর রহমান গুরুতর আহত   বৃহৎ শ্রমবাজারে কর্মী যাওয়া নেমে এসেছে অর্ধেকে   ভালো ব্যবসার জন্য প্রয়োজন দীর্ঘ মেয়াদী পরিকল্পনা : নিউইয়র্কে বিজনেস ডেভোলেপমেন্ট ওয়ার্কশপে বক্তারা   ধর্ষণের ভয়ে ভারত যাচ্ছেন না সুইজারল্যান্ডের এক নম্বর তারকা   রাজধানীতে বাড়ির নিচে ‘গুপ্তধন’   ইরানে সন্ত্রাসী হামলায় ১০ সেনা নিহত

মূল পাতা   >>   প্রবাসী কমিউনিটি

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ইউরোপিয়ান কমিশনের সামনে সমাবেশ

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-১২-০৫ ১০:২১:৪৯

নিউজ ডেস্ক: রোহিঙ্গাদের ওপর গণহত্যা বন্ধ, তাদের নাগরিকত্ব প্রদান, যাবতীয় ক্ষতিপূরণ প্রদান, সকল নাগরিক অধিকারসহ তাদের স্বদেশে ফিরিয়ে নেয়ার দাবিতে ‘অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ কমিউনিটি বেলজিয়াম (ABCB)’-র উদ্যোগে  ইউরোপিয়ান কমিশনের সামনে সমাবেশ হয়েছে।

সোমবার ইউরোপের বিভিন্ন দেশ ও বেলজিয়ামের বিভিন্ন শহর থেকে বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের বিপুলসংখ্যক নেতাকর্মীর উপস্থিতিতে অনুষ্ঠিত হয় এই সমাবেশ।

এসময় উপস্থিত ছিলেন- বেলজিয়াম আওয়ামী লীগ সভাপতি ও (ABCB)-র সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি সহিদুল হক (সহিদ), কাউন্সিলর মোতাহের হোসেন চৌধুরী,  ইপিবিএ ফ্রান্সের সভাপতি  ফারুক খান, কেন্দ্রীয় সহ-সভাপতি মোতালেব খান, ফ্রেন্ডস অফ  বাংলাদেশের সভানেত্রী রত্না খান, সহ-সভাপতি সাজিদ কাদেরী, যুগ্ম সম্পাদক তাসিন হোসাইন। ABCB-র এম এম মোর্শেদ, বেলজিয়াম আওয়ামী লীগের প্রচার সম্পাদক আখতারুজ্জামান, দপ্তর সম্পাদক নূরে আলম ছিদ্দিকী,  ব্রাসেলস কেন্দ্রীয় বাঙালি মসজিদের খতিব সৈয়দ মোদাচ্ছের, আয়োজক সংগঠনের সাংস্কৃতিক সম্পাদক ও বেলজিয়াম আওয়ামী লীগের সহ-সভাপতি নিরঞ্জন রায়, সামাজিক সংগঠন হ্যান্ড টু হ্যান্ড-এর গোলাম জিলানী জুয়েলসহ আরো অনেকে।

বক্তারা তাদের বাংলা, ইংরেজি, ফ্রেঞ্চ ও ডাচ ভাষার বক্তব্যে রোহিঙ্গাদের পক্ষে বিশ্ব বিবেকের কাছে বিভিন্ন দাবি-দাওয়া উপস্থাপন করেন।

এদিন রোহিঙ্গা সমস্যা সমাধানের দাবিতে দীর্ঘ রোডমার্চ করে ফ্রান্স থেকে এসে এই মানববন্ধন কর্মসূচিতে যোগ দেন ইউরোপের বৃহৎ সংগঠন ইপিবিএ’র নেতৃবৃন্দ।

এসময় বক্তারা বিশ্ব সম্প্রদায়কে পৃথিবীর বিভিন্ন দেশে প্রাণভয়ে দেশত্যাগী হয়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা সকল রোহিঙ্গাকে নাগরিকত্ব ও পূর্ণ মর্যাদায় তাদের নিজ দেশ মিয়ানমারে ফেরত না যাওয়া পর্যন্ত মিয়ানমারের উপর চাপ অব্যাহত রাখার আহব্বান জানান।

এম এম মোর্শেদ তার বক্তৃতার শুরুতে ইউরোপীয় ইউনিয়নসহ এই সমস্যার শুরু থেকে সমাধানের পক্ষে কাজ করছেন সবাইকে ধন্যবাদ দিয়ে বলেন, ইউরোপীয় ইউনিয়নের প্রতি বাংলাদেশ তথা বিশ্ব মানবতা ঋণী, ঋণী ফ্রেডারিক মাগারিনীর প্রতি, রোহিঙ্গাদের প্রতি তার বলিষ্ঠ সমর্থনের জন্য। তিনি এজন্য তুর্কী, ইউএসএসহ সবার প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

এতে বেলজিয়াম আওয়ামী লীগের সহ-সভাপতি বাবু বিধান দেব, বাবুল খান, হুমায়ুন মাকসুদ হিমু, যুগ্ম সম্পাদক সাইদুর রহমান খান, সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম বাদশা, জাহির খান, প্রচার সম্পাদক আখতারুজ্জামান, সদস্যা দিলরুবা বেগম (মিলি) ও যুবলীগ সাধারণ সম্পাদক খালেদ মিনহাজ, বেলজিয়াম বঙ্গবন্ধু পরিষদ সভাপতি ফিরোজ আহাম্মেদ বাবুল ও বেলজিয়াম আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক নিয়াজ মোর্শেদ, বেলজিয়াম আওয়ামী লীগের সহ-সভাপতি মামুন মির মোহাম্মদ, কর্মসূচিতে ইপিবিএ ফ্রান্স সভাপতি ফারুক খান, কেন্দ্রীয় সহসভাপতি মোতালেব খান, ইপিবিএ সহ-কোষাধ্যক্ষ অজয় দাস, কর্মসংস্থান সম্পাদক শাহাদৎ হোসেন সাইফুল, তথ্য সম্পাদক সামসুল ইসলাম, সহ-সমাজসেবা সম্পাদক ফেরদৌস করিম আখনজি,  ইপিবিএ ফ্রান্সের সহ-সাধারণ সম্পাদক সুমন আহমদ, কোষাধ্যক্ষ  বাসুদেব বণিক, প্রচার সম্পাদক জাকির হোসেন, মহিলা সম্পাদক সুমা দাসসহ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ২১০ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত