যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭ ইং

|   ঢাকা - 03:24pm

|   লন্ডন - 09:24am

|   নিউইয়র্ক - 04:24am

  সর্বশেষ :

  ট্রাম্পের সিদ্ধান্ত বাতিলের আহ্বান আরব লীগের   কঙ্গোতে বিদ্রোহীদের হামলায় ১৪ শান্তিরক্ষী নিহত   শান্তিতে নোবেল পুরস্কার গ্রহণ করল আইক্যান   উন্মোচন হলো দেশে তৈরি প্রথম স্মার্টফোন ওয়ালটন ‘প্রিমো ই৮আই’   যশোরে শেখ হাসিনা সফটওয়্যার পার্কের উদ্বোধন   ওআইসির বিশেষ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন রাষ্ট্রপতি   ফের বাংলাদেশের টেস্ট অধিনায়ক সাকিব   আন্তর্জাতিক ট্রাম্পের জেরুজালেম ঘোষণায় নিরাপত্তা পরিষদে একঘরে যুক্তরাষ্ট্র   এখনও অনিয়ন্ত্রিত দক্ষিণ ক্যালিফোর্নিয়ার দাবানল   জেরুজালেমের রক্তাক্ত ইতিহাস   বিউটি কুইন হত্যায় ৬০ বছর পর যাজকের সাজা   গাজায় আবারো ইসরাইলের হামলা, বড় ধরণের সংঘর্ষের আশঙ্কা   ‘মিথ্যা’ স্বীকারোক্তি আদায়ের অভিযোগ ফরহাদ মজহারের   ইয়েমেনে সৌদি বিমান হামলায় ২৩ বেসামরিক লোক নিহত   আনিসুল হকের মৃত্যুতে ক্যালিফোর্নিয়া যুবলীগের শোক সভা ও দোয়া মাহফিল

মূল পাতা   >>   প্রবাসী কমিউনিটি

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ইউরোপিয়ান কমিশনের সামনে সমাবেশ

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-১২-০৫ ১০:২১:৪৯

নিউজ ডেস্ক: রোহিঙ্গাদের ওপর গণহত্যা বন্ধ, তাদের নাগরিকত্ব প্রদান, যাবতীয় ক্ষতিপূরণ প্রদান, সকল নাগরিক অধিকারসহ তাদের স্বদেশে ফিরিয়ে নেয়ার দাবিতে ‘অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ কমিউনিটি বেলজিয়াম (ABCB)’-র উদ্যোগে  ইউরোপিয়ান কমিশনের সামনে সমাবেশ হয়েছে।

সোমবার ইউরোপের বিভিন্ন দেশ ও বেলজিয়ামের বিভিন্ন শহর থেকে বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের বিপুলসংখ্যক নেতাকর্মীর উপস্থিতিতে অনুষ্ঠিত হয় এই সমাবেশ।

এসময় উপস্থিত ছিলেন- বেলজিয়াম আওয়ামী লীগ সভাপতি ও (ABCB)-র সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি সহিদুল হক (সহিদ), কাউন্সিলর মোতাহের হোসেন চৌধুরী,  ইপিবিএ ফ্রান্সের সভাপতি  ফারুক খান, কেন্দ্রীয় সহ-সভাপতি মোতালেব খান, ফ্রেন্ডস অফ  বাংলাদেশের সভানেত্রী রত্না খান, সহ-সভাপতি সাজিদ কাদেরী, যুগ্ম সম্পাদক তাসিন হোসাইন। ABCB-র এম এম মোর্শেদ, বেলজিয়াম আওয়ামী লীগের প্রচার সম্পাদক আখতারুজ্জামান, দপ্তর সম্পাদক নূরে আলম ছিদ্দিকী,  ব্রাসেলস কেন্দ্রীয় বাঙালি মসজিদের খতিব সৈয়দ মোদাচ্ছের, আয়োজক সংগঠনের সাংস্কৃতিক সম্পাদক ও বেলজিয়াম আওয়ামী লীগের সহ-সভাপতি নিরঞ্জন রায়, সামাজিক সংগঠন হ্যান্ড টু হ্যান্ড-এর গোলাম জিলানী জুয়েলসহ আরো অনেকে।

বক্তারা তাদের বাংলা, ইংরেজি, ফ্রেঞ্চ ও ডাচ ভাষার বক্তব্যে রোহিঙ্গাদের পক্ষে বিশ্ব বিবেকের কাছে বিভিন্ন দাবি-দাওয়া উপস্থাপন করেন।

এদিন রোহিঙ্গা সমস্যা সমাধানের দাবিতে দীর্ঘ রোডমার্চ করে ফ্রান্স থেকে এসে এই মানববন্ধন কর্মসূচিতে যোগ দেন ইউরোপের বৃহৎ সংগঠন ইপিবিএ’র নেতৃবৃন্দ।

এসময় বক্তারা বিশ্ব সম্প্রদায়কে পৃথিবীর বিভিন্ন দেশে প্রাণভয়ে দেশত্যাগী হয়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা সকল রোহিঙ্গাকে নাগরিকত্ব ও পূর্ণ মর্যাদায় তাদের নিজ দেশ মিয়ানমারে ফেরত না যাওয়া পর্যন্ত মিয়ানমারের উপর চাপ অব্যাহত রাখার আহব্বান জানান।

এম এম মোর্শেদ তার বক্তৃতার শুরুতে ইউরোপীয় ইউনিয়নসহ এই সমস্যার শুরু থেকে সমাধানের পক্ষে কাজ করছেন সবাইকে ধন্যবাদ দিয়ে বলেন, ইউরোপীয় ইউনিয়নের প্রতি বাংলাদেশ তথা বিশ্ব মানবতা ঋণী, ঋণী ফ্রেডারিক মাগারিনীর প্রতি, রোহিঙ্গাদের প্রতি তার বলিষ্ঠ সমর্থনের জন্য। তিনি এজন্য তুর্কী, ইউএসএসহ সবার প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

এতে বেলজিয়াম আওয়ামী লীগের সহ-সভাপতি বাবু বিধান দেব, বাবুল খান, হুমায়ুন মাকসুদ হিমু, যুগ্ম সম্পাদক সাইদুর রহমান খান, সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম বাদশা, জাহির খান, প্রচার সম্পাদক আখতারুজ্জামান, সদস্যা দিলরুবা বেগম (মিলি) ও যুবলীগ সাধারণ সম্পাদক খালেদ মিনহাজ, বেলজিয়াম বঙ্গবন্ধু পরিষদ সভাপতি ফিরোজ আহাম্মেদ বাবুল ও বেলজিয়াম আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক নিয়াজ মোর্শেদ, বেলজিয়াম আওয়ামী লীগের সহ-সভাপতি মামুন মির মোহাম্মদ, কর্মসূচিতে ইপিবিএ ফ্রান্স সভাপতি ফারুক খান, কেন্দ্রীয় সহসভাপতি মোতালেব খান, ইপিবিএ সহ-কোষাধ্যক্ষ অজয় দাস, কর্মসংস্থান সম্পাদক শাহাদৎ হোসেন সাইফুল, তথ্য সম্পাদক সামসুল ইসলাম, সহ-সমাজসেবা সম্পাদক ফেরদৌস করিম আখনজি,  ইপিবিএ ফ্রান্সের সহ-সাধারণ সম্পাদক সুমন আহমদ, কোষাধ্যক্ষ  বাসুদেব বণিক, প্রচার সম্পাদক জাকির হোসেন, মহিলা সম্পাদক সুমা দাসসহ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ২৩ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত

সাম্প্রতিক খবর