যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮ ইং

|   ঢাকা - 09:37am

|   লন্ডন - 04:37am

|   নিউইয়র্ক - 11:37pm

  সর্বশেষ :

  অথৈ জলরাশির বুকে মনকাড়া মনপুরা দ্বীপ   শেখ রেহানার সাথে ইতালী মহিলা আ.লীগ নেত্রীর সৌজন্য সাক্ষাত   বিচারপতি জয়নুল আবেদীনের তথ্য চেয়ে যুক্তরাষ্ট্রে চিঠি   সরকারের সাম্প্রতিক পদক্ষেপে আমরা উদ্বিগ্ন : ড. কামাল   মিয়ানমারের পাঁচ সেনা কর্মকর্তার ওপর অস্ট্রেলিয়ার কঠোর নিষেধাজ্ঞা   খাসোগির মৃতদেহ কোথায়, জানতে চান এরদোয়ান   জামায়াতে ইসলামীকে নির্বাচন থেকে দূরে রাখার আইন নেই : ইসি সচিব   কারাগারের সাধারণ ওয়ার্ডে ব্যারিস্টার মইনুল   বলিউডের ছবিতে বাংলাদেশি সিয়াম-পূজা   বিশ্বের সবচেয়ে দামি গাড়ি   বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম এরদোগান   ইয়াবা-হেরোইন কেনাবেচায় সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড   খাসোগি হত্যাকাণ্ড : মঙ্গলবার সব সত্য প্রকাশ করবেন এরদোগানে   খাশোগি হত্যা : কিলিং মিশনে অংশ নেওয়া সৌদি ‘টাইগার স্কোয়াড’র অজানা কথা   ২৬ অক্টোবর শুরু হচ্ছে কানেক্ট বাংলাদেশ’র রোম সম্মেলন

মূল পাতা   >>   প্রবাসী কমিউনিটি

ইতালীতে বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক ৭ মার্চ পালন

ইতালী প্রতিনিধি, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৩-০৮ ১৩:০৬:০৮

ইতালী প্রতিনিধি: ইতালির রাজধানীতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ ও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে।গত কাল বুধবার  বিকেলে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ দূতাবাস রোম ইতালীর রাষ্ট্রদূত  নিযুক্ত আবদুস সোবহান সিকদার এর নেতৃত্বে ও দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারী বঙ্গবন্ধুর সৈনিক ইতালী আওয়ামীলীগের সকলকে নিয়ে আলোচনা সভার মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।অনুষ্ঠানে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্য এবং স্বাধীনতা যুদ্ধে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মুনাজাত করা হয়। এছাড়া দেশের অব্যাহত শান্তি, উন্নতি ও সমৃদ্ধি কামনা করেও দোয়া করা হয়। এরপর, ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আঃ সোবহান সিকদারের সভাপতিত্বে এভং প্রথম সচিব ইরফানুল হকের পরিচালনায় এ সময় বক্তব্য রাখেন সর্ব ইউরোপ আওয়ামী লীগের সহ সভাপতি কে এম লোকমান হোসেন,সাংগঠনিক সম্পাদক জি এম কিবরিয় ,মহিলা বিষয়ক সম্পাদিকা হোসনে আরা বেগম,ইতালী আওয়ামী লীগের ভারপ্রাপ্ত   সভাপতি  আলী আহম্মদ ঢালী, সাধারন সম্পাদক হাসান ইকবাল সহ আর অনেকে। আবদুস সোবহান সিকদার বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন। তিনি ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে ইউনেস্কো কর্তৃক ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্তির কথা উল্লেখ করে বলেন, মুক্তিকামী মানুষের প্রেরণার চিরন্তন উৎস হিসেবে বঙ্গবন্ধুর এই ভাষণ শুধু বাংলাদেশ নয়, বিশ্বের ইতিহাসে একটি মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। তিনি বলেন, বাঙ্গালির ন্যায্য অধিকার অর্জনের লক্ষ্যে গৃহীত সকল গণতান্ত্রিক প্রচেষ্টা যখন শেষ হয়ে যায়, তখনই বঙ্গবন্ধু তাঁর এই ভাষণের মাধ্যমে জাতিকে মুক্তি সংগ্রামের জন্য মানসিকভাবে প্রস্তুত করেন ।

অতিথিরা বক্তব্যর মাধ্যমে বলেন বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের অন্তর্নিহিত চিরকালীন আবেদন অন্তরে লালন ও পরবর্তী প্রজন্মের হৃদয়ে সঞ্চারিত করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় যথাযথ অবদান রাখার জন্য উপস্থিত সকলের প্রতি আহবান জানান। অনুষ্ঠানের শেষ পর্যায়ে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের উপর ভিত্তি করে  অনুষ্ঠানের শেষ পর্যায়ে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের রঙ্গিন ভিডিও চিত্র প্রদর্শিত হয়। অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ সহ ইতালী আওয়ামীলীগ ও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।


এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১১৪৪ বার

আপনার মন্তব্য

সাম্প্রতিক খবর