যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০ ইং

|   ঢাকা - 08:29am

|   লন্ডন - 03:29am

|   নিউইয়র্ক - 10:29pm

  সর্বশেষ :

  করোনা সর্বত্র শান্তির জন্য ঝুঁকি বাড়াচ্ছে : জাতিসংঘ মহাসচিব   ব্যাপক হারে কানাডার নাগরিক হচ্ছেন আমেরিকানরা   বানরের অধিকার নিশ্চিতে সুইজারল্যান্ডে গণভোট   আল্লামা আহমদ শফীর মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক   আফগানিস্তানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ: নিহত অর্ধশত   হেফাজত আমির আল্লামা আহমদ শফী আর নেই   হিজাব কেড়ে নেয়ায় লস এঞ্জেলেস পুলিশের বিরুদ্ধে মামলা মুসলিম নারীর   যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত তরুণদের অধিকাংশই সংখ্যালঘু সম্প্রদায়ের   এবার নোবেল শান্তি পুরষ্কারে মনোনীত হলেন নেতানিয়াহু   হারিকেন স্যালির আঘাতে যুক্তরাষ্ট্রে বিদ্যুৎহীন ৫ লক্ষাধিক মানুষ   নতুন আরও এক লাখ কর্মী নিয়োগ দেবে আমাজন   লস এঞ্জেলেসে অক্টোবর থেকে সীমিত আকারে খুলবে ব্যবস্থাপ্রতিষ্ঠান   বাইডেনের নির্বাচনী প্রচারণায় হস্তক্ষেপ করতে চাইছে রাশিয়া   ক্যালিফোর্নিয়ায় গুলিতে আহত এক, নেপথ্যে মাদক   তীব্র হচ্ছে ক্যালিফোর্নিয়ার 'ববক্যাট ফায়ার'

মূল পাতা   >>   করোনা কর্ণার

মহামারীর সময়ে যুক্তরাষ্ট্র জুড়ে সহিংসতা বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২০২০-০৮-০৩ ১৬:৪৭:৪০

এলএ বাংলা টাইমস

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাস মহামারীর সময়ে যুক্তরাষ্ট্রে হত্যাকাণ্ড ও সহিংসতা গত বছরের তুলনায় বেশ বৃদ্ধি পেয়েছে। অর্থনৈতিক দূরবস্থা ও আন্দোলনকারীদের ওপর পুলিশি নির্যাতনও এই সহিংসতা বৃদ্ধিতে ভূমিকা রেখেছে।


নতুন এক গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের অন্তত ৫০টি শহরে ৩,৬১২টি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে যা গত বছরের তুলনায় ২৪ শতাংশ বেশি। 

এর সঙ্গে গোলাগুলির ঘটনাও বৃদ্ধি পেয়েছে। যদিও অন্যান্য অপরাধ যেমন- ডাকাতি কমেছে ১১ শতাংশ।

হত্যাকাণ্ডের ঘটনা সবচেয়ে বেড়েছে শিকাগোতে। শহরটিতে এ বছর এখন পর্যন্ত চারশ’রও বেশি হত্যাকাণ্ড ঘটেছে যা গত বছরের তুলনায় ৫০ শতাংশেরও বেশি। ফিলাডেলফিয়া ও নিউ ইয়র্কেও বেড়েছে সহিংসতা। এ বছর শহর দুটিতে দুইশ’রও বেশি হত্যাকাণ্ড ঘটেছে। 

সহিংসিতা সবচেয়ে বেড়েছে গত জুলাইতে। পুলিশি হেফাজতে জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনার পর গত মাসে দেশ জুড়ে প্রতিবাদের যে ঝড় ওঠে তা এই সহিংসতায় ভূমিকা রেখেছে বলে মনে করছেন গবেষকরা। এছাড়া জনগণের অর্থনৈতিক অবস্থা খারাপ হওয়াও অপরাধ বৃদ্ধিতে ভূমিকা রেখেছে। 

তবে সহিংসতা বাড়লেও ডাকাতি ও ধর্ষণের মতো অপরাধ কমেছে। গবেষকরা বলছেন, মানুষজন অধিকাংশ সময়ে ঘরে থাকার কারণেই এ ধরণের অপরাধ কমেছে। 






এলএ বাংলা টাইমস/এমকে

এই খবরটি মোট পড়া হয়েছে ৪৬৩ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত