যুক্তরাষ্ট্রে আজ বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 01:06am

|   লন্ডন - 07:06pm

|   নিউইয়র্ক - 02:06pm

  সর্বশেষ :

  রাষ্ট্রদূত মার্শার উপর হামলার জের: নানকের ভিসা বাতিল, সেনাপ্রধানের স্ত্রীর আবেদন প্রত্যাখান!   আস্থাভোটে টিকে গেলেন থেরেসা মে   প্রার্থিতা বিষয়ে রিট : তৃতীয় বেঞ্চের বিচারপতির প্রতি খালেদার অনাস্থা   নির্বাচনে হস্তক্ষেপ করবে না সরকার: কাদের   তুরস্কে ট্রেন দুর্ঘটনায় নিহত ৯, আহত ৪৭   ইলিয়াসপত্নী লুনার মনোনয়ন স্থগিত   মনে হচ্ছে পুলিশ ধানের শীষের প্রধান প্রতিদ্বন্দ্বী : বিএনপি   নাসার অ্যাপস প্রতিযোগিতায় শীর্ষ চারে বাংলাদেশ   চট্টগ্রামে আমীর খসরুর গণসংযোগকালে হামলা   নির্বাচন কমিশন থেকে ফেরার পথে বিএনপি নেতা আটক   ব্রাজিলে গির্জায় গোলাগুলি, নিহত ৫   ২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনবাহিনী   আটকে গেল ২ বিএনপি নেতার নির্বাচন   নেতৃত্ব হারাতে পারেন থেরেসা মে   টুঙ্গিপাড়া থেকে নির্বাচনী প্রচার শুরু শেখ হাসিনার

মূল পাতা   >>   বিনোদন

লস এঞ্জেলেসে দুই বাংলার প্রবাসীদের উদ্যোগে নীলকণ্ঠ নজরুল নাটক

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-১১-১৬ ১২:২৪:২৩

 আপডেট: ২০১৮-১১-১৬ ১২:২৭:২৩

নিউজ ডেস্ক: লস এঞ্জেলেসে ভারত ও বাংলাদেশের প্রবাসীরা সম্মিলিতভাবে মঞ্চস্থ করতে করছেন উভয় বাংলার প্রিয় কবি কাজী নজরুল ইসলামের জীবনী অবলম্বনে রচিত “নীলকন্ঠ নজরুল” বলে একটি নাটক। মদনগোপাল মুখোপাধ্যায়ের রচিত নাটকটির একটি বেতার রূপ কলকাতা আকাশবাণী কেন্দ্র থেকে গত বছর সম্প্রচারিত হয়েছিল। এই নাটকটি চন্দননগরের “অবশেষে” নাট্য গোষ্ঠি বিজয় দত্তর পরিচালনায় আগামী বছর সেপ্টেম্বরের দ্বিতীয় রবিবার স্থানীয় রবীন্দ্র ভবনে মঞ্চস্থ হবে।
লস এঞ্জেলেসে নাটকটি পরিচালনা করছেন কালাচাঁদ শীল, অর্ণব ব্যানার্জি ও সৌম্য মুখার্জী।


প্রবাসীরাও নাটকটি নিয়ে উৎফুল্ল। গত ১১ই নভেম্বর রবিবার নাটকটি মঞ্চস্থ করা হয়েছে স্থানীয় একটি বিশ্ববিদ্যালয়ের পাঁচশ আসন যুক্ত একটি সুবিশাল প্রেক্ষাগৃহে। এই নাটকটি দেখতে আসার জন্য এখানের দ্বিতীয় প্রজন্ম, স্থানীয় আমেরিকান ও বিদেশীদের মধ্যেও যথেষ্ট উৎসাহ দেখতে পাওয়া যাচ্ছে।  এদের কথা মনে রেখে নাটকের সংলাপগুলিকে ইংরেজিতে অনুবাদ করে সমান্তরাল ভাবে পর্দায় প্রেক্ষিত করা হবে।
আয়োজকরা জানিয়েছেন, আজকের এই অসহিষ্ণুতার দুঃসময়ে কাজী নজরুলের জীবন ও আদর্শ আমাদের সঠিক পথের সন্ধান দেয়। যেখানে মানুষের পরিচয় মানুষ হিসাবেই সত্য। কোনও বিশেষ ধর্ম পরিচয়ের সংকীর্ণ গন্ডীর মধ্যে তা আবদ্ধ নয়। নজরুল আমাদের শিখিয়েছেন মানুষকে মানুষ হিসাবেই নিঃশর্ত ভাবে ভালবাসতে। একথা আমরা বারবারই বিস্মৃত হই।

এই নাটক আবার আমাদের মানবতার সেই অমোঘ সত্যকে স্মরণ করাবে বলে আশাবাদী আয়োজকরা।


এলএবাংলাটাইমস//এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১০৫৭ বার

আপনার মন্তব্য