যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৯ ইং

|   ঢাকা - 07:34pm

|   লন্ডন - 01:34pm

|   নিউইয়র্ক - 08:34am

  সর্বশেষ :

  ট্রাম্পকে শান্তিতে নোবেলের জন্য অনুরোধ করেছিল যুক্তরাষ্ট্র   ব্যারিস্টার আবদুর রাজ্জাককে ফরীদ উদ্দীন মাসঊদের অভিনন্দন!   অনুমোদন পেল আরও তিন ব্যাংক   সড়কে শৃঙ্খলা ফেরাতে শাজাহান খানের নেতৃত্বে কমিটি   ইউরোপিয়ান আওয়ামী লীগের কমিটি গঠিত   পাকিস্তান সীমান্তে ১৪০ যুদ্ধবিমান নিয়ে ভারতের মহড়া   কাশ্মীরে বোমা বিস্ফোরণে ভারতীয় মেজর নিহত   পুলওয়ামা হামলার পর ভারতজুড়ে আতঙ্কে কাশ্মীরিরা   মা-বাবার পাশে শায়িত হলেন আল মাহমুদ   শিক্ষিত হয়েও অনেকে স্বেচ্ছায় বেকার : পরিকল্পনামন্ত্রী   মিউনিখে প্রধানমন্ত্রীকে নাগরিক সংবর্ধনা   আল মাহমুদের জানাজা সম্পন্ন, কাল নিজ গ্রামে দাফন   জামায়াত থেকে শিবিরের সাবেক সভাপতি মঞ্জু বহিষ্কার   বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন ৪৯ নারী   জামায়াত বিলুপ্তির প্রস্তাব, যা বললেন ওবায়দুল কাদের

মূল পাতা   >>   বিনোদন

লস এঞ্জেলেসে দুই বাংলার প্রবাসীদের উদ্যোগে নীলকণ্ঠ নজরুল নাটক

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-১১-১৬ ১২:২৪:২৩

 আপডেট: ২০১৮-১১-১৬ ১২:২৭:২৩

নিউজ ডেস্ক: লস এঞ্জেলেসে ভারত ও বাংলাদেশের প্রবাসীরা সম্মিলিতভাবে মঞ্চস্থ করতে করছেন উভয় বাংলার প্রিয় কবি কাজী নজরুল ইসলামের জীবনী অবলম্বনে রচিত “নীলকন্ঠ নজরুল” বলে একটি নাটক। মদনগোপাল মুখোপাধ্যায়ের রচিত নাটকটির একটি বেতার রূপ কলকাতা আকাশবাণী কেন্দ্র থেকে গত বছর সম্প্রচারিত হয়েছিল। এই নাটকটি চন্দননগরের “অবশেষে” নাট্য গোষ্ঠি বিজয় দত্তর পরিচালনায় আগামী বছর সেপ্টেম্বরের দ্বিতীয় রবিবার স্থানীয় রবীন্দ্র ভবনে মঞ্চস্থ হবে।
লস এঞ্জেলেসে নাটকটি পরিচালনা করছেন কালাচাঁদ শীল, অর্ণব ব্যানার্জি ও সৌম্য মুখার্জী।


প্রবাসীরাও নাটকটি নিয়ে উৎফুল্ল। গত ১১ই নভেম্বর রবিবার নাটকটি মঞ্চস্থ করা হয়েছে স্থানীয় একটি বিশ্ববিদ্যালয়ের পাঁচশ আসন যুক্ত একটি সুবিশাল প্রেক্ষাগৃহে। এই নাটকটি দেখতে আসার জন্য এখানের দ্বিতীয় প্রজন্ম, স্থানীয় আমেরিকান ও বিদেশীদের মধ্যেও যথেষ্ট উৎসাহ দেখতে পাওয়া যাচ্ছে।  এদের কথা মনে রেখে নাটকের সংলাপগুলিকে ইংরেজিতে অনুবাদ করে সমান্তরাল ভাবে পর্দায় প্রেক্ষিত করা হবে।
আয়োজকরা জানিয়েছেন, আজকের এই অসহিষ্ণুতার দুঃসময়ে কাজী নজরুলের জীবন ও আদর্শ আমাদের সঠিক পথের সন্ধান দেয়। যেখানে মানুষের পরিচয় মানুষ হিসাবেই সত্য। কোনও বিশেষ ধর্ম পরিচয়ের সংকীর্ণ গন্ডীর মধ্যে তা আবদ্ধ নয়। নজরুল আমাদের শিখিয়েছেন মানুষকে মানুষ হিসাবেই নিঃশর্ত ভাবে ভালবাসতে। একথা আমরা বারবারই বিস্মৃত হই।

এই নাটক আবার আমাদের মানবতার সেই অমোঘ সত্যকে স্মরণ করাবে বলে আশাবাদী আয়োজকরা।


এলএবাংলাটাইমস//এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১১৫৬ বার

আপনার মন্তব্য