যুক্তরাষ্ট্রে আজ রবিবার, ২৬ মে, ২০১৯ ইং

|   ঢাকা - 08:14pm

|   লন্ডন - 03:14pm

|   নিউইয়র্ক - 10:14am

ব্রেকিং নিউজ >>   আমি ইফতারে যাব : মমতা

  সর্বশেষ :

  সংবিধান সমুন্নত রাখতে জনগণের ঐক্য প্রয়োজন: ড. কামাল   আমি ইফতারে যাব : মমতা   ইফতারে যোগ দিয়ে চমকে দিলেন নেদারল্যান্ডসের রাজা   শেখ হাসিনার নির্দেশ উপেক্ষা করে দলের বিরুদ্ধে শাজাহান খান   মোদির জয়ের পরই ভারতে নারীসহ ৩ মুসলিমকে নির্যাতন   ইরানকে ঠেকাতে সৌদিকে অস্ত্র দিচ্ছেন ট্রাম্প   প্রথম মুসলিম প্রধানমন্ত্রী পেতে পারে ব্রিটেন!   এবারের বাজেট ৫ লাখ কোটি টাকার ওপরে: প্রধানমন্ত্রী   শ্রীলঙ্কায় বোমা হামলায় নিহতদের স্মরণে সিডনিতে শোক   পদত্যাগ করছেন রাহুল গান্ধী   খালেদার মুক্তির সঙ্গে সংসদে যোগ দেয়ার সম্পর্ক নেই : ফখরুল   ভারতের নতুন সরকারের আমলে তিস্তা চুক্তি হবে: পররাষ্ট্রমন্ত্রী   পশ্চিমবঙ্গে দফায় দফায় সংঘর্ষ, বিজেপি নেতা গুলিবিদ্ধ   পদত্যাগের ঘোষণা দিলেন থেরেসা মে   মোদির গুজরাটে ভয়াবহ আগুন, নিহত ১৮

মূল পাতা   >>   বিনোদন

লস এঞ্জেলেসে দুই বাংলার প্রবাসীদের উদ্যোগে নীলকণ্ঠ নজরুল নাটক

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-১১-১৬ ১২:২৪:২৩

 আপডেট: ২০১৮-১১-১৬ ১২:২৭:২৩

নিউজ ডেস্ক: লস এঞ্জেলেসে ভারত ও বাংলাদেশের প্রবাসীরা সম্মিলিতভাবে মঞ্চস্থ করতে করছেন উভয় বাংলার প্রিয় কবি কাজী নজরুল ইসলামের জীবনী অবলম্বনে রচিত “নীলকন্ঠ নজরুল” বলে একটি নাটক। মদনগোপাল মুখোপাধ্যায়ের রচিত নাটকটির একটি বেতার রূপ কলকাতা আকাশবাণী কেন্দ্র থেকে গত বছর সম্প্রচারিত হয়েছিল। এই নাটকটি চন্দননগরের “অবশেষে” নাট্য গোষ্ঠি বিজয় দত্তর পরিচালনায় আগামী বছর সেপ্টেম্বরের দ্বিতীয় রবিবার স্থানীয় রবীন্দ্র ভবনে মঞ্চস্থ হবে।
লস এঞ্জেলেসে নাটকটি পরিচালনা করছেন কালাচাঁদ শীল, অর্ণব ব্যানার্জি ও সৌম্য মুখার্জী।


প্রবাসীরাও নাটকটি নিয়ে উৎফুল্ল। গত ১১ই নভেম্বর রবিবার নাটকটি মঞ্চস্থ করা হয়েছে স্থানীয় একটি বিশ্ববিদ্যালয়ের পাঁচশ আসন যুক্ত একটি সুবিশাল প্রেক্ষাগৃহে। এই নাটকটি দেখতে আসার জন্য এখানের দ্বিতীয় প্রজন্ম, স্থানীয় আমেরিকান ও বিদেশীদের মধ্যেও যথেষ্ট উৎসাহ দেখতে পাওয়া যাচ্ছে।  এদের কথা মনে রেখে নাটকের সংলাপগুলিকে ইংরেজিতে অনুবাদ করে সমান্তরাল ভাবে পর্দায় প্রেক্ষিত করা হবে।
আয়োজকরা জানিয়েছেন, আজকের এই অসহিষ্ণুতার দুঃসময়ে কাজী নজরুলের জীবন ও আদর্শ আমাদের সঠিক পথের সন্ধান দেয়। যেখানে মানুষের পরিচয় মানুষ হিসাবেই সত্য। কোনও বিশেষ ধর্ম পরিচয়ের সংকীর্ণ গন্ডীর মধ্যে তা আবদ্ধ নয়। নজরুল আমাদের শিখিয়েছেন মানুষকে মানুষ হিসাবেই নিঃশর্ত ভাবে ভালবাসতে। একথা আমরা বারবারই বিস্মৃত হই।

এই নাটক আবার আমাদের মানবতার সেই অমোঘ সত্যকে স্মরণ করাবে বলে আশাবাদী আয়োজকরা।


এলএবাংলাটাইমস//এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১২৪৬ বার

আপনার মন্তব্য