যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ২৬ মার্চ, ২০১৯ ইং

|   ঢাকা - 05:12pm

|   লন্ডন - 11:12am

|   নিউইয়র্ক - 07:12am

  সর্বশেষ :

  মালিতে বন্দুকধারীদের গুলিতে ১৩৪ জন নিহত   ফ্লোরিডায় গাঁজা বৈধ   ইসলাম গ্রহণের আহ্বানে যা বললেন জাসিন্ডা অরডার্ন   জয় বাংলাকে মেনে নিয়েই বিএনপিকে রাজনীতি করতে হবে: সুলতান মনসুর   বাসচালক ও হেলপারের মুখে বিশ্ববিদ্যালয় ছাত্র ওয়াসিম হত্যার বর্ণনা   ইসরায়েল ডাকাতদের রাষ্ট্র : মাহাথির   এ বছর থেকেই তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা হবে না : সচিব   গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির ব্যাপারে সর্বাত্মক উদ্যোগ নেয়া হয়েছে : শেখ হাসিনা   ৩০ বছরের মধ্যে বিশ্বে প্রভাব হারাবে যুক্তরাষ্ট্র : জরিপ   বাস থেকে ফেলে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে হত্যা!   শেখ হাসিনাকে ডাকসুর আজীবন সদস্যের প্রস্তাব,নুরুর আপত্তি   জিএম কাদেরকে সরিয়ে রওশন দায়িত্ব দিলেন এরশাদ   সোমালিয়ার শ্রম মন্ত্রণালয়ে হামলা, উপ-শ্রমমন্ত্রীসহ নিহত ১৫   ইসরাাইলকে রক্ষার জন্য ঈশ্বর ট্রাম্পকে পাঠিয়েছেন: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী   চীনে কারখানায় বিস্ফোরণ, নিহত ৬৪

মূল পাতা   >>   বিনোদন

বাংলাদেশ ও ভারত নাট্যকারদের নির্দেশনায় ১৩টি নাটকের উৎসব

নজরুল ইসলাম তোফা, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৩-৩১ ১৩:৫৮:১৬

নজরুল ইসলাম তোফা: রাজশাহী বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের আয়োজনে আগামী ১ এপ্রিল থেকে শুরু হবে নাট্যোৎসব এবং আর তা শেষ হবে ৭ এপ্রিলে। 'মিলি মৈত্রী বন্ধনে গড়ি সংস্কৃতির সেতু’ স্লোগানকে সামনে রেখেই এপ্রিলের ১ তারিখে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত মৈত্রী আন্তর্জাতিক নাট্যোৎসব সপ্তাহ ২০১৮। তাই উৎসবের প্রথম দিন সন্ধ্যা ৭ টায় বিশ্ববিদ্যালয় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে শ্রদ্ধেয় নাট্যকার শ্রুতি বন্দোপাধ্যায়ের নির্দেশিত ‘জয় জয় ভানু জয়দেব’ নাটক প্রদর্শনের মাধ্যমে উৎসবের পর্দা উঠবে। ভারত, বাংলাদেশের নাট্যকারদের নির্দেশনায় জনপ্রিয় সর্বমোট ১৩ টি নাটক প্রদর্শিত হবে এই নাট্যোৎসবে।’

প্রথম দিন ব্যতিত প্রতিদিন দুইটি নাটক মঞ্চায়িত হবে। প্রতিদিন বিকেল ৪ টায় টিএসসিসিতে এবং ৬.৪৫ মিনিটে কাজী নজরুল ইসলাম মিলনায়তনে নাটকের মঞ্চায়ন শুরু হবে । ২য় দিন ২রা এপ্রিল -শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে নাট্যকার সামিনা লুৎফা নিত্রার নাটকও মোহাম্মদ আলী হায়দারের নির্দেশনায় ‘খনা’ এবং কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সৈয়দ শামসুল হকের নাটক ও মীর মেহবুব আলমের নির্দেশনায় ‘গণনায়ক’। ৩ এপ্রিল ড. রশীদ হারুনের নাটক ও নির্দেশনায় ‘পুতুলনাট্য’, আমিনুর রহমান মুকুলের নাটক নিয়ে মোসলেম উদ্দিন শিকদার তা নির্দেশনা দিবেন। নাটকটি ‘সাম্পাননাইয়া’।

৪ঠা এপ্রিল নাট্যকার শাকুর মজিদের ‘মহাজনের নাও’ নাটকে সুদ্বীপ চক্রবর্তী নির্দেশনা দিবেন, গুনী নাট্যজন মলয় ভৌমিকের নির্দেশনায় অনুশীলন নাট্যদলের ‘ম্যাওসংকেত্তন’ প্রদর্শিত হবে। ৫ এপ্রিল শ্রী স্বপন কুমারের নাটক এবং অভি চক্রবর্তীর নির্দেশনায় ‘রাতবিরেতের রক্তপিচাশ’, সাইমন জাকারিয়ার নাটকে নাসিরউদ্দিন ইউসুফ নির্দেশিত ‘বিনোদিনী’ প্রদর্শিত হবে। ৬ এপ্রিল তারিক আনাম খানের রুপান্তরিত এবং লিয়াকত আলী লাকীর নির্দেশনায় ‘কঞ্জুস’ আর আবুল কালাম আজানের নাটক ও নির্দেশনায় ‘সার্কাস সার্কাস’ প্রদর্শিত হবে।

সর্বশেষ দিন অর্থাৎ ৭ এপ্রিলে মাইকেল মধুসূদন দত্তের নাটক ও শুভাশিস সিনহার নির্দেশনায় ‘কহে বীরঙ্গনা’ এবং ফাল্গুনী চট্যোপাধ্যায়ের নির্দেশনায় নাটক ‘মিসফিট' প্রদর্শিত হতে যাচ্ছে। সুুতরাং এমন এই নাট্যোৎসব দেখার জন্য সকল শ্রেণীর শ্রোতা ও দর্শকদের নাট্যকলা বিভাগ আমন্ত্রণ জানান।


এলএবাংলাটাইমস//এলআরটি  

এই খবরটি মোট পড়া হয়েছে ১৪৪৯ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত