যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ২১ Jul, ২০১৮ ইং

|   ঢাকা - 03:11am

|   লন্ডন - 10:11pm

|   নিউইয়র্ক - 05:11pm

  সর্বশেষ :

  ভালো ব্যবসার জন্য প্রয়োজন দীর্ঘ মেয়াদী পরিকল্পনা : নিউইয়র্কে বিজনেস ডেভোলেপমেন্ট ওয়ার্কশপে বক্তারা   ধর্ষণের ভয়ে ভারত যাচ্ছেন না সুইজারল্যান্ডের এক নম্বর তারকা   রাজধানীতে বাড়ির নিচে ‘গুপ্তধন’   ইরানে সন্ত্রাসী হামলায় ১০ সেনা নিহত   ‘আমার সংবর্ধনার প্রয়োজন নেই’ : অনুষ্ঠানে শেখ হাসিনা   বাংলাদেশ ব্যাংক গভর্নরের পদত্যাগ চান মওদুদ   ঠাকুরগাঁওয়ে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত   গাজায় ইসরায়েলের হামলা, ৪ ফিলিস্তিনি নিহত   বড়পুকুরিয়ার এক লাখ ৪২ হাজার টন কয়লা ‘গায়েব’, বন্ধ হয়ে যাচ্ছে বিদ্যুৎকেন্দ্র   বিশ্ব সিলেট সম্মেলন ২০১৮-এর পূর্ণাঙ্গ কার্যকরী পরিষদ ঘোষণা   মিতালী মুখার্জী গাইবেন সিডনীতে   বরিশাল বিভাগ সমিতির আয়োজনে বনভোজন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত   বিশ্বের ৪ কোটি মানুষ ‘আধুনিক দাসত্বে’র কবলে, যুক্তরাষ্ট্রে ৪ লক্ষাধিক   গাড়িতে চড়েন গৃহকর্মী, পরেন ২৫ লাখের গয়না!   দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের সাজা বেড়ে ৩২ বছর

মূল পাতা   >>   বিনোদন

বাংলাদেশ ও ভারত নাট্যকারদের নির্দেশনায় ১৩টি নাটকের উৎসব

নজরুল ইসলাম তোফা, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৩-৩১ ১৩:৫৮:১৬

নজরুল ইসলাম তোফা: রাজশাহী বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের আয়োজনে আগামী ১ এপ্রিল থেকে শুরু হবে নাট্যোৎসব এবং আর তা শেষ হবে ৭ এপ্রিলে। 'মিলি মৈত্রী বন্ধনে গড়ি সংস্কৃতির সেতু’ স্লোগানকে সামনে রেখেই এপ্রিলের ১ তারিখে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত মৈত্রী আন্তর্জাতিক নাট্যোৎসব সপ্তাহ ২০১৮। তাই উৎসবের প্রথম দিন সন্ধ্যা ৭ টায় বিশ্ববিদ্যালয় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে শ্রদ্ধেয় নাট্যকার শ্রুতি বন্দোপাধ্যায়ের নির্দেশিত ‘জয় জয় ভানু জয়দেব’ নাটক প্রদর্শনের মাধ্যমে উৎসবের পর্দা উঠবে। ভারত, বাংলাদেশের নাট্যকারদের নির্দেশনায় জনপ্রিয় সর্বমোট ১৩ টি নাটক প্রদর্শিত হবে এই নাট্যোৎসবে।’

প্রথম দিন ব্যতিত প্রতিদিন দুইটি নাটক মঞ্চায়িত হবে। প্রতিদিন বিকেল ৪ টায় টিএসসিসিতে এবং ৬.৪৫ মিনিটে কাজী নজরুল ইসলাম মিলনায়তনে নাটকের মঞ্চায়ন শুরু হবে । ২য় দিন ২রা এপ্রিল -শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে নাট্যকার সামিনা লুৎফা নিত্রার নাটকও মোহাম্মদ আলী হায়দারের নির্দেশনায় ‘খনা’ এবং কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সৈয়দ শামসুল হকের নাটক ও মীর মেহবুব আলমের নির্দেশনায় ‘গণনায়ক’। ৩ এপ্রিল ড. রশীদ হারুনের নাটক ও নির্দেশনায় ‘পুতুলনাট্য’, আমিনুর রহমান মুকুলের নাটক নিয়ে মোসলেম উদ্দিন শিকদার তা নির্দেশনা দিবেন। নাটকটি ‘সাম্পাননাইয়া’।

৪ঠা এপ্রিল নাট্যকার শাকুর মজিদের ‘মহাজনের নাও’ নাটকে সুদ্বীপ চক্রবর্তী নির্দেশনা দিবেন, গুনী নাট্যজন মলয় ভৌমিকের নির্দেশনায় অনুশীলন নাট্যদলের ‘ম্যাওসংকেত্তন’ প্রদর্শিত হবে। ৫ এপ্রিল শ্রী স্বপন কুমারের নাটক এবং অভি চক্রবর্তীর নির্দেশনায় ‘রাতবিরেতের রক্তপিচাশ’, সাইমন জাকারিয়ার নাটকে নাসিরউদ্দিন ইউসুফ নির্দেশিত ‘বিনোদিনী’ প্রদর্শিত হবে। ৬ এপ্রিল তারিক আনাম খানের রুপান্তরিত এবং লিয়াকত আলী লাকীর নির্দেশনায় ‘কঞ্জুস’ আর আবুল কালাম আজানের নাটক ও নির্দেশনায় ‘সার্কাস সার্কাস’ প্রদর্শিত হবে।

সর্বশেষ দিন অর্থাৎ ৭ এপ্রিলে মাইকেল মধুসূদন দত্তের নাটক ও শুভাশিস সিনহার নির্দেশনায় ‘কহে বীরঙ্গনা’ এবং ফাল্গুনী চট্যোপাধ্যায়ের নির্দেশনায় নাটক ‘মিসফিট' প্রদর্শিত হতে যাচ্ছে। সুুতরাং এমন এই নাট্যোৎসব দেখার জন্য সকল শ্রেণীর শ্রোতা ও দর্শকদের নাট্যকলা বিভাগ আমন্ত্রণ জানান।


এলএবাংলাটাইমস//এলআরটি  

এই খবরটি মোট পড়া হয়েছে ১১৩৩ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত