যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ১৪ অগাস্ট, ২০২০ ইং

|   ঢাকা - 11:35am

|   লন্ডন - 06:35am

|   নিউইয়র্ক - 01:35am

  সর্বশেষ :

  গ্রিন কার্ডের জন্য সম্পত্তি তলব করতে পারবে ট্রাম্প প্রশাসন   ক্যালিফোর্নিয়ায় বন্ধ হয়ে যেতে পারে উবার!   ক্যালিফোর্নিয়ার ১৪ বছরের কিশোরী নিখোঁজ   বাইডেন-হ্যারিসের একত্রে নির্বাচনী প্রচার অভিযান শুরু   ইসরাইল ও আরব আমিরাতের মধ্যে ঐতিহাসিক শান্তিচুক্তি   যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে কিশোরদের সংঘর্ষ, নিহত ৩   যুক্তরাষ্ট্রজুড়ে খুলে দেওয়া হচ্ছে 'এএমসি থিয়েটার'   বাড়ছে এঞ্জেলেস ন্যাশনাল ফরেস্টের দাবানল   যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের মধ্যে বাড়ছে করোনা সংক্রমণ   নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের কার্যকরী কমিটির সভা অনুষ্ঠিত   মৃত্যুহার কম হওয়াতেই করোনা ব্রিফিং বন্ধ হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী   দেশে আজও করোনায় ৪৪ জনের মৃত্যু   ‘সরকারের পূর্ব প্রস্তুতি থাকায় দেশে করোনা নিয়ন্ত্রণে রয়েছে’   ভার্জিনিয়ায় সামরিক হেলিকপ্টারে গুলি, আহত ১   ভ্যাকসিন আবিষ্কারে অগ্রগতির কথা জানালেন ট্রাম্প

মূল পাতা   >>   ইউরোপের খবর

প্রথম মানবদেহে করোনার ভ্যাকসিন পরীক্ষার অনুমোদন দিল জার্মানি

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০২০-০৪-২২ ০৯:৩১:০৩

নিউজ ডেস্ক: প্রথমবারের মতো সরাসরি মানবদেহে করোনাভাইরাস প্রতিরোধী কার্যকর ভ্যাকসিন পরীক্ষার অনুমোদন দিয়েছে জার্মানির ভ্যাকসিন নিয়ন্ত্রক সংস্থা। বুধবার এক বিবৃতিতে এ কথা জানান কোম্পানির নিয়ন্ত্রক।

মহামারী প্রতিরোধে তৈরি করা বিশ্বে এটি চার নম্বর পরীক্ষা।জার্মান বায়োটেক কোম্পানি বায়োনটেক এ ভ্যাকসিন উদ্ভাবন করে।

তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক জানায়, প্রাথমিক পর্যায়ে সুস্বাস্থ্যের অধিকারী ২০০ জনের ওপর এটি প্রয়োগ করা হবে। যাদের বয়স ১৮-৫৫ বছর। দ্বিতীয় পর্যায়ে অন্যদের সঙ্গে এই রোগে যাদের ঝুঁকি বেশি তাদের ওপর প্রয়োগ করা হবে। বায়োনটেক জানায়, ফার্মা জায়ান্ট ফাইজারের সঙ্গে যৌথভাবে এটি তারা তৈরি করেছে। এর নাম দেয়া হয়েছে বিএনটি১৬২।

যুক্তরাষ্ট্রে এই ভ্যাকসিনের পরীক্ষা করার পরিকল্পনা করা হয়েছিল।একবার মানবদেহে পরীক্ষার জন্য কর্তৃপক্ষ অনুমতি দিয়েছিল।

ডিসেম্বরে চীনের উহান প্রদেশে প্রথম করোনাভাইরাস দেখা দেয়। এর পর ছড়িয়ে পড়ে বিশ্বের নানা প্রান্তে। ইতিমধ্যেই এ ভাইরাসটিতে ২৫ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। আর এতে সংক্রুমিত হয়ে মারা গেছেন পৌনে দুই লাখ মানুষ।


এলএবাংলাটাইমস/এলআরটি/ইউ

এই খবরটি মোট পড়া হয়েছে ৫২৯ বার

আপনার মন্তব্য