যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ১১ Jul, ২০২০ ইং

|   ঢাকা - 12:40am

|   লন্ডন - 07:40pm

|   নিউইয়র্ক - 02:40pm

  সর্বশেষ :

  নতুন ভিসা আদেশ বাতিলে মামলা বিদেশী শিক্ষার্থীদের   মাদক পাচারে আটক ৫১, বাজেয়াপ্ত $৪ মিলিয়ন ডলার   ডেথ ভ্যালিতে তাপমাত্রা উঠতে পারে ১২৬ ডিগ্রি   রক্তও করোনা ঝুঁকির মাত্রা নির্দেশক   প্রাক্তন উপদেষ্টা রজার স্টোনের সাজা কমালেন ট্রাম্প   করোনা টেস্ট বাড়াতে ৮০০০ স্বাস্থ্যকর্মী নিয়োগ দেওয়া হচ্ছে   করোনায় মায়ের মৃত্যুর পরও বেঁচে রইলো গর্ভের শিশু   লস এঞ্জেলেসে হত্যাকান্ডের তদন্তে হমোসাইড গোয়েন্দারা   লস এঞ্জেলেসে হত্যাকান্ডের তদন্তে হমোসাইড গোয়েন্দারা   কুয়েত থেকে দেশে ফেরার আশঙ্কায় আড়াই লাখের বেশি বাংলাদেশি   ৮৬ বছর পর তুরস্কের হাইয়া সোফিয়ায় আজান   নিউজার্সির বাংলাদেশি শিক্ষার্থী ফাবিহা চিকিৎসাবিজ্ঞানে উচ্চতর ডিগ্রি নিতে চায়   গল্প: ঝাড়খণ্ড থেকে শালীমার গার্ডেন   ছড়া-কবিতা   জয়প্রকাশ মণ্ডল-এর কবিতা

মূল পাতা   >>   আইটি

করোনায় সেবা দিতে বাংলাদেশে শিক্ষার্থীদের রোবট

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০২০-০৪-০৩ ০৭:৪৯:৫৬

নিউজ ডেস্ক: বিশ্বজুড়ে এখন করোনা আতঙ্ক। প্রাণঘাতী কভিড-১৯ খুবই ছোঁয়াচে। তাই রোগীর সংস্পর্শে যাওয়া বিপজ্জনক। রোগীকে সেবা দেওয়া চিকিৎসকরাও আছেন ঝুঁকিতে। এ পরিস্থিতিতে রোগী থেকে নিরাপদ দূরত্ব বজায় রেখে নির্বিঘ্ন চিকিৎসাসেবা দেওয়ার ক্ষেত্রে রোবটের ব্যবহার হতে পারে চমৎকার কৌশল। এ নিয়ে বাংলাদেশের তরুণ প্রকৌশলীরা আশার সংবাদ শুনিয়েছেন। গত মঙ্গলবার তারা দাবি করেছেন, স্বল্প ব্যয়ে তৈরি করা 'সেবক' নামের রোবট কভিড-১৯ রোগীদের চিকিৎসা ক্ষেত্রে চিকিৎসকদের সহযোগিতা করতে সক্ষম। গবেষক দলের নেতৃত্বে থাকা বেসরকারি সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষক মেহেদী হাসান বলেন, 'আমাদের তৈরি করা রোবট চিকিৎসক এবং অন্যদের দূরে রেখেই কভিড-১৯ রোগীদের চিকিৎসায় ছয়টি জরুরি সেবা দিতে সক্ষম।'
তিনি জানান, কভিড-১৯ রোগীদের চিকিৎসায় চীনাদের মডেল অনুসরণ করে এ রোবট তৈরি করা হয়েছে। তাদের তৈরি করা ভিডিওতে দেখা গেছে, সংশ্নিষ্ট সবাইকে নিরাপদ দূরত্বে রেখে রোবটটি সেবা দিচ্ছে।
বাসসের প্রতিবেদনে বলা হয়, প্রভাষক মেহেদী হাসান তার অনুষদের একজন সহকর্মী ও দুই শিক্ষার্থীকে নিয়ে রোবট তৈরি করেছেন। এ রোবটের দাম ৩০ হাজার টাকা পর্যন্ত হতে পারে বলে তিনি জানান।
তিনি আরও বলেন, একজন চিকিৎসক একটি কন্ট্রোল স্টেশনে থেকেই এ রোবটের সাহায্যে কোয়ারেন্টাইন সেন্টার এবং হাসপাতালে থাকা বেশ কয়েকজন রোগীকে সেবা দিতে পারবেন।
তাদের এ দলটির নাম 'টিম সেভিয়ার বিডি'। তাদের তৈরি রোবটটির কাজ দেখানোর জন্য তারা একটি ভিডিও তৈরি করে ইউটিউবে প্রকাশ করেছেন।

এই খবরটি মোট পড়া হয়েছে ২৪৭ বার

আপনার মন্তব্য