যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭ ইং

|   ঢাকা - 04:57am

|   লন্ডন - 10:57pm

|   নিউইয়র্ক - 05:57pm

  সর্বশেষ :

  ধর্ম অবমাননা নিয়ে রংপুরে সহিংসতা, আদালতে টিটু রায়ের স্বীকারোক্তি   টিকাতেই নিরাময় হবে ক্যান্সার   মিয়ানমারে রোহিঙ্গারা ‘জাতিগত বৈষম্যের’ শিকার : অ্যামনেস্টি   ঢাবির ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র জালিয়াতি, আটক ৮   নাইজেরিয়ায় মসজিদে বোমা বিস্ফোরণে নিহত ৫০   রোহিঙ্গাদের ফেরাতে চলতি সপ্তাহে সমঝোতার আশা সু চি’র   জানুয়ারি থেকে সব বাহিনীর মুক্তিযোদ্ধাদের বিশেষ ভাতা: প্রধানমন্ত্রী   আমেরিকান মিউজিক অ্যাওয়ার্ডসে সেরা হলেন যারা   পদত্যাগ নয়, জাতির উদ্দেশে ভাষণ দিলেন মুগাবে   কেন সৌদি আরব এমন করছে?   মরক্কোয় ত্রাণ নেওয়ার সময় পদদলিত হয়ে নিহত ১৫   ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা চেয়ে হাইকোর্টে রিট   শাহজালালের মাজারের কুপের পানিকে জমজমের পানি বলে প্রতারণা : তদন্তের নির্দেশ আদালতের   এলপিজি আমদানির জাহাজ কিনলো বেক্সিমকো পেট্রোলিয়াম   রোহঙ্গিা সঙ্কট নিরসনে চীনের ৩ ধাপের প্রস্তাব

মূল পাতা   >>   আইটি

নারী নির্যাতন বন্ধে মোবাইল ফোন অ্যাপ তৈরি করছে বাংলাদেশ

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৬-০৬-২১ ১৫:১১:৫৬

নিউজ ডেস্ক: বিপদের সম্মুখীন নারী এবং শিশুরা যাতে দ্রুত সাহায্য চাইতে পারেন, সেরকম একটি মোবাইল অ্যাপ তৈরি করছে বাংলাদেশ সরকারের নারী ও শিশু মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি মঙ্গলবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে একথা জানিয়েছেন।

আগামী ৮ আগস্ট ঢাকায় আনুষ্ঠানিকভাবে অ্যাপসটি চালু করা হবে।

প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি জানান, নারী এবং শিশু নির্যাতনের অনেক ঘটনার সময় তাৎক্ষণিক সাহায্য চাওয়া যায় না। উপযুক্ত প্রমাণের অভাবে অপরাধ প্রমাণ করাও কঠিন হয়ে পড়ে। নতুন মোবাইল অ্যাপটি এসব সমস্যার সমাধানে সহায়ক হবে।

এই মোবাইল অ্যাপের নাম দেয়া হয়েছে ‘জয়’।

কেউ নির্যাতনের হুমকিতে পড়লে মোবাইল অ্যাপটি স্পর্শ করার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলের ঠিকানাসহ বিপদ সংকেতের বার্তা চেল যাবে পরিবারের সদস্য, নিকটস্থা পুলিশ স্টেশন এবং নারী নির্যাতন প্রতিরোধে ন্যাশনাল হেল্পলাইন সেন্টারে।

অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে সব কথাবার্তা রেকর্ড করবে এবং সংরক্ষণ করবে। এটি ছবিও তুলবে। যা মোবাইল ফোন থেকে চলে যাবে ন্যাশনাল হেল্পলাইন সেন্টারের সার্ভারে।


এলএবাংলাটাইমস/আইসিটি/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬৪৪ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত