যুক্তরাষ্ট্রে আজ বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮ ইং

|   ঢাকা - 09:48pm

|   লন্ডন - 03:48pm

|   নিউইয়র্ক - 10:48am

  সর্বশেষ :

  পাকিস্তানে চীনের পরমাণু সাবমেরিন ঘাঁটি, চিন্তায় ভারত   উড়তে থাকা বার্সার অপরাজেয় যাত্রা থামলো   রাশিয়ায় তাপমাত্রা মাইনাস ৬৭ ডিগ্রি সেলসিয়াস!   অলিম্পিকে দুই কোরিয়ার ‘অভিন্ন পতাকা’   মৌলভীবাজার ডিষ্ট্রিক্ট এসোসিয়েশনের মতবিনিময়   রাখাইনে বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ৭   বিশ্বের প্রথম ‘পানিহীন’ শহর!   মুসলিম শিশুদের মসজিদে যাওয়ায় নিষেধাজ্ঞা চীনের   ইউএনএইচসিআর ছাড়াই রোহিঙ্গা প্রত্যাবাসন উদ্বেগের : জাতিসঙ্ঘ   মুক্তিযোদ্ধা বিবেচনার ন্যূনতম বয়স সাড়ে ১২ বছর পুনঃনির্ধারণ   ডিএনসিসি’র মেয়র পদে উপনির্বাচন স্থগিত   এবার টরন্টোতে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'বিশ্ব সিলেট সম্মেলন'   জালালাবাদ এসোসিয়েশনের কালচারাল সেক্রেটারি লায়েক আহমেদের বোনের মৃত্যুতে শোক   বাংলাদেশে প্রবাহিত ৫৭টি নদীর বেশির ভাগই নাব্যতাহীন   ভোলার ভেদুরিয়ায় নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান

মূল পাতা   >>   আইটি

নারী নির্যাতন বন্ধে মোবাইল ফোন অ্যাপ তৈরি করছে বাংলাদেশ

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৬-০৬-২১ ১৫:১১:৫৬

নিউজ ডেস্ক: বিপদের সম্মুখীন নারী এবং শিশুরা যাতে দ্রুত সাহায্য চাইতে পারেন, সেরকম একটি মোবাইল অ্যাপ তৈরি করছে বাংলাদেশ সরকারের নারী ও শিশু মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি মঙ্গলবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে একথা জানিয়েছেন।

আগামী ৮ আগস্ট ঢাকায় আনুষ্ঠানিকভাবে অ্যাপসটি চালু করা হবে।

প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি জানান, নারী এবং শিশু নির্যাতনের অনেক ঘটনার সময় তাৎক্ষণিক সাহায্য চাওয়া যায় না। উপযুক্ত প্রমাণের অভাবে অপরাধ প্রমাণ করাও কঠিন হয়ে পড়ে। নতুন মোবাইল অ্যাপটি এসব সমস্যার সমাধানে সহায়ক হবে।

এই মোবাইল অ্যাপের নাম দেয়া হয়েছে ‘জয়’।

কেউ নির্যাতনের হুমকিতে পড়লে মোবাইল অ্যাপটি স্পর্শ করার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলের ঠিকানাসহ বিপদ সংকেতের বার্তা চেল যাবে পরিবারের সদস্য, নিকটস্থা পুলিশ স্টেশন এবং নারী নির্যাতন প্রতিরোধে ন্যাশনাল হেল্পলাইন সেন্টারে।

অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে সব কথাবার্তা রেকর্ড করবে এবং সংরক্ষণ করবে। এটি ছবিও তুলবে। যা মোবাইল ফোন থেকে চলে যাবে ন্যাশনাল হেল্পলাইন সেন্টারের সার্ভারে।


এলএবাংলাটাইমস/আইসিটি/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬৯৪ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত