যুক্তরাষ্ট্রে আজ বুধবার, ১৬ জানুয়ারী, ২০১৯ ইং

|   ঢাকা - 05:03pm

|   লন্ডন - 11:03am

|   নিউইয়র্ক - 06:03am

  সর্বশেষ :

  শ্রীদেবীর মৃত্যু নিয়ে নতুন বিতর্ক উস্কে দিলেন প্রিয়া!   বেতন দেয়ার রেকর্ড গড়েছে বার্সেলোনা   ত্যাগীরা মনোনয়নে অগ্রাধিকার পাবেন: কাদের   ব্রেক্সিটনিয়ে ভোটাভুটিতে বিশাল ব্যবধানে হেরেছেন থেরেসা মে   সাংবাদিক আমানুল্লাহ কবীর আর নেই   শাহনাজের বাইক উদ্ধার, আসামি আটক   হিউসটন প্রবাসী মঈন চোধুরীর ইন্তেকাল   মাওলানা আব্দুল মতীন ফাউন্ডেশন, সিলেট এর কার্যকরী কমিটি গঠন সম্পন্ন   এই প্রথম যুক্তরাষ্ট্রে বাংলাদেশি বংশোদ্ভূত সিনেটর   বিশ্বব্যাংকের সম্ভাব্য প্রেসিডেন্টের তালিকায় ইভাঙ্কা-হ্যালি   রাজধানীতে অভিনব কায়দায় নারী বাইক রাইডারের স্কুটি ছিনতাই   মিয়ানমার রাষ্ট্রদূতকে তলব   আবারও ক্রিকেট মাঠে মৃত্যু, শোকস্তব্ধ সতীর্থরা   টিআইবির প্রতিবেদন মনগড়া : ইসি   রাতেই ব্যালটে সিল ৬৬% আসনে, জাল ভোট পড়েছে ৮২ শতাংশ: টিআইবি

মূল পাতা   >>   আইটি

ইউজারদের পাসওয়ার্ড বদলানোর পরামর্শ দিলো টুইটার

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৫-০৫ ১৩:৪৭:৪৭

নিউজ ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের নিজস্ব নেটওয়ার্কের একটি ত্রুটির কারণে তাদের ৩৩ কোটি ইউজারকে পাসওয়ার্ড বদলানোর পরামর্শ দিয়েছে প্ল্যাটফর্মটি।

অবশ্য ইউজারদের টুইটার আশ্বস্ত করেছে, প্রাথমিক তদন্তে কারও পাসওয়ার্ড বেহাত হয়ে যাওয়ার বা কারও তথ্যের অপব্যবহার হওয়ার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যাক ডরসি এক টুইটে জানান, একজন ইউজার যখন লগইন করার জন্য পাসওয়ার্ড দেন, তখন তা টুইটারের কর্মীদের কাছ থেকে গোপন রাখার জন্য সেটিকে বিভিন্ন সংখ্যা ও অক্ষরে রূপান্তরিত করা হয়, যাকে বলা হয় হ্যাশিং।

কিন্তু একটি ত্রুটির কারণে গ্রাহকদের পাসওয়ার্ডগুলো হ্যাশিং প্রক্রিয়ার মধ্যে না গিয়ে অবিকৃত অবস্থায় টুইটারের অভ্যন্তরীণ একটি কম্পিউটারে জমা হচ্ছিল।

ঘটনাটির জন্য দুঃখ প্রকাশ করে টুইটার বলেছে, তারা ত্রুটিটি সারিয়ে নিয়েছে এবং কারও পাসওয়ার্ড এ ঘটনায় বেহাত হয়নি।

তবে অ্যাকাউন্টের সুরক্ষা নিশ্চিত করতে ইউজারদের পাসওয়ার্ড পরিবর্তনের পাশাপাশি ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ অর্থাৎ দুই স্তরের সুরক্ষার অপশন চালু করে নিতে বলেছে টুইটার।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, কারও পাসওয়ার্ড চুরি হয়েছে এমন প্রমাণ না পেলেও বাড়তি সতর্কতা হিসেবে টুইটার গ্রাহকদের পাসওয়ার্ড বদলে ফেলতে বলা হয়েছে।

ওই ত্রুটির কারণে ঠিক কতগুলো পাসওয়ার্ড ঝুঁকিতে পড়েছে তা টুইটার প্রকাশ করেনি।
তবে বিবিসি লিখেছে, ওই সংখ্যা একেবারে কম নয় এবং কয়েক মাস ধরে সমস্যাটা ছিল বলে তারা জানতে পেরেছে।

এলএবাংলাটাইমস/আইসিটি/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৭২৯ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত