যুক্তরাষ্ট্রে আজ রবিবার, ১৯ অগাস্ট, ২০১৮ ইং

|   ঢাকা - 05:58pm

|   লন্ডন - 12:58pm

|   নিউইয়র্ক - 07:58am

  সর্বশেষ :

  স্তন্যপান করিয়ে বিপন্ন শিশুকে বাঁচালেন আর্জেন্টিনার পুলিশ কর্মকর্তা   হজের আনুষ্ঠানিকতা শুরু   সরকার কোনো আন্দোলনকে দানা বেঁধে উঠতে দেবে না : এরশাদ   বিয়ের আনুষ্ঠানিক ঘোষণা দিলেন প্রিয়াঙ্কা-নিক   ফিলিস্তিনিদের ঘরে ফেরার আন্দোলনে নিহত ১৬৬   প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান   ফাইনালে পারল না বাংলাদেশি মেয়েরা   মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে : নাসিম   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই   সবচেয়ে বেশি আয় স্কারলেট জোহানসনের   শিক্ষার্থীদের নিঃশর্ত মুক্তি দেয়ার দাবি ড. কামালের   ছাত্র আন্দোলনে ‘গুজব’ ছড়ানোর অভিযোগে কফিশপের মালিক ফারিয়া রিমান্ডে   এবার ট্রাম্পের পুত্রবধূর বিরুদ্ধে অভিযোগ   যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হামলার প্রস্তুতি নিচ্ছে চীন!   হ্যান্ডশেক না করা সেই সুইডিশ তরুণী মামলায় জিতলেন

মূল পাতা   >>   আইটি

ইউজারদের পাসওয়ার্ড বদলানোর পরামর্শ দিলো টুইটার

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৫-০৫ ১৩:৪৭:৪৭

নিউজ ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের নিজস্ব নেটওয়ার্কের একটি ত্রুটির কারণে তাদের ৩৩ কোটি ইউজারকে পাসওয়ার্ড বদলানোর পরামর্শ দিয়েছে প্ল্যাটফর্মটি।

অবশ্য ইউজারদের টুইটার আশ্বস্ত করেছে, প্রাথমিক তদন্তে কারও পাসওয়ার্ড বেহাত হয়ে যাওয়ার বা কারও তথ্যের অপব্যবহার হওয়ার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যাক ডরসি এক টুইটে জানান, একজন ইউজার যখন লগইন করার জন্য পাসওয়ার্ড দেন, তখন তা টুইটারের কর্মীদের কাছ থেকে গোপন রাখার জন্য সেটিকে বিভিন্ন সংখ্যা ও অক্ষরে রূপান্তরিত করা হয়, যাকে বলা হয় হ্যাশিং।

কিন্তু একটি ত্রুটির কারণে গ্রাহকদের পাসওয়ার্ডগুলো হ্যাশিং প্রক্রিয়ার মধ্যে না গিয়ে অবিকৃত অবস্থায় টুইটারের অভ্যন্তরীণ একটি কম্পিউটারে জমা হচ্ছিল।

ঘটনাটির জন্য দুঃখ প্রকাশ করে টুইটার বলেছে, তারা ত্রুটিটি সারিয়ে নিয়েছে এবং কারও পাসওয়ার্ড এ ঘটনায় বেহাত হয়নি।

তবে অ্যাকাউন্টের সুরক্ষা নিশ্চিত করতে ইউজারদের পাসওয়ার্ড পরিবর্তনের পাশাপাশি ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ অর্থাৎ দুই স্তরের সুরক্ষার অপশন চালু করে নিতে বলেছে টুইটার।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, কারও পাসওয়ার্ড চুরি হয়েছে এমন প্রমাণ না পেলেও বাড়তি সতর্কতা হিসেবে টুইটার গ্রাহকদের পাসওয়ার্ড বদলে ফেলতে বলা হয়েছে।

ওই ত্রুটির কারণে ঠিক কতগুলো পাসওয়ার্ড ঝুঁকিতে পড়েছে তা টুইটার প্রকাশ করেনি।
তবে বিবিসি লিখেছে, ওই সংখ্যা একেবারে কম নয় এবং কয়েক মাস ধরে সমস্যাটা ছিল বলে তারা জানতে পেরেছে।

এলএবাংলাটাইমস/আইসিটি/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬১৮ বার

আপনার মন্তব্য