যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 12:07pm

|   লন্ডন - 07:07am

|   নিউইয়র্ক - 02:07am

  সর্বশেষ :

  আলোচনায় চেয়ে মোদিকে ইমরানের চিঠি   অন্তর্জ্বালা থেকে মনগড়া ও ভুতুড়ে কথা বলেছেন সিনহা : কাদের   ফিলিপাইনে ভূমিধস, ১২ জনের মৃত্যু   বিশ্বে প্রতি ৫ সেকেন্ডে ১ শিশু মারা যায়   ঢাকায় পুলিশের লাঠিপেটায় বাম জোটের ঘেরাও কর্মসূচি পণ্ড   বাংলাদেশে বছরে একলাখ লোক ক্যান্সারে মারা যায়   রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের ৪১০ কোটি টাকা সহায়তা   অনুপস্থিতিতেই বিচার চলবে খালেদা জিয়ার   বাংলা প্রেসক্লাব ইতালির সংবর্ধনায় সুন্দর সমাজ গঠনে সাংবাদিকদের প্রতি আহ্বান   ১৭তম নজরুল সম্মেলনে আজীবন সম্মাননা পেলেন ইকবাল বাহার চৌধুরী   ভারতে এবার বিক্রি হবে গোবর, গো-মূত্রের সাবান   নাজিব রাজাক গ্রেপ্তার   মুক্তি পেলেন নওয়াজ শরিফ   দুর্ভিক্ষের ঝুঁকিতে ইয়েমেনের ৫২ লাখ শিশু   কওমির দাওরায়ে হাদিস সনদকে মাস্টার্সের সমমান প্রদান

মূল পাতা   >>   আইটি

তিন মাসে ৫৮ কোটি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৫-১৬ ১৩:১৯:৫৬

নিউজ ডেস্ক: এবছরের প্রথম তিন মাসে ৫৮.৩ কোটি ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে সামাজিক মাধ্যমটি।

‘কমিউনিটি স্ট্যান্ডার্ড অর্থাৎ সামাজিকভাবে গ্রহণযোগ্য’ আচরণ নিশ্চিত করতে ফেসবুক কী কী পদক্ষেপ নিয়েছে তার বর্ণনায় একথা জানিয়েছে তারা।

রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার কাছে ইউজারদের ব্যক্তিগত তথ্য বেহাত হয়ে যাওয়ার পর তীব্র সমালোচনার মুখে পড়ে ফেসবুক।

এর পর সাইটটি তাদের সেবার মান উন্নত করতে বিভিন্ন পদক্ষেপ নেয়। প্রতিদিন কয়েক কোটি ভুয়া অ্যাকাউন্ট তৈরির চেষ্টা রুখে দেয়া তারই একটা অংশ।

বিপুল সংখ্যক ভুয়া অ্যাকাউন্ট ব্লক করে দেয়া সত্ত্বেও সক্রিয় ফেসবুক ব্যবহারকারীদের ৩-৪ শতাংশ এখনো নাম-পরিচয় লুকিয়ে ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করছেন।

ফেসবুক দাবি করেছে, তারা সাইটটি থেকে স্প্যাম অর্থাৎ ক্ষতিকারক বিভিন্ন পোস্ট প্রায় ১০০ ভাগ শনাক্ত করেছে এবং স্প্যামের সঙ্গে সম্পর্কিত ৮৩.৭ কোটি পোস্ট মুছে দিয়েছে।

বছরের প্রথমভাগে ফেসবুক যৌন বা সহিংস ও সন্ত্রাসমূলক কর্মকাণ্ডে উৎসাহ দেয় এমন ৩ কোটি পোস্ট সরিয়ে নেয় বা সেগুলোকে সতর্ক করে দেয়। সহিংস ঘটনার ছবি শনাক্ত করতে সহায়তা করেছে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি উন্নত প্রযুক্তি । ২০১৭ সালের শেষ ভাগের চেয়ে এই সংখ্যা তিনগুণ।

প্রায় ৮৫ শতাংশ ক্ষেত্রে বিভিন্ন আপত্তিকর পোস্ট সম্পর্কে কেউ অভিযোগ করার আগেই ফেসবুক ওই পোস্টগুলো শনাক্ত করতে সক্ষম হয়।

এর আগের দিন ইউজারদের ব্যক্তিগত তথ্য অপব্যবহার করার অভিযোগ তদন্ত করতে ফেসবুক প্রায় ২০০ অ্যাপ বন্ধ করে দেয়।

অন্যদিকে, এই তিন মাসে ২৫ লাখ ‘হেট স্পিচ বা ঘৃণামূলক বক্তব্য’ মুছে দেয় ফেসবুক। গত অক্টোবর থেকে ডিসেম্বরের তুলনায় বিদ্বেষমূলক বক্তব্যের সংখ্যা বেড়েছে দেড় গুণ। কিন্তু ফেসবুক মাত্র ৩৮ শতাংশ ক্ষেত্রে নিজে থেকেই এসব আপত্তিকর বক্তব্য শনাক্ত করতে সক্ষম হয়, বাকি সময় ইউজারদের অভিযোগ পাওয়া পর এগুলো সরিয়ে দেয়া হয়েছে।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৭৬৮ বার

আপনার মন্তব্য