যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 11:47pm

|   লন্ডন - 06:47pm

|   নিউইয়র্ক - 01:47pm

  সর্বশেষ :

  ডিসেম্বর থেকে লন্ডন-ঢাকা রুটে বাড়ছে বাংলাদেশ বিমানের ফ্লাইট   এরদোগানের প্রশংসায় জাতিসংঘ মহাসচিব   চীনের সেনাবাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের অবরোধ   ডিজিটাল নিরাপত্তা আইন পুনঃসংশোধনের দাবি সুজনের   চট্টগ্রামের অস্ত্রধারী সেই ছাত্রলীগ নেতার অস্ত্র উদ্ধার   ইরানে সামরিক কুচকাওয়াজে হামলা, নিহত ২৪   ক্ষমতা জনগণের কাছে ফিরিয়ে দেয়ার লক্ষ্যেই জাতীয় ঐক্য : ড. কামাল   মালয়েশিয়ায় ৫৫ অবৈধ বাংলাদেশি আটক   আলোচনায় চেয়ে মোদিকে ইমরানের চিঠি   অন্তর্জ্বালা থেকে মনগড়া ও ভুতুড়ে কথা বলেছেন সিনহা : কাদের   ফিলিপাইনে ভূমিধস, ১২ জনের মৃত্যু   বিশ্বে প্রতি ৫ সেকেন্ডে ১ শিশু মারা যায়   ঢাকায় পুলিশের লাঠিপেটায় বাম জোটের ঘেরাও কর্মসূচি পণ্ড   বাংলাদেশে বছরে একলাখ লোক ক্যান্সারে মারা যায়   রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের ৪১০ কোটি টাকা সহায়তা

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

জাপানে বন্যায় মৃতের সংখ্যা প্রায় ২০০ তে পৌঁছেছে

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৭-১২ ০৫:১২:২১

নিউজ ডেস্ক: জাপানে বন্যায় মৃতের সংখ্যা প্রায় ২০০ তে পৌঁছেছে। গত তিন যুগের মধ্যে সবচেয়ে বিপর্যয়কর এই দুর্যোগের মধ্যে নতুন করে খাবার পানির সংকট দেখা দিয়েছে। এর ফলে বন্যা কবলিত পশ্চিম জাপানে রোগের প্রাদুর্ভাব দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বার্তা সংস্থাটি জানিয়েছে, প্রবল বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা ও ভূমিধস পাহাড়ের ঢালে ও প্লাবন ভূমিতে গড়ে তোলা কয়েক দশকের পুরনো আবাসিক এলাকাগুলোতে মৃত্যু ও ধ্বংসের চিহ্ন রেখে গেছে। বন্যার এক সপ্তাহ পর এখন পশ্চিম জাপানের দুই লাখেরও বেশি বাড়িতে নিরাপদ পানি নেই।

বৃহস্পতিবার সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, মৃতের সংখ্যা ১৯৫ জনে দাঁড়িয়েছে। এখনো বহু মানুষ নিখোঁজ রয়েছেন।

প্রতিদিন তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকার পাশাপাশি আর্দ্রতা বেশি হওয়ায় স্কুলের ব্যায়ামাগার ও অন্যান্য আশ্রয়কেন্দ্রগুলোতে মাদুর বিছিয়ে থাকা পরিবারগুলোর জীবন অসহনীয় হয়ে উঠেছে।  আশ্রয় কেন্দ্রগুলোতে কয়েকটি পাখা খাকলেও লোকদের কাগজের পাখার ওপরই ভরসা করতে হচ্ছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, পানি সরবরাহ সীমিত মানে হচ্ছে, তীব্র গরমের মধ্যে প্রয়োজনীয় তরল গ্রহণ করতে না পারায় এসব মানুষ হিটস্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন। লোকদের কাছে যে পানি আছে অপ্রতুলতার কারণে তারা সেই পানি দিয়ে হাতও ধুতে চাচ্ছে না। এ কারণে রোগের প্রাদুর্ভাব দেখা দিতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

এক ব্যক্তি এনএইচকে টেলিভিশনকে বলেছেন, ‘পানি ছাড়া আমরা কোনো কিছুই পরিষ্কার করতে পারছি না। আমরা কোনো কিছু ধুতেও পারছি না’

সরকার অবশ্য দুর্যোগপূর্ণ এলাকাগুলোতে পানিবাহী ট্রাক পাঠিয়েছে। তবে প্রয়োজনের তুলনায় তা অপ্রতুল।


 এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৭৭১ বার

আপনার মন্তব্য