যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ১৫ ডিসেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 01:48pm

|   লন্ডন - 07:48am

|   নিউইয়র্ক - 02:48am

  সর্বশেষ :

  বেআইনি আদেশ মানবেন না: পুলিশকে ড. কামাল   জীবননগরে বিএনপির থানা কার্যালয়সহ ২০টি নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ!   জয়ে রাঙাল টাইগারদের বছরের শেষ ওয়ানডে   বিজয় দিবস উপলক্ষে বাফলার আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শনিবার   বুদ্ধিজীবী স্মৃতিসৌধে কামাল হোসেনের গাড়িবহরে যুবলীগের হামলা   লস এঞ্জেলেসে ১৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী বিজয় বহর   রাষ্ট্রদূত মার্শার উপর হামলার জের: নানকের ভিসা বাতিল, সেনাপ্রধানের স্ত্রীর আবেদন প্রত্যাখান!   আস্থাভোটে টিকে গেলেন থেরেসা মে   প্রার্থিতা বিষয়ে রিট : তৃতীয় বেঞ্চের বিচারপতির প্রতি খালেদার অনাস্থা   নির্বাচনে হস্তক্ষেপ করবে না সরকার: কাদের   তুরস্কে ট্রেন দুর্ঘটনায় নিহত ৯, আহত ৪৭   ইলিয়াসপত্নী লুনার মনোনয়ন স্থগিত   মনে হচ্ছে পুলিশ ধানের শীষের প্রধান প্রতিদ্বন্দ্বী : বিএনপি   নাসার অ্যাপস প্রতিযোগিতায় শীর্ষ চারে বাংলাদেশ   চট্টগ্রামে আমীর খসরুর গণসংযোগকালে হামলা

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

জাপানে তাপদাহে ৩০ জনের মৃত্যু

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৭-২২ ১৪:১৪:৪০

নিউজ ডেস্ক: জাপানজুড়ে তীব্র তাপদাহের ফলে দু’সপ্তাহে দেশটিতে অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে। তাপদাহজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন হাজারো নাগরিক। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার আশঙ্কায় দেশজুড়ে সতর্কবার্তা জারি করেছে সংশ্লিষ্ট প্রশাসন।

স্থানীয় আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে রবিবার (২২ জুলাই) আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, এই সপ্তাহে জাপানের মধ্যাঞ্চলে তাপমাত্রা উঠে গেছে ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত, যা গত পাঁচ বছরে দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা।

আর সাবেক রাজধানী কিয়োটো শহরে গত সাত দিনে টানা তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ ডিগ্রি সেলসিয়াস। একনাগাড়ে এমন তীব্র তাপমাত্রা এর আগে ১৯ শতকের শুরুর দিকে দেখা গিয়েছিল জাপানে।

দেশটির কর্মকর্তারা সাধারণ লোকজনকে হিটস্ট্রোক এড়ানোর জন্য পর্যাপ্ত পানি এবং শীতাতপ নিয়ন্ত্রিত এলাকায় থাকার উপদেশ দিচ্ছেন।

এদিকে ২০২০ সালে টোকিওতে অলিম্পিক গেমস অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তখনও এই রকম গরম অনুভূত হবে। এই রকম তাপমাত্রার পরিপ্রেক্ষিতে অলিম্পিক খেলা নিয়ে ভাবছেন দেশটির কর্মকর্তারা।

অলিম্পিক পরিদর্শক দলের প্রধান জন কোটস গত সপ্তাহ টোকিওতে ছিলেন। তিনি বলেন, এই তাপমাত্রা হবে অলিম্পকিস সংগঠকদের জন্য একটা বড় রকমের চ্যালেঞ্জ।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৫৮৬ বার

আপনার মন্তব্য