যুক্তরাষ্ট্রে আজ বুধবার, ২৩ জানুয়ারী, ২০১৯ ইং

|   ঢাকা - 07:22am

|   লন্ডন - 01:22am

|   নিউইয়র্ক - 08:22pm

  সর্বশেষ :

  নিউইয়র্কে নববর্ষ উপলক্ষে সাংবাদিকদের সাথে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের শুভেচ্ছা বিনিময়   প্যারেডের থ্রিডি প্রদর্শনীর মাধ্যমে বাফলার ফান্ডরাইজিং অনুষ্ঠিত   নিউ ইয়র্কে মুসলমানদের বিরুদ্ধে ষড়যন্ত্র, গ্রেপ্তার ৪   আরব আমিরাতে অবৈধ অভিবাসীকে আশ্রয় দিলে এক লাখ দিরহাম জরিমানা   টয়লেট টিস্যুতে ‘আল্লাহ’, বিক্ষুব্ধ যুক্তরাজ্যের মুসলিমরা   ১১ মার্চ ডাকসু নির্বাচন   বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা   শান্তি ও মানবাধিকারের অনন্য আশ্রয়ভূমি ফ্রান্স   কারাগারে ‘মারা গেছেন’ মসজিদে নববীর এক ইমাম   ক্যালিফোর্নিয়ায় বাংলাদেশি খুদে শিক্ষার্থীর চমক, ৯ বছরেই কলেজে   আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে মোস্তাফিজ   সালমান খানকে প্রত্যাখ্যান করেছিলেন তিনি   কৃষ্ণ সাগরে দুই জাহাজে আগুন, নিহত ১০   প্যাটারসন সিটির পাবলিক স্কুলে হালাল ফুড   আর্জেন্টাইন ফুটবলারসহ দুজনকে নিয়ে বিমান নিখোঁজ

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

সৌদি নারীর সঙ্গে নাস্তা করায় মিশরীয় যুবক গ্রেফতার

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৯-১১ ০৯:৪৪:২৪

নিউজ ডেস্ক: সৌদি আরবে এক নারীর সঙ্গে সকালের নাস্তা করেছিলেন মিশরীয়  যুবক। তাদের দুজনের এক সঙ্গে বসে নাস্তা করার ভিডিও টুইটারে পোস্ট করতে না করেতই সেটি ভাইরাল। আর এ ঘটনায় ওই যুবককে গ্রেফতার করায় পুরো চাঞ্চল্য ছড়িয়েছে নেটদুনিয়ায়।

বিবিসি জানায়, সৌদি আরবে অপরিচিত নারী-পুরুষের এভাবে প্রকাশ্যে কোন রেস্টুরেন্টে একসঙ্গে বসা নিষেধ। কিন্তু তারা দু'জন তোয়াক্কা করেন নি এসব নিয়ম-কানুন। টুইটারে শেয়ার করা ভিডিওতে দেখা যায়, মিশরীয় টানে আরবী বলছে এমন এক ব্যক্তি নাস্তা করছে। তার পাশে বসে আছেন বোরকা পরা এক নারী। নেকাবে মুখ ঢাকা এই নারীকে সৌদির বাসিন্দা বলেই মনে করা হচ্ছে।

সৌদি আরবের শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয় এই মিশরীয় ব্যক্তিকে গ্রেফতার করে। তার বিরুদ্ধে কেবলমাত্র সৌদি নাগরিকদের জন্য সংরক্ষিত এলাকায় গিয়ে বসা এবং আরও কয়েকটি আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে।

টুইটারে তাদের দুজনের এই ভিডিওটি শেয়ার করা হয় 'এক সৌদির সঙ্গে এক মিশরীয় লোকের প্রাতরাশ' হ্যাশট্যাগে। এরপর এই হ্যাশট্যাগটি এক লাখের বেশিবার ব্যবহৃত হয়েছে। টুইটারে এ ঘটনা নিয়ে সৌদিদের সঙ্গে মিশরীয়দের রীতিমত বাকযুদ্ধ শুরু হয়ে গেছে।

বিবিসি আরও জানায়, টুইটারে শেয়ার করা পুরো ভিডিওটি মাত্র তিরিশ সেকেন্ডের। সেখানে এই দুজনকে এক সঙ্গে নাস্তা করার সময় হাসি-ঠাট্টা করতে দেখা যায়। আর কাউকে সেখানে দেখা যায়নি।

তবে ভিডিওটির একেবারে শেষ দিকে দেখা যায়, মিশরীয় পুরুষকে খাবার তুলে খাইয়ে দিতে দেখা যায় ওই নারীকে। যার যেরে সৌদি আরবের অনেকেই ক্ষিপ্ত হয়ে আছেন।

টুইটারে অনেক সৌদি এর তীব্র সমালোচনা করেছেন। তবে অনেকে প্রশ্ন তুলেছেন, কেবলমাত্র কেন পুরুষটিকেই এ ঘটনার সাজা ভোগ করতে হচ্ছে, নারী কেন রেহাই পেল!

'আমার জানা দরকার কেন পুরুষরাই কেবল সাজা পায়, নারীরা নয়। আমি এক সৌদি নারী এবং আমি চাই এই নারীরও শাস্তি হোক। কাজের জায়গায় বসে হাসি-ঠাট্টা আর খাওয়া-দাওয়া..... তোমাদের সীমা কোথায়', টুইটারে মন্তব্য করেছেন মালাক নামে একজন।'

এছাড়া কেউ কেউ বলার চেষ্টা করেছেন কর্মক্ষেত্রে বন্ধুত্বের ক্ষেত্রে নারী-পুরুষ ভেদাভেদ থাকা উচিৎ নয়। তারেক আবদুল আজিজ নামে একজন লিখেছেন, কর্মক্ষেত্রে নারী-পুরুষ সহকর্মীদের একসঙ্গে রসিকতা করা বা খাওয়া-দাওয়া করার অধিকার থাকা উচিৎ।

কিন্তু অন্য একজন বলেছেন, বিদেশিদের সঙ্গে সৌদি নারীদের কাজ করার সুযোগ করে দেয়ার কারণে সৌদিদের অনেক সামাজিক অনুশাসন, ঐতিহ্য এবং মূল্যবোধ নষ্ট হয়ে যাচ্ছে।

তবে সৌদি আরবে এই ঘটনা নিয়ে যেরকম শোরগোল শুরু হয়েছে, তাতে মিশরের মানুষ খুব অবাক। এরকম একটি নির্দোষ ভিডিওর কারণে যে কাউকে গ্রেফতার করা হতে পারে, সেটা নিয়ে তারা বিস্ময় প্রকাশ করেছেন।

সম্প্রতি সৌদি আরবে যেখানে নারীর অধিকার প্রতিষ্ঠায় নানা পদক্ষেপ নেয়া হচ্ছে, সেখানে কিভাবে এরকম একটি ঘটনায় কাউকে গ্রেফতার করা হলো, সেই প্রশ্ন তুলেছেন অনেকে।

টেলিভিশন উপস্থাপক ওসামা গাউইশ বলেছেন, 'সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান না এক নতুন মুক্ত সৌদি আরব চান যেখানে কনসার্ট, সিনেমা আর সমূদ্র সৈকত থাকবে?

আর সোনিয়া নামে এক মিশরীয় নারী বলেছেন, এটি আসলে কিছু সৌদি পুরুষের 'ভঙ্গুর অহমিকার' ফল।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৯০৭ বার

আপনার মন্তব্য