যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ১৯ নভেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 02:09pm

|   লন্ডন - 08:09am

|   নিউইয়র্ক - 03:09am

  সর্বশেষ :

  নজরদারিতে ঐক্যফ্রন্ট ও বিএনপি জোটের নেতারা   হাত-পাবিহীন একজন ‍আলোকচিত্রীর স্বপ্ন ছোঁয়ার গল্প   এত কিছু করেও শেষ রক্ষা পাচ্ছেন না নাজমুল হুদা!   সাভারে আগুনে অর্ধশতাধিক ঘর পুড়ে ছাই   আমাকে উৎখাত করলে ব্রেক্সিট সহজ হবে না : থেরেসা মে   কোমর ব্যথায় করণীয়   ‘বেগম খালেদা জিয়া : হার লাইফ, হার স্টোরি’ বইয়ের মোড়ক উন্মোচন   আলোচনায় ইলিয়াস আলীর ছেলে ব্যারিস্টার আবরার   ড. কামালের কাছে মনোনয়ন ফরম জমা দিলেন রেজা কিবরিয়া   ভিডিও কনফারেন্সে প্রার্থীদের সাক্ষাৎকার নিচ্ছেন তারেক, আ.লীগের অভিযোগ   দেশ ছাড়ছেন ভেনেজুয়েলার সুন্দরীরা   জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সজুড়ে বিক্ষোভ, নিহত ১   খাশোগি হত্যার পূর্ণাঙ্গ প্রতিবেদন ৪৮ ঘণ্টার মধ্যেই: ট্রাম্প   ‘একজনের কারণে তিস্তা চুক্তি হলো না’   চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালাস চেয়ে খালেদা জিয়ার আপিল

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

যুক্তরাষ্ট্রের উপকূলে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফ্লোরেন্স, সতর্কতা জারি

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৯-১৩ ০৭:৪৯:০৮

নিউজ ডেস্ক: ক্রমেই মার্কিন উপকূলের দিকে ধাবিত হচ্ছে তিন দশকের মধ্যে সবেচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ফ্লোরেন্স। বৃহস্পতিবার সন্ধ্যায়ই এটি ঘূর্ণিঝড়টি আঘাত আনতে পারে বলে আশঙ্কা আবহাওয়াবিদদের। ইতোমধ্যে পার্শ্ববর্তী কয়েকটি অঞ্চল থেকে ১৭ লাখ মানুষকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

প্রথমে ক্যাটাগরি-৪ এর ঝড়ে রূপ নিয়েছিলো হারিকেন ফ্লোরেন্স। মার্কিন আবহাওয়া দফতরের সংজ্ঞা অনুযায়ী, ক্যাটাগরি-৪ ঝড় হলো দ্বিতীয় সর্বোচ্চ শক্তিশালী ঝড়। যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় উপকূলে এর আগে ৪ মাত্রার ঝড় আঘাত হানেনি। এবার এটি ক্যাটাগরি তিনে নামানো হয়েছে। বাতাসের গতিও কিছুটা কমে গেছে।

উত্তর ও দক্ষিণ ক্যারোলিনা ও ভার্জিনিয়া থেকে সরিয়ে নেওয়া হয়েছে ১৭ লাখ মানুষকে। চারটি লেনের রাস্তাকে একমুখী করা হয়েছে। বুধবার ক্যারোলিনাস, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড, ওয়াশিংটন ডিসি ও জর্জিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়।

একটি আবহাওয়া পূর্বাভাস কেন্দ্র জানায়, ক্যারোলিনায় এর আগে কখনোই এত শক্তিশালী ঝড় আঘাত আনেনি। এজন্যই সবাইকে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

উত্তর ক্যারোলিনার গভর্নর রয় কুপার বলেন, ‘এই ঝড়টি দৈত্যাকার ধারণ করেছে। এটি বিশাল ও ভয়ঙ্কর।’ হারিকেন ফ্লোরেন্সের কারণে আগামী শুক্রবার মিসিসিপিতে পূর্বনির্ধারিত সমাবেশ বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে সবাইকে সতর্ক থাকতে বলেছেন তিনি।


এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৫৯৪ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত