যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ২০ Jul, ২০১৯ ইং

|   ঢাকা - 09:14am

|   লন্ডন - 04:14am

|   নিউইয়র্ক - 11:14pm

  সর্বশেষ :

  আগুন থেকে বাঁচতে ১৯ তলা বেয়ে নামলেন 'স্পাইডারম্যানে'র মতো!   দুবাইয়ে দোকান থেকে মদ কিনতে পারবে পর্যটকরা   বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটেনি: স্বরাষ্ট্রমন্ত্রী   প্রিয়া সাহাকে দ্রুত আইনের আওতায় আনার দাবি ১৪ দলের   মার্কিন সেনাদের থাকার অনুমতি দিলেন সৌদি বাদশাহ   আমেরিকা আমাদের সবার : মিশেল ওবামা   ২৭ ও ২৮ জুলাই লস এঞ্জেলেসে বর্ণাঢ্য আনন্দমেলা   দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের জন্য প্রিয়া সাহাকে আইনের আওতায় আনা হোক   প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী প্রতারণার শিকার   ফিলিস্তিন যেতে নেতানিয়াহুর অনুমতি লাগবে মার্কিন মুসলিম এমপিদের!   নেত্রকোনার পর এবার রাজশাহীতে শিশুকে গলা কেটে হত্যার চেষ্টা   হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন মিন্নি, রিমান্ডে রিশান   কাবুল বিশ্ববিদ্যালয়ের বাইরে বোমা বিস্ফোরণ, নিহত ৬   ইরানের ড্রোন ধ্বংস করেছে যুক্তরাষ্ট্র   উদ্ভট দাবি নিয়ে ট্রাম্পের কাছে বাংলাদেশি নারীর নালিশ, সমালোচনার ঝড়

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

চীন থেকে বাংলাদেশ হয়ে কলকাতায় বুলেট ট্রেন!

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৯-১৩ ০৭:৫১:২৩

নিউজ ডেস্ক: চীনের কুনমিং থেকে ভারতের কলকাতায় বুলেট ট্রেন পরিষেবা চালু করতে চায় চীন। যে ট্রেনটি বাংলাদেশ হয়ে চলাচল করবে।

১২ সেপ্টেম্বর, বুধবার কলকাতায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মা ঝানউ এক সম্মেলনে এই পরিকল্পনার কথা জানিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, মা ঝানউ জানিয়েছেন ভারত এবং চীনের যৌথ উদ্যোগে এই ট্রেন সার্ভিস চালু করতে চায় তার দেশ। এই রেলরুটে বাংলাদেশ এবং মিয়ানমারকেও যুক্ত করতে চায় চীন।

ঝানউ বলেন, ‘এই রেল চালু হলে মাত্র কয়েক ঘণ্টার মধ্যে কলকাতা থেকে কুনমিং পৌঁছে যাওয়া যাবে।’
কলকাতায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা ঝানউ। ছবি: সংগৃহীত

মা ঝানউর মতে, এই রেলপথ চালু হলে বাংলাদেশ ও মিয়ানমার লাভবান হবে। তিনি জানান, ২৮০০ কিলোমিটারের এ রেলরুটকে কেন্দ্র করে শিল্পায়নের সম্ভবনাও বাস্তবায়িত হবে। যেসব দেশের ওপর দিয়ে এই রেলপথ যাবে, তাদের সবারই অর্থনৈতিক উন্নয়নের সম্ভাবনা থাকবে।

২০১৫ সালে কুনমিং-এ অনুষ্ঠিত ‘গ্রেটার মেকং সাবরিজিয়নের’ (জিএমএস) বৈঠকেও এই দ্রুতগামী রেল পরিষেবা চালু করার বিষয়ে প্রস্তাব রাখা হয়েছিল বলে জানান চীনের কনসাল জেনারেল।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৫৯৭ বার

আপনার মন্তব্য