যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 02:30am

|   লন্ডন - 09:30pm

|   নিউইয়র্ক - 04:30pm

  সর্বশেষ :

  আলোচনায় চেয়ে মোদিকে ইমরানের চিঠি   অন্তর্জ্বালা থেকে মনগড়া ও ভুতুড়ে কথা বলেছেন সিনহা : কাদের   ফিলিপাইনে ভূমিধস, ১২ জনের মৃত্যু   বিশ্বে প্রতি ৫ সেকেন্ডে ১ শিশু মারা যায়   ঢাকায় পুলিশের লাঠিপেটায় বাম জোটের ঘেরাও কর্মসূচি পণ্ড   বাংলাদেশে বছরে একলাখ লোক ক্যান্সারে মারা যায়   রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের ৪১০ কোটি টাকা সহায়তা   অনুপস্থিতিতেই বিচার চলবে খালেদা জিয়ার   বাংলা প্রেসক্লাব ইতালির সংবর্ধনায় সুন্দর সমাজ গঠনে সাংবাদিকদের প্রতি আহ্বান   ১৭তম নজরুল সম্মেলনে আজীবন সম্মাননা পেলেন ইকবাল বাহার চৌধুরী   ভারতে এবার বিক্রি হবে গোবর, গো-মূত্রের সাবান   নাজিব রাজাক গ্রেপ্তার   মুক্তি পেলেন নওয়াজ শরিফ   দুর্ভিক্ষের ঝুঁকিতে ইয়েমেনের ৫২ লাখ শিশু   কওমির দাওরায়ে হাদিস সনদকে মাস্টার্সের সমমান প্রদান

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

চীন থেকে বাংলাদেশ হয়ে কলকাতায় বুলেট ট্রেন!

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৯-১৩ ০৭:৫১:২৩

নিউজ ডেস্ক: চীনের কুনমিং থেকে ভারতের কলকাতায় বুলেট ট্রেন পরিষেবা চালু করতে চায় চীন। যে ট্রেনটি বাংলাদেশ হয়ে চলাচল করবে।

১২ সেপ্টেম্বর, বুধবার কলকাতায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মা ঝানউ এক সম্মেলনে এই পরিকল্পনার কথা জানিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, মা ঝানউ জানিয়েছেন ভারত এবং চীনের যৌথ উদ্যোগে এই ট্রেন সার্ভিস চালু করতে চায় তার দেশ। এই রেলরুটে বাংলাদেশ এবং মিয়ানমারকেও যুক্ত করতে চায় চীন।

ঝানউ বলেন, ‘এই রেল চালু হলে মাত্র কয়েক ঘণ্টার মধ্যে কলকাতা থেকে কুনমিং পৌঁছে যাওয়া যাবে।’
কলকাতায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা ঝানউ। ছবি: সংগৃহীত

মা ঝানউর মতে, এই রেলপথ চালু হলে বাংলাদেশ ও মিয়ানমার লাভবান হবে। তিনি জানান, ২৮০০ কিলোমিটারের এ রেলরুটকে কেন্দ্র করে শিল্পায়নের সম্ভবনাও বাস্তবায়িত হবে। যেসব দেশের ওপর দিয়ে এই রেলপথ যাবে, তাদের সবারই অর্থনৈতিক উন্নয়নের সম্ভাবনা থাকবে।

২০১৫ সালে কুনমিং-এ অনুষ্ঠিত ‘গ্রেটার মেকং সাবরিজিয়নের’ (জিএমএস) বৈঠকেও এই দ্রুতগামী রেল পরিষেবা চালু করার বিষয়ে প্রস্তাব রাখা হয়েছিল বলে জানান চীনের কনসাল জেনারেল।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৪৬৯ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত