যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ২৪ Jun, ২০১৯ ইং

|   ঢাকা - 08:40pm

|   লন্ডন - 03:40pm

|   নিউইয়র্ক - 10:40am

  সর্বশেষ :

  নিউজার্সিরতে বাংলাদেশের নামে সড়ক উদ্বোধন   সড়কের পর সিলেটের সাথে সারাদেশের ট্রেন যোগাযোগও বন্ধ   কুলাউড়ায় ট্রেন খালে: ৪ জনের লাশ উদ্ধার, আহত আড়াই শতাধিক   ‘মুরসির রক্তের প্রতিটি ফোটা আমাদের নতুনভাবে উজ্জীবিত করবে’   সরকারি দলে থাকতে না পেরে সুলতান মনসুরের আফসোস   ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়ার অঙ্গীকার: দলের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে শেখ হাসিনা   মেনন গ্রুপ বঙ্গবন্ধুর বিরোধিতা করত: শেখ সেলিম   জুলাই থেকে ভারতে দেখা যাবে বিটিভি   ইথিওপিয়ার সেনাপ্রধান ও রাজ্যপ্রধানকে গুলি করে হত্যা   ওমরাহ ভিসা স্থগিত করেছে সৌদি আরব   যুক্তরাষ্ট্রের পক্ষে গুপ্তচরবৃত্তির দায়ে সাবেক কর্মীর ফাঁসি কার্যকর করেছে ইরান   নাসায় ফ্যালকন-নাইন স্পেস শাটলের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিচ্ছে বাংলাদেশ   দক্ষিণ ইংল্যান্ডে ঘণ্টায় এক হাজার বজ্রপাত!   সৌদি আরবের কাছে ট্রাম্পের অস্ত্র বিক্রি আটকে দিল মার্কিন সিনেট   ঢাকা-সিলেট সড়ক যোগাযোগ বন্ধ, বিকল্প সড়কে ভাঙন

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

আমেরিকায় প্রতি চারজনের একজন ফেসবুক থেকে সরে এসেছে

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৯-১৭ ১৪:৩৮:৪৭

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রত্যেক চারজনের একজন ফেসবুক থেকে সরে এসেছে। এদের মধ্যে ১৮ থেকে ২৯ বছর বয়সী তরুণ-তরুণীদের সংখ্যাই বেশি। যেখানে ফেসবুক ব্যবহারকারীদের অর্ধেকেই ১৮ বছর বয়সী।

সম্প্রতি পিউ রিসার্চ সেন্টারের এক জরিপে এই তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে ফোর্বস।

জরিপে অংশগ্রহণকারী ২৬ শতাংশ উত্তরদাতা তাদের মোবাইল ফোন থেকে ফেসবুক অ্যাপ ডিলিট করেছেন। অন্যদিকে বয়স্করা (৫৪ শতাংশ) জানিয়েছেন, গত ১২ মাসে তারা তাদের সেটিংসে আগের চেয়ে বেশি গোপনীয়তা রক্ষা করেছে।

এছাড়া ৪২ শতাংশ উত্তরদাতা জানিয়েছে, তারা বেশ কয়েকবার এই প্ল্যাটফর্মটি চেক করা থেকে বিরত থেকেছেন। ৭৪ শতাংশ ফেসবুক ব্যবহারকারী জানিয়েছে, তারা গত এক বছরের এই তিন ধরনের যেকোনও একটি উপায় অবলম্বন করেছে।

গত ২৯ মে থেকে ১১ জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্কদের অংশগ্রহণে পরিচালিতে এই জরিপের জন্য তথ্য সংগ্রহ করে সদ্য বিলুপ্ত তথ্য বিশ্লেষণ এবং পরামর্শদানকারী প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা। প্রতিষ্ঠানটি ১০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করে তাদেরকে না জানিয়ে।

মূলত বয়সই এই জরিপের ফলাফলে একটি বড় পরিবর্তন এনে দিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, ৪৪ শতাংশ তরুণ ব্যবহারকারীরা (১৮ থেকে ২৯ বছর বয়সী) জানিয়েছেন, গত এক বছরে তারা তাদের ফোন থেকে ফেসবুক অ্যাপ ডিলিট করেছেন।

ফেসবুক অ্যাপ ডিলিটের ক্ষেত্রে ৬৫ বা তার চেয়ে বেশি বয়সীদের তুলনায় তরুণ-তরুণীর সংখ্যা প্রায় চারগুণ।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১৩৯২ বার

আপনার মন্তব্য