যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ১৯ অক্টোবর, ২০১৮ ইং

|   ঢাকা - 04:55am

|   লন্ডন - 11:55pm

|   নিউইয়র্ক - 06:55pm

  সর্বশেষ :

  প্রত্যাশা পূরণে ব্যর্থ বাংলাদেশ সোসাইটি ইনক, অন্তর্দ্বন্দ্বে নির্বাচন স্থগিতের নির্দেশ আদালতের   তুরস্কে চলছে বিশ্বের সবচেয়ে ছোট কুরআন প্রদর্শনী   যেসব খাবারের সঙ্গে ক্যানসারের সম্পর্ক রয়েছে   মেসিকে ছাড়াই কোপার পরিকল্পনা আর্জেন্টিনার!   বিন সালমানের অপসারণ চাইলেন সৌদির ওলামা পরিষদ   ‘যত বার ওর অফিসে গিয়েছি, তত বারই চুমু খাওয়ার চেষ্টা করেছেন’   প্রতি দুইদিনে একজন বিলিয়নার তৈরি করে চীন   ভারতে নারীরাই তাদের অধিকারের বিরোধী!   বিকল্পধারা থেকে বি. চৌধুরী ও মাহী চৌধুরীকে বহিষ্কার   ভারতে রাবণ বধ দেখতে গিয়ে ট্রেনে কাটা পড়ে নিহত ৫০   প্যাটারসনে বাংলাদেশ কমিউনিটি অব নিউজার্সির শোকসভা ও দোয়া মাহফিল   সিলেটের বিশিষ্ট আলেম প্রিন্সিপাল হাবীবুর রহমানের ইন্তেকাল   ইস্তাম্বুলের জঙ্গলে জামাল খাসোগির লাশ!   নিরাপত্তারক্ষীর গুলিতে কান্দাহারের গভর্নর-পুলিশপ্রধান-গোয়েন্দাপ্রধান নিহত   যুক্তরাজ্যসহ তিন দেশের সৌদি সম্মেলন বয়কট

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

আমেরিকায় প্রতি চারজনের একজন ফেসবুক থেকে সরে এসেছে

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৯-১৭ ১৪:৩৮:৪৭

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রত্যেক চারজনের একজন ফেসবুক থেকে সরে এসেছে। এদের মধ্যে ১৮ থেকে ২৯ বছর বয়সী তরুণ-তরুণীদের সংখ্যাই বেশি। যেখানে ফেসবুক ব্যবহারকারীদের অর্ধেকেই ১৮ বছর বয়সী।

সম্প্রতি পিউ রিসার্চ সেন্টারের এক জরিপে এই তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে ফোর্বস।

জরিপে অংশগ্রহণকারী ২৬ শতাংশ উত্তরদাতা তাদের মোবাইল ফোন থেকে ফেসবুক অ্যাপ ডিলিট করেছেন। অন্যদিকে বয়স্করা (৫৪ শতাংশ) জানিয়েছেন, গত ১২ মাসে তারা তাদের সেটিংসে আগের চেয়ে বেশি গোপনীয়তা রক্ষা করেছে।

এছাড়া ৪২ শতাংশ উত্তরদাতা জানিয়েছে, তারা বেশ কয়েকবার এই প্ল্যাটফর্মটি চেক করা থেকে বিরত থেকেছেন। ৭৪ শতাংশ ফেসবুক ব্যবহারকারী জানিয়েছে, তারা গত এক বছরের এই তিন ধরনের যেকোনও একটি উপায় অবলম্বন করেছে।

গত ২৯ মে থেকে ১১ জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্কদের অংশগ্রহণে পরিচালিতে এই জরিপের জন্য তথ্য সংগ্রহ করে সদ্য বিলুপ্ত তথ্য বিশ্লেষণ এবং পরামর্শদানকারী প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা। প্রতিষ্ঠানটি ১০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করে তাদেরকে না জানিয়ে।

মূলত বয়সই এই জরিপের ফলাফলে একটি বড় পরিবর্তন এনে দিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, ৪৪ শতাংশ তরুণ ব্যবহারকারীরা (১৮ থেকে ২৯ বছর বয়সী) জানিয়েছেন, গত এক বছরে তারা তাদের ফোন থেকে ফেসবুক অ্যাপ ডিলিট করেছেন।

ফেসবুক অ্যাপ ডিলিটের ক্ষেত্রে ৬৫ বা তার চেয়ে বেশি বয়সীদের তুলনায় তরুণ-তরুণীর সংখ্যা প্রায় চারগুণ।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১২৬৫ বার

আপনার মন্তব্য