যুক্তরাষ্ট্রে আজ রবিবার, ১৬ ডিসেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 03:15pm

|   লন্ডন - 09:15am

|   নিউইয়র্ক - 04:15am

  সর্বশেষ :

  কক্সবাজারে বিএনপি প্রার্থীর গাড়িতে গুলি, শতাধিক আহত   বিএনপি নেতা মাহবুব উদ্দিন খোকন গুলিবিদ্ধ   ১০ মিনিটেই ক্যান্সার শনাক্তের প্রযুক্তি আবিস্কার বাংলাদেশি বিজ্ঞানীর   নির্বাচনে ভোট কক্ষ থেকে সরাসরি সম্প্রচার নয়: সিইসি   যুক্তরাষ্ট্রে কলেজে হিজাব পরায় মুসলিম ছাত্রী বহিষ্কার   ড. কামালের গাড়িতে হামলার তদন্ত হবে: স্বরাষ্ট্রমন্ত্রী   সার্কের সভা থেকে ভারতীয় কূটনীতিকের ওয়াকআউট   হোয়াইট হাউজের ভারপ্রাপ্ত চিফ অব স্টাফ মুলভানে   ১৭ ডিসেম্বর রাষ্ট্রপতির সাক্ষাৎ চেয়ে ঐক্যফ্রন্টের চিঠি   জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি অস্ট্রেলিয়ার   স্বপ্নের সিনেমায় বাংলাদেশকে দেখবে   রোমে সিলেটী নাগরী বর্ণমালার আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন   সুষ্ঠু ভোটের জন্য সরকারকে চাপ দেওয়া উচিত : এইচআরডাব্লিউ   বেআইনি আদেশ মানবেন না: পুলিশকে ড. কামাল   জীবননগরে বিএনপির থানা কার্যালয়সহ ২০টি নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ!

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

চীনের সেনাবাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের অবরোধ

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৯-২২ ১১:৪৯:০৫

নিউজ ডেস্ক: চীনের সেনাবাহিনীর ওপর অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার সেনাবাহিনীর কাছ থেকে চীনের যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র ক্রয়ের প্রতিবাদে এই অবরোধ আরোপ করা হয়েছে।

চীন সম্প্রতি রাশিয়ার কাছ থেকে ১০টি সুখোই সু-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ ক্ষেপণাস্ত্র ক্রয় করেছে।

যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার পদক্ষেপ ও যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের প্রতিবাদে মস্কোর ওপর যে অবরোধ যুক্তরাষ্ট্র আরোপ করেছিল চীনের যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র ক্রয় সেই অবরোধের ওপর আঘাত।

রাশিয়ার ওপর ২০১৪ সালে যুক্তরাষ্ট্র ও তাদের পশ্চিমা মৈত্রীরা যে অবরোধ আরোপ করেছিল তার সঙ্গে যোগ দেয়নি চীন।

২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়াকে একীভূত করে নেয় রাশিয়া। এর পর থেকে মস্কোর সঙ্গে সম্পর্ক খারাপ হতে থাকে ওয়াশিংটনের। এ ছাড়া, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ ও সিরিয়ার চলমান গৃহযুদ্ধে রাশিয়ার ভূমিকায় দুই দেশের সম্পর্ক আরো খারাপ হয়।

এই খবরটি মোট পড়া হয়েছে ৩৭৮ বার

আপনার মন্তব্য