যুক্তরাষ্ট্রে আজ রবিবার, ২১ এপ্রিল, ২০১৯ ইং

|   ঢাকা - 11:05am

|   লন্ডন - 06:05am

|   নিউইয়র্ক - 01:05am

  সর্বশেষ :

  এবার ফেরদৌস সম্পর্কে কথা বললেন মোদি!   নুসরাত হত্যা: খাল থেকে বোরকা উদ্ধার   সাপের ভয়ে অফিসে যেতে পারছেন না লাইবেরিয়ার প্রেসিডেন্ট   খালেদা জিয়ার মুক্তির সাথে শপথের সম্পর্ক কী : আমীর খসরু   মোকাব্বিরকে শোকজ করলো গণফোরাম   বাংলাদেশিসহ ৫৯ জন অভিবাসী গ্রিসে আটক   ভারতের প্রধান বিচারপতির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ   আয়ারল্যান্ডে নারী সাংবাদিককে গুলি করে হত্যা   ফ্লোরিডায় আন্তর্জাতিক বাণিজ্য মেলায় পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ   জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন   আমেরিকারপ্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের প্রমাণ মিলেছে   খালেদা জিয়ার মুক্তি ছাড়া শপথ নেয়ার প্রশ্নই আসে না: মওদুদ   তারেক-জোবাইদার ব্রিটেনের ৩ ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দিল ঢাকার আদালত   ভারতের নির্বাচনে বাংলাদেশে যে প্রভাব পড়তে পারে   নুসরাত হত্যা : আ.লীগ নেতা রুহুল আমিন আটক

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

হাউসে ডেমোক্র্যাট ও সিনেটে রিপাবলিকানদের জয় : বিপাকে ট্রাম্প

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-১১-০৭ ০৩:১৩:১৯

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে দেশটির সংসদ কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে জয় পেয়েছে ডেমোক্রেটিক পার্টি। এ ফল প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য বড় ধরনের ধাক্কা।

গত আট বছরের মধ্যে এবার প্রথম হাউস অব রিপ্রেজেন্টেটিভে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলো ডেমোক্র্যাটরা। এর ফলে এখন ডেমোক্র্যাটরা প্রেসিডেন্ট ট্রাম্পের নানা এজেন্ডা বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারবেন।

তবে ট্রাম্পের দল রিপাবলিকান পার্টি কংগ্রেসের উচ্চ কক্ষ সিনেটে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয়। স্থানীয় সময় সকাল থেকে দেশজুড়ে ভোট দিতে শুরু করেন সে দেশের নাগরিকরা। শেষ হয় সন্ধ্যা ৬টায়। এরপর আসতে শুরু করে নির্বাচনী ফলাফল।
 
যুক্তরাষ্ট্রে প্রতি চার বছর পরপর প্রেসিডেন্ট নির্বাচন হয়। আর প্রেসিডেন্টের মেয়াদের মাঝামাঝিতে অর্থাৎ, দু’বছরের মাথায় হয় মধ্যবর্তী নির্বাচন। এ নির্বাচনে জনগণ প্রেসিডেন্টকে নিয়ে তাদের সন্তোষ বা অসন্তোষ প্রকাশের সুযোগ পায়। আর তাই ক্ষমতাসীন প্রেসিডেন্টকে নিয়ে মানুষ কি ভাবছে এবং তার আবারো ক্ষমতায় আসার সম্ভাবনা কতটুকু তা এ নির্বাচনেই স্পষ্ট হয়ে যায়।

সাধারণত প্রেসিডেন্ট নির্বাচনের তুলনায় মধ্যবর্তী নির্বাচনে ভোটার উপস্থিতি কম থাকে। তবে এবার রেকর্ড পরিমাণ ভোটার ভোট দেন। ভোটে কংগ্রেসের দুই কক্ষের মধ্যে একটি কক্ষ রিপাবলিকান আর অপরটি ডেমোক্র্যাটদের দখলে যাওয়ায় বিল পাস করাতে বেশ বেগ পেতে হবে ট্রাম্পকে।

মঙ্গলবারের ভোটের মাধ্যমে কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস এর সব কয়টি (৪৩৫) আসনের প্রতিনিধি নির্বাচন করছেন ভোটাররা। এ ছাড়া, উচ্চকক্ষ অর্থাৎ সিনেটের একশ’ আসনের মধ্যে ভোট গ্রহণ করা হয় ৩৫টির। আর ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ৩৬টির গভর্নর নির্বাচনে ভোট প্রদান করেন ভোটাররা। পাশাপাশি যুক্তরাষ্ট্রের তিনটি অঞ্চলের গভর্নর নির্বাচন করা হবে। এর বাইরে অনেক নগরীর মেয়র এবং স্থানীয় কর্মকর্তাও নির্বাচিত হবেন এ ভোটের মাধ্যমে।
 
এ পর্যন্ত নির্বাচনী ফলাফলে দেখা গেছে, সিনেটে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। ইতোমধ্যে সিনেটে ১০০ এর মধ্যে তাদের আসন সংখ্যা হয়েছে ৫১টি। পক্ষান্তরে, ডেমোক্র্যাটরা পেয়েছে ৪২টি আসন।

যুক্তরাষ্ট্রের সংসদ কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে রিপাবলিকানরা এ পর্যন্ত পেয়েছে ১৫৯টি আসন। আর ডেমোক্র্যাটরা পেয়েছে ১৬০টি আসন। তবে ভোট গণনায় দেখা গেছে, ডেমোক্র্যাটরা হাউসে সংখ্যাগরিষ্ঠতা পাবে, এটি নিশ্চিত।

এখনো পর্যন্ত প্রাপ্ত ফলাফলে ১৮ রাজ্যে ডেমোক্র্যাটরা ও ২২ রাজ্যে রিপাবলিকানরা গভর্নর পেয়েছে।

এলএবাংলাটাইমস/এন/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬০৬ বার

আপনার মন্তব্য