যুক্তরাষ্ট্রে আজ রবিবার, ২১ এপ্রিল, ২০১৯ ইং

|   ঢাকা - 11:09am

|   লন্ডন - 06:09am

|   নিউইয়র্ক - 01:09am

  সর্বশেষ :

  এবার ফেরদৌস সম্পর্কে কথা বললেন মোদি!   নুসরাত হত্যা: খাল থেকে বোরকা উদ্ধার   সাপের ভয়ে অফিসে যেতে পারছেন না লাইবেরিয়ার প্রেসিডেন্ট   খালেদা জিয়ার মুক্তির সাথে শপথের সম্পর্ক কী : আমীর খসরু   মোকাব্বিরকে শোকজ করলো গণফোরাম   বাংলাদেশিসহ ৫৯ জন অভিবাসী গ্রিসে আটক   ভারতের প্রধান বিচারপতির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ   আয়ারল্যান্ডে নারী সাংবাদিককে গুলি করে হত্যা   ফ্লোরিডায় আন্তর্জাতিক বাণিজ্য মেলায় পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ   জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন   আমেরিকারপ্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের প্রমাণ মিলেছে   খালেদা জিয়ার মুক্তি ছাড়া শপথ নেয়ার প্রশ্নই আসে না: মওদুদ   তারেক-জোবাইদার ব্রিটেনের ৩ ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দিল ঢাকার আদালত   ভারতের নির্বাচনে বাংলাদেশে যে প্রভাব পড়তে পারে   নুসরাত হত্যা : আ.লীগ নেতা রুহুল আমিন আটক

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

হাউজ অব রিপ্রেজেন্টেটিভস-এ রেকর্ড সংখ্যক নারীর বিজয়

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-১১-০৭ ১৪:৪৯:১৬

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদ বা 'হাউজ অব রিপ্রেজেন্টেটিভস'-এ বিপুল সংখ্যক নারী বিজয়ী হয়েছেন। মার্কিন কংগ্রেসের গবেষণা বিভাগের বরাত দিয়ে বুধবার সিএনএন এ তথ্য জানিয়েছে।

বুধবার সকালে সিএনএন ফলাফলের সার্বিক পরিস্থিতি বিশ্লেষণে জানিয়েছে, প্রতিনিধি পরিষদে এবার ৯৬ জন নারী সদস্য বিজয়ী হতে যাচ্ছেন। এর আগে এই সংখ্যা ছিল ৮৫ জন। সেই হিসেবে এবারের প্রতিনিধি পরিষদ নির্বাচনে রেকর্ড সংখ্যক নারীই বিজয়ী হচ্ছেন।

এবারের ৯৬ জন নারীর মধ্যে ৩১ জনই প্রথমবারের মতো বিজয়ী হয়েছেন। বাকী ৬৫ জন আগে থেকেই প্রতিনিধি পরিষদের সদস্য ছিলেন।

প্রতিনিধি পরিষদের এবারের নির্বাচনে নারীরা একাধিক রেকর্ড করেছেন। নিউ ইয়র্কের ডেমোক্র্যাট ২৯ বছরের আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কর্তেজ কংগ্রেসে সর্বকনিষ্ঠ নারী হিসেবে যোগদান করে ইতিহাস সৃষ্টি করেছেন। তিনি ৭৮ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।  মিনেসোটা ও মিশিগান রাজ্যের দুই ডেমোক্র্যাট রাজনীতিবিদও হয়েছেন ইতিহাসের অংশ। ইলহান ওইমার ও রাশিদা ত্লাইব মার্কিন কংগ্রেসে প্রথম মুসলিম নারী হিসেবে নির্বাচিত হয়েছেন। এছাড়া প্রথম আদিবাসী নারী হিসেবে কংগ্রেসে নির্বাচিত হয়েছেন কানসাস রাজ্যের শারিস ডেভিডস ও নিউ মেক্সিকো রাজ্যের ডেব্রা হালান্ড।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৪৯৮ বার

আপনার মন্তব্য