যুক্তরাষ্ট্রে আজ বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 12:45am

|   লন্ডন - 06:45pm

|   নিউইয়র্ক - 01:45pm

  সর্বশেষ :

  প্রার্থিতা বিষয়ে রিট : তৃতীয় বেঞ্চের বিচারপতির প্রতি খালেদার অনাস্থা   নির্বাচনে হস্তক্ষেপ করবে না সরকার: কাদের   তুরস্কে ট্রেন দুর্ঘটনায় নিহত ৯, আহত ৪৭   ইলিয়াসপত্নী লুনার মনোনয়ন স্থগিত   মনে হচ্ছে পুলিশ ধানের শীষের প্রধান প্রতিদ্বন্দ্বী : বিএনপি   নাসার অ্যাপস প্রতিযোগিতায় শীর্ষ চারে বাংলাদেশ   চট্টগ্রামে আমীর খসরুর গণসংযোগকালে হামলা   নির্বাচন কমিশন থেকে ফেরার পথে বিএনপি নেতা আটক   ব্রাজিলে গির্জায় গোলাগুলি, নিহত ৫   ২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনবাহিনী   আটকে গেল ২ বিএনপি নেতার নির্বাচন   নেতৃত্ব হারাতে পারেন থেরেসা মে   টুঙ্গিপাড়া থেকে নির্বাচনী প্রচার শুরু শেখ হাসিনার   অনুমোদন পেল বেঙ্গল গ্রুপের নতুন ব্যাংক   দাবানলে সর্বহারা মার্কিন মাহিলার পাশে বাফলা

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

নতুন অস্ত্র উৎপাদন শুরু উত্তর কোরিয়ার

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-১১-১৬ ১২:৫২:৫৩

নিউজ ডেস্ক: নতুন কৌশলগত অস্ত্র উৎপাদন শুরু করেছে উত্তর কোরিয়া। দেশটির শীর্ষ নেতা কিম জং উন অস্ত্র কারখানা পরিদর্শন করেছেন বলে শুক্রবার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে।

গত জুনে সিঙ্গাপুরে উনের সঙ্গে  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম বৈঠক হয়েছিল। উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ এবং পুরোনো শত্রুতা অবসানের একটি ভিত্তিভূমি ছিল ওই বৈঠকটি। পরমাণু কর্মসূচি বন্ধে আরো আলোচনার জন্য আগামী বছরের প্রথম দিকে দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক হওয়ার কথা। তবে নতুন করে উত্তর কোরিয়ার অস্ত্র উৎপাদনের এই খবর দুই দেশের মধ্যকার আলোচনার এই অগ্রগতি ব্যহত করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অস্ত্র কারখানা পরিদর্শনকালে উন বলেছেন, ‘প্রতিরক্ষা বিজ্ঞান ও প্রযুক্তির ওপর দলের দৃষ্টি দেওয়ার যথার্থতাই হচ্ছে আজকের এই ফলাফল, যা পুরো অঞ্চলে আমাদের প্রতিরক্ষা সক্ষমতা দ্রুত বৃদ্ধির আরেকটি প্রদর্শনী এবং আমাদের সামরিক বাহিনীর লড়াই সক্ষমতার যুগান্তকারী পরিবর্তন।’

উত্তর কোরিয়া অবশ্য তাদের নতুন কৌশলগত অস্ত্রের ব্যাপারে কোনো তথ্য জানায়নি। তবে নতুন এই অস্ত্রের পরীক্ষা সফল হয়েছে এবং এটি উত্তর কোরিয়াকে ‘ইস্পাতের দেয়ালের মতো সুরক্ষা দেবে’ বলে জানিয়েছে কেসিএনএ।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬৮৩ বার

আপনার মন্তব্য