যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ২২ মার্চ, ২০১৯ ইং

|   ঢাকা - 07:04pm

|   লন্ডন - 01:04pm

|   নিউইয়র্ক - 09:04am

ব্রেকিং নিউজ >>   ইরাকে ফেরি ডুবে নিহত ৭১

  সর্বশেষ :

  ‘আবরার ফুটওভার ব্রিজ’ নির্মাণ কাজ শুরু   হোটেল কক্ষে গোপন ক্যামেরা বসিয়ে ১৬০০ অতিথির অন্তরঙ্গ মুহূর্ত   ইরাকে ফেরি ডুবে নিহত ৭১   নিউ জিল্যান্ডে অ্যাসাল্ট রাইফেল নিষিদ্ধ হচ্ছে   জুমার আজান সম্প্রচার করবে নিউজিল্যান্ডের রেডিও-টিভি   যুক্তরাজ্যে এক রাতে ৫ মসজিদে হামলা   সফল বাইপাস সার্জারির পর ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের উন্নতি   বিয়ে করছেন তিন টাইগার ক্রিকেটার   বিএনপি সরকারবিরোধী উস্কানি দিচ্ছে : হানিফ   পদ্মা সেতুতে বসছে নবম স্প্যান বৃহস্পতিবার   ২৮ তারিখ পর্যন্ত শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত   আগামী শুক্রবার নিউজিল্যান্ডের নারীদেরকে স্কার্ফ পরার আহ্বান   সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশি নিহত   পুলিশ হেফাজতে জামায়াত কর্মীর মৃত্যু, উত্তাল কাশ্মীর   এবার চাকসু নির্বাচনের সিদ্ধান্ত

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

যুক্তরাষ্ট্রের নাগরিকরা ভিসা ছাড়া ইউরোপে যেতে পারবে না

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০৩-০৯ ১৪:৫২:৫৭

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের নাগরিকরা ২০২১ সাল থেকে ভিসা ছাড়া আর ইউরোপ ভ্রমণ করতে পারবে না।

শনিবার ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) এই ঘোষণা দেয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র-ভিত্তিক গণমাধ্যম সিএনএন।

সংস্থাটি জানায়, ‘ইউরোপিয়ান শেনজেন এরিয়া’য় ভ্রমণ করতে হলে যুক্তরাষ্ট্রের পর্যটকদেরকে ‘ইউরোপিয়ান ট্রাভেল ইনফরমেশন অ্যান্ড অথোরাইজেশন সিস্টেম’(ইটিআইএএস) নামের একটি নতুন ধরনের ভিসার প্রয়োজন হবে।

ইউরোপের ২৬টি দেশ এই ‘শেনজেন এরিয়া’র অন্তর্ভুক্ত এবং দেশগুলোর মধ্যে কোনও অভ্যন্তরীণ সীমান্ত নেই। স্পেন, ফ্রান্স, গ্রিস, জার্মানি, ইতালি ও পোল্যান্ডের মতো দেশগুলোর মানুষ অবাধে একটি দেশ থেকে আরেকটি দেশে যাওয়া-আসা করতে পারে।

এখন ভিসা ছাড়া ৯০ দিন ইউরোপ ভ্রমণ করতে পারে যুক্তরাষ্ট্রের নাগরিকরা।

ইইউ জানায়, ইটিআইএএসের জন্য যুক্তরাষ্ট্রের নাগরিকদের একটি বৈধ পাসপোর্ট, একটি ইমেইল অ্যাকাউন্ট এবং একটি ক্রেডিট বা ডেবিট কার্ড থাকতে হবে।

সংস্থাটি আরও জানায়, এই ইটিআইএএসের মেয়াদ থাকবে তিন বছর। এই সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রের নাগরিকরা যতবার প্রয়োজন, ততবার শেনজেন এরিয়াতে প্রবেশ করতে পারবে।

বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, পোল্যান্ড, রোমানিয়া ও সাইপ্রাসের ভিসা নিয়ে ইইউ’র ‘ইউরোপিয়ান পার্লামেন্ট’ এবং ‘ইউরোপিয়ান কমিশনের সঙ্গে বিতর্ক আছে যুক্তরাষ্ট্রের। এই পাঁচ দেশে ভ্রমণ করতে হলে ভিসার প্রয়োজন হয় যুক্তরাষ্ট্রের নাগরিকদের।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৮৮৮ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত