যুক্তরাষ্ট্রে আজ রবিবার, ১৬ Jun, ২০১৯ ইং

|   ঢাকা - 09:45am

|   লন্ডন - 04:45am

|   নিউইয়র্ক - 11:45pm

  সর্বশেষ :

  নিউজিল্যান্ডে উড়োজাহাজের সংঘর্ষে ২ পাইলট নিহত   কী কথা হলো মোদি-ইমরানের?   ঢাকায় বস্তিতে সাড়ে ৬ লাখ মানুষের বাস   দুর্ঘটনায় মৃত্যু নয়, সীমান্তে বাংলাদেশিদের হত্যা করা হয় : মির্জা ফখরুল   উজবেকিস্তান পৌঁছেছেন রাষ্ট্রপতি   মোহাম্মদ বিন সালমানের বোন ফ্রান্সে বিচারের মুখোমুখি   ‘ইমরান খান ধর্মের প্রতি আন্তরিক’   দুর্নীতি ও অর্থ পাচার নিয়ে সংসদে পাল্টাপাল্টি অভিযোগ   প্রধানমন্ত্রীর বক্তব্যে বাবুনগরীর প্রতিবাদ   চট্টগ্রামে ১০ হাজার ইয়াবাসহ পুলিশের এসআই আটক   নিজেকে নির্দোষ দাবি করলেন ক্রাইস্টচার্চে হামলাকারী   ওমান উপসাগরে ট্যাংকারে হামলায় ইরান দায়ী: মার্কিন সামরিক বাহিনী   আবারও সৌদি বিমানবন্দরে হুতিদের হামলা   ঋণনির্ভর বাজেট জনগণের পকেট কাটবে: ফখরুল   প্রয়োজনেই বড় বাজেট: প্রধানমন্ত্রী

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

প্রথম মুসলিম প্রধানমন্ত্রী পেতে পারে ব্রিটেন!

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০৫-২৫ ১৫:১০:৫০

নিউজ ডেস্ক: ব্রেক্সিট ইস্যুতে দলের ভেতর ও বাইরে অব্যাহত চাপের মুখে শুক্রবার পদত্যাগের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। আগামী ৭ জুন নিজের পদ থেকে সরে দাঁড়াবেন তিনি। কিন্তু মে’র পদত্যাগের ঘোষণায় তার স্থলাভিষিক্ত কে হবেন তা নিয়ে জল্পনা-কল্পনা এখন তুঙ্গে।

পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার তালিকায় বেশ কয়েকজনের নাম শোনা যাচ্ছে। এর মধ্যে মে সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন, বর্তমান পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট ও স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদের নাম বেশ জোরেশোরেই শোনা যাচ্ছে।

তাদের ছাড়াও আরও যেসব নাম উচ্চারিত হচ্ছে, সেগুলো হলো- স্বাস্থমন্ত্রী ম্যাট হ্যানকক, সাবেক কর্ম ও পেনশন মন্ত্রী ইস্টার ম্যাকভে, বর্তমান কর্ম ও পেনশন মন্ত্রী আম্বার রাড, আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী রোরি স্টুয়ার্ট, হাউস অব কমন্সের নেতা আন্ড্রেয়া লিডসম ও ট্রেজারি বিভাগের চিফ ট্রেজারি লিজ ট্রুস।

তবে এখনই কারও ব্যাপারেই চূড়ান্ত ‍কিছু জানার সুযোগ নেই। কিন্তু বিভিন্ন জরিপে মে’র স্থলাভিষিক্ত হিসেবে এই রাজনীতিকদের নামই উঠে আসছে। কিন্তু যদি পাকিস্তানি বংশোদ্ভূত ৪৯ বছর বয়সী সাজিদ জাভিদ প্রধানমন্ত্রী নির্বাচিত হন তাহলে তিনিই হবে ব্রিটেনের প্রথম মুসলিম প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, ২০১৮ সালের এপ্রিলে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান সাবেক বিনিয়োগ ব্যাংকার সাজিদ জাভিদ। ব্রিটেনে অবৈধ অভিবাসী বিতাড়ন সম্পর্কিত সরকারি নীতি নিয়ে কেলেঙ্কারির মুখে স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রাড পদত্যাগ করলে পরদিনই তার জায়গায় নিয়োগ পান তিনি।

এই খবরটি মোট পড়া হয়েছে ২৬৬ বার

আপনার মন্তব্য