যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ০৪ অগাস্ট, ২০২০ ইং

|   ঢাকা - 04:29am

|   লন্ডন - 11:29pm

|   নিউইয়র্ক - 06:29pm

  সর্বশেষ :

  করোনাভাইরাস: সংক্রমণের নতুন ধাপে প্রবেশ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র   ডিজেলের ফেলে দেয়া কালিই ঘটায় অ্যাপল ফায়ার   মাস্ক নিয়ে লঙ্কাকাণ্ড ম্যানহাটন বিচে   যুক্তরাষ্ট্রে দ্বিতীয়ধাপের বেকারভাতা সর্বোচ্চ ১২০০ ডলার   বৈরুতে ভয়াবহ বিস্ফোরণ, হতাহত শতাধিক   মৃতের সংখ্যা কমলেও অর্থনীতি শিগগিরই চাঙ্গা হচ্ছে না ক্যালিফোর্নিয়ায়   স্বাস্থ্যবিধি তোয়াক্কা না করে পানশালায় পুলিশ অফিসারের পার্টি   দেশে বন্যায় এখন পর্যন্ত ১৪৫ জনের মৃত্যু   চীনা ভ্যাকসিন পরীক্ষায় সন্তোষজনক হলে বাংলাদেশে ট্রায়াল   পুরো কাশ্মীরকে অন্তর্ভুক্ত করে নতুন মানচিত্র প্রকাশ করল পাকিস্তান   বেভারলি ক্রেস্টে বন্দুক হামলায় নিহত ১, আহত ২   ৩০ বিলিয়ন ডলারে স্প্রিন্ট এবং টি মোবাইল একীভূত   ক্যালিফোর্নিয়ায় করোনা সংক্রমণ হ্রাসেও উদ্বেগ কমছে না   লস এঞ্জেলেসে দু সপ্তাহের মধ্যে খোলছে স্কুল   যুক্তরাষ্ট্রে চীনের সব সফটওয়্যার নিষিদ্ধ করতে যাচ্ছেন ট্রাম্প

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

ইউরোপের প্রথম পরিবেশ বান্ধব মসজিদ উদ্বোধন করলেন এরদোগান

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-১২-০৬ ১৩:১৪:৪৮

নিউজ ডেস্ক:
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বৃহস্পতিবার ব্রিটেনের কেমব্রিজের কেন্দ্রীয় মসজিদ উদ্বোধন করেন। এটি ইউরোপের প্রথম পরিবেশ বান্ধব মসজিদ।

দু'দিনের ন্যাটো সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি মসজিদটির উদ্বোধন করতে যুক্তরাজ্যে এসেছিলেন এরদোগান।

ইউরোপের প্রথম পরিবেশ বান্ধব মসজিদ নির্মাণের কাজটি ২০০৮ সালে শুরু হয়েছিল। স্থানীয় মুসলমানদের নামাজের স্থান না থাকায় শহরের মুসলিম শিক্ষার্থীরা ব্রিটেনের প্রভাবশালী মুসলিমদের সাথে যোগাযোগ করে।

কেমব্রিজ মুসলিম কলেজের ডিন শেখ আবদাল হাকিম মুরাদ মসজিদের জমি পাওয়ার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করেছিল।

১০ হাজারের অধিক মানুষ ও বিভিন্ন সংগঠন জমি কেনার জন্য অর্থ অনুদান দিয়েছিল। যাদের মধ্যে তুর্কি সংগঠনগুলো এগিয়ে এসেছিল। এছাড়া কাতারের জাতীয় তহবিল থেকেও আর্থিক সহায়তা করা হয়েছিল।

আবদুল হাকিম মুরাদ ও সংগীতশিল্পী ইউসুফ ইসলাম (ক্যাট স্টিভেনস নামেও পরিচিত) একসাথে তুরস্কের প্রধানমন্ত্রী থাকাকালীন এরদোগানের কাছ থেকে এই প্রকল্পের জন্য সহায়তা চেয়েছিলেন।

এই মসজিদে ইসলামী নন্দনতত্ব, চারুকলা এবং মুহাম্মদ সা. জীবন ও প্রকৃতি রক্ষায় যে গুরুত্ব রেখেছিলেন তা অনুপ্রেরণা হিসাবে ব্যবহৃত হয়েছে।

এই মসজিদে যেখানে প্রায় এক হাজার মানুষ একই সাথে নামাজ পড়তে পারেন। কাঠ এবং মার্বেল জাতীয় প্রাকৃতিক উপকরণ ব্যবহার করায় এটি অন্যতম স্থান লাভ করে নিয়েছে।

এই খবরটি মোট পড়া হয়েছে ২২৭ বার

আপনার মন্তব্য