যুক্তরাষ্ট্রে আজ বৃহস্পতিবার, ০৪ Jun, ২০২০ ইং

|   ঢাকা - 06:01am

|   লন্ডন - 01:01am

|   নিউইয়র্ক - 08:01pm

  সর্বশেষ :

  দেশে ১০ জেলায় বজ্রপাতে ২২ জনের মৃত্যু   লস এঞ্জেলেস কাউন্টিতে বৃহস্পতিবার কারফিউ থাকছে না: শেরিফ   জর্জ ফ্লয়েড হত্যা: বিক্ষোভে ট্রাম্পের মেয়ের সমর্থন   করোনায় রানা প্লাজার মালিকের মৃত্যু   দেশে গত ২৪ ঘণ্টায় মৃত ৩৫, নতুন শনাক্ত ২৪২৩   রবিবার ফেসবুক ও ইস্টাগ্রাম লাইভে আসছেন পাপী মনা   যেভাবে করোনাভাইরাস থেকে নিজেকে এবং পরিবারকে সুরক্ষিত রাখবেন   বিশ্বব্যাপী একদিনে করোনা থেকে সুস্থ দেড় লাখ, মৃত্যু সাড়ে ৫ হাজার   ক্যালিফোর্নিয়ায় বর্ণবাদবিরোধী আন্দোলনের অগ্রভাগে তরুণরা   প্রেসিডেন্ট ট্রাম্পের স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট প্রকাশ   পুলিশের বাজেট বাড়ছে না, ব্ল্যাক কমিউনিটি বরাদ্দ পাবে ২৫০ মিলিয়ন ডলার   করোনায় একদিনে গেল আরও ৪৬ প্রাণ, আক্রান্ত ৫৮ হাজার ২৩৪   যেভাবে বর্ণবাদের ইতিহাসে নাম লেখাল যুক্তরাষ্ট্র   এখনো চলছে বর্ণবাদ   যুক্তরাষ্ট্রের পতন কি অনিবার্য!

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

১১ সপ্তাহ লকডাউনের পর উন্মুক্ত উহান

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০২০-০৪-০৮ ০১:১১:০১

 আপডেট: ২০২০-০৪-০৮ ০১:১৫:০১

নিউজ ডেস্ক: করোনাভাইরাসের মহা প্রলয়ের কারণে বিশ্বের শক্তিধর রাষ্ট্র থেকে শুরু করে অন্যান্যরা যখন একের পর এক শহর লকডাউনে যাচ্ছে, ঠিক সেই সময় চীনের উহান শহর সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হলো! অথচ চীনের হুবেই প্রদেশের এই উহান থেকে গত ডিসেম্বরে বিশ্বকে নাড়িয়ে দেওয়া মহামারি করোনাভাইরাসের উৎপত্তি। ১১ সপ্তাহ লকডাউন শেষে শহরটি আবারও স্বাভাবিক চেহারায় ফিরে এসেছে।

স্বাস্থ্য অ্যাপসে শহরটি বসবার এবং ভ্রমণের জন্য 'গ্রিন' সিগন্যাল প্রদর্শন করছে। গত ডিসেম্বরের পর থেকে উহান শহর থেকে বাইরে যাওয়া এবং আসা পুরোপুরি নিয়ন্ত্রিত ছিল। তবে এখন যে কেউ চাইলে রেল বা সড়ক যে কোনো পথেই স্বাভাবিক যোগাযোগ করতে পারবে। শহরটির ১১ মিলিয়ন মানুষ গত ১১ সপ্তাহের বেশি সময় এক প্রকার অবরুদ্ধ ছিল।

দেশটির স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, প্রাণঘাতী এ করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর ধেকে চীনে এ পর্যন্ত ৩ হাজার ৩০০ জনের বেশি মানুষ মৃত্যুবরণ করেছে। যার বেশিরভাগই এই উহান শহরের। এছাড়া এই ক্ষুদ্র জীবাণুতে আক্রান্ত হয়েছে প্রায় ৮২ হাজার মানুষ। এখনপর্যন্ত সুস্থ হয়েছে ৭৭ হাজারের বেশি।

এ ভাইরাসে আক্রান্ত হয়ে ৮ এপ্রিল পর্যন্ত বিশ্বের ২০৯টি দেশে ৮২ হাজারেরও বেশি মানুষ মারা গেছে। আর আক্রান্ত হয়েছে ১৪ লাখ ৩১ হাজােরেরও বেশি মানুষ। প্রতিদিনই মৃত এবং আক্রান্তের সংখ্যা পাল্লা দিয়ে বাড়ছে। তবে এদিক দিয়েও চীন এখন ব্যাতিক্রম। দেশটিতে এ ভাইরাসে আক্রান্ত এবং মৃতের সংখ্যা পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে।

এলএবাংলাটাইমস/এলআরটি/আই

এই খবরটি মোট পড়া হয়েছে ৩৮৩ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত

সাম্প্রতিক খবর