যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ২৯ মে, ২০২০ ইং

|   ঢাকা - 04:47am

|   লন্ডন - 11:47pm

|   নিউইয়র্ক - 06:47pm

  সর্বশেষ :

  জেনে নিন, রিয়েল আইডি ও ক্যালিফোর্নিয়া ডিএমভি কী?   ক্যালিফোর্নিয়ায় করোনায় মৃত ছাড়িয়েছে ৪ হাজার   বড় পরিসরে ব্যবসা চালুর আশা করছে লস এঞ্জেলেস কাউন্টি   ক্যালিফোর্নিয়ার আইনপ্রণেতাদের বেতন এবছর বাড়ছে না   করোনায় একদিনে গেল আরও ৪৮ প্রাণ, আক্রান্ত ৪৯ হাজার ৭৭৪   বেকার বীমা জালিয়াতি কী? শাস্তি হবে কেমন?   নিজের গড়া দল থেকে বহিষ্কার হলেন মাহাথির মোহাম্মদ   দেশে একদিনে সর্বোচ্চ ২০২৯ জন শনাক্ত, মৃত্যু ১৫   ভারতে করোনা সন্দেহে বাংলাদেশি যুবককে পিটিয়ে হত্যা   নিউজিল্যান্ডকে করোনামুক্ত ঘোষণা   দেশে ১ জুন থেকে অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল শুরু   সৌদিআরবে গোলাগুলিতে ৬ জন নিহত   লিবিয়ায় ২৬ বাংলাদেশীকে গুলি করে হত্যা করল মানবপাচারকারীরা   আন্তর্জাতিক গানে কণ্ঠ দিলেন বাংলাদেশি ৩ তরুণ   লস এঞ্জেলেস কাউন্টির কিছু জেলে করোনা আক্রান্ত ৪০ শতাংশ

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

করোনার উৎপত্তি নিয়ে বৈশ্বিক তদন্তে রাজি চীনও

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০২০-০৫-১৮ ১৬:০৬:১১

 আপডেট: ২০২০-০৫-১৮ ১৬:০৬:৩৬

নিউজ ডেস্ক: মহামারি করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে বৈশ্বিক তদন্তে রাজি হয়েছে ভাইরাসটির আতুরঘর চীন। আজ সোমবার (১৮ মে) থেকে জেনেভায় শুরু হওয়া দুইদিন ব্যাপী ভার্চুয়াল বিশ্ব স্বাস্থ্য সভায় যোগ দিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এমনটিই বলেছেন। খবর দ্য গার্ডিয়ানের।

তিনি বলেছেন, ‘মহামারি নিয়ন্ত্রণে এলে করোনাভাইরাসের উৎপত্তি উদঘাটনের ক্ষেত্রে আমরা বিস্তারিত বৈশ্বিক তদন্তে সহায়তা করবো। তবে তদন্তটি হতে হবে নিরপেক্ষ এবং সুনির্দিষ্ট লক্ষ্যে। পাশাপাশি আমরা জাতিসংঘে ২ বিলিয়ন ডলার অনুদান দিবো বিশ্বব্যাপী করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে। করোনাভাইরাস মহামারির শুরু থেকেই উন্মুক্ততা, স্বচ্ছ্বতা ও দায়িত্বশীলতার সঙ্গে কাজ করে আসছি আমরা।’

যদিও এই সভা শুরুর আগে কূটনৈতিক সংঘাতের শঙ্কা করা হচ্ছিল। কিন্তু তেমন কোনো অপত্যাশিত ঘটনা এখনো ঘটেনি। অবশ্য সভার শুরুতেই বিশ্বের ১২০টি দেশ করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে তদন্তের দাবি জানায় এবং খসড়া প্রস্তাব আনে। যদিও তারা সেখানে চীনের কথা উল্লেখ করেনি। বেইজিংকে দোষারোপ করেনি।

অবশ্য মার্কিন যুক্তরাষ্ট্র শুরু থেকেই করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে চীনের উপর দোষ চাপিয়ে আসছে। তারা সরাসরি চীনকে দোষারোপ করছে। এ নিয়ে দুটি দেশের মধ্যে শুরু থেকেই কথার লড়াই চলছে। যুক্তরাষ্ট্রের চাপের কারণে চীন করোনাভাইরাসের উৎপত্তির বৈশ্বিক তদন্ত নিয়ে গড়িমসি করে আসছিলো।

চীনের প্রেসিডেন্ট আজ নিরপেক্ষ তদন্তে রাজি হওয়ায় হয়তো কথার লড়াই কিছুটা হলেও কমবে।

এলএবাংলাটাইমস/এলআরটি/আই

এই খবরটি মোট পড়া হয়েছে ২৩৩ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত