যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ১৫ ডিসেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 01:52pm

|   লন্ডন - 07:52am

|   নিউইয়র্ক - 02:52am

  সর্বশেষ :

  বেআইনি আদেশ মানবেন না: পুলিশকে ড. কামাল   জীবননগরে বিএনপির থানা কার্যালয়সহ ২০টি নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ!   জয়ে রাঙাল টাইগারদের বছরের শেষ ওয়ানডে   বিজয় দিবস উপলক্ষে বাফলার আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শনিবার   বুদ্ধিজীবী স্মৃতিসৌধে কামাল হোসেনের গাড়িবহরে যুবলীগের হামলা   লস এঞ্জেলেসে ১৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী বিজয় বহর   রাষ্ট্রদূত মার্শার উপর হামলার জের: নানকের ভিসা বাতিল, সেনাপ্রধানের স্ত্রীর আবেদন প্রত্যাখান!   আস্থাভোটে টিকে গেলেন থেরেসা মে   প্রার্থিতা বিষয়ে রিট : তৃতীয় বেঞ্চের বিচারপতির প্রতি খালেদার অনাস্থা   নির্বাচনে হস্তক্ষেপ করবে না সরকার: কাদের   তুরস্কে ট্রেন দুর্ঘটনায় নিহত ৯, আহত ৪৭   ইলিয়াসপত্নী লুনার মনোনয়ন স্থগিত   মনে হচ্ছে পুলিশ ধানের শীষের প্রধান প্রতিদ্বন্দ্বী : বিএনপি   নাসার অ্যাপস প্রতিযোগিতায় শীর্ষ চারে বাংলাদেশ   চট্টগ্রামে আমীর খসরুর গণসংযোগকালে হামলা

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

অনির্ধারিত সৌদি সফরে ফ্রান্সের প্রেসিডেন্ট

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-১১-১০ ১৩:৫৭:৩১

নিউজ ডেস্ক: আগাম ঘোষণা ছাড়াই সৌদি আরব সফরে গিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। লেবানন ও সৌদির মধ্যে সংকট ঘনীভূত হওয়ার প্রেক্ষাপটে শুক্রবার রিয়াদে দুই ঘন্টার এই অনির্ধারিত সফরে যান তিনি।

লেবাননের সাথে ফ্রান্সের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পর্যন্ত ফ্রান্সের উপনিবেশ ছিল লেবানন ।

গত সপ্তাহে রিয়াদে অবস্থানকালে লেবাননের প্রধানমন্ত্রী সা'দ হারিরি পদত্যাগের ঘোষণা দেন। তিনি এর জন্য ইরান ও লেবাননের হিজবুল্লাহকে দায়ী করেন। তার দাবি, তেহরান ও হিজবুল্লাহ’র কারণে তার প্রাণনাশের ঝুঁকি দেখা দিয়েছে।

তবে ইরানপন্থী হিজবুল্লাহ বলেছে, সৌদি আরবের চাপের মুখেই হারিরি পদত্যাগ করেছেন। হারিরির বর্তমান অবস্থা নিয়েও অনিশ্চয়তা বিরাজ করছে। তাকে রিয়াদে গৃহবন্দী করে রাখা হয়েছে বলে দাবি করেছে হিজবুল্লাহ।

রিয়াদ যাওয়ার আগে ফরাসি প্রেসিডেন্ট বলেছেন, লেবাননের সব কর্মকর্তার স্বাধীনভাবে বেঁচে থাকার অধিকার রয়েছে। এর মানে হচ্ছে, ‘যারা কোনো নেতার জীবনের প্রতি হুমকি দেয়, তাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে হবে।’

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ২৫৪ বার

আপনার মন্তব্য