যুক্তরাষ্ট্রে আজ বৃহস্পতিবার, ২১ Jun, ২০১৮ ইং

|   ঢাকা - 10:28am

|   লন্ডন - 05:28am

|   নিউইয়র্ক - 12:28am

  সর্বশেষ :

  খালেদা জিয়ার কারামুক্তি ও সুচিকিৎসার দাবীতে লস এঞ্জেলেসে আলোচনা ও মতবিনিময়   ভয়াবহভাবে ‘ভেঙে পড়েছে’ অ্যাসাঞ্জের স্বাস্থ্য, জাতিসংঘের হস্তক্ষেপ কামনা   শেখ জামাল উদ্দিন আহমেদ-এর ২টি বইয়ের প্রকাশনা অনুষ্ঠান ২৪ জুন   শাহানা কাজীর নতুন মিউজিক ভিডিও   গাজার ২৫টি সামরিক স্থাপনায় ইসরাইলের ৪৫ রকেট হামলা   উরুগুয়ের কাছে সৌদির হার   রোনালদোর গোলে পর্তুগালের জয়   রাজধানীতে এমপি পুত্রের গাড়ি চাপায় প্রাণ গেল পথচারীর!   চীনের কাছ থেকে জেট বিমান কিনছে বাংলাদেশ   ২০২০ সালের মধ্যে ৯৯ লাখ কর্মসংস্থান হবে : প্রধানমন্ত্রী   ‘বাংলাদেশ নিরাপদ নয়, কিছুক্ষণের মধ্যেই আমি এই দেশ ছাড়ছি’   গাজা উপত্যকা যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে : জাতিসংঘ মহাসচিব   জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে বেরিয়ে গেলো যুক্তরাষ্ট্র   লস এঞ্জেলেসে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত   ইতালির রোমে প্রবাসীদের প্রীতি ক্রিকেট ম্যাচ

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

অনির্ধারিত সৌদি সফরে ফ্রান্সের প্রেসিডেন্ট

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-১১-১০ ১৩:৫৭:৩১

নিউজ ডেস্ক: আগাম ঘোষণা ছাড়াই সৌদি আরব সফরে গিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। লেবানন ও সৌদির মধ্যে সংকট ঘনীভূত হওয়ার প্রেক্ষাপটে শুক্রবার রিয়াদে দুই ঘন্টার এই অনির্ধারিত সফরে যান তিনি।

লেবাননের সাথে ফ্রান্সের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পর্যন্ত ফ্রান্সের উপনিবেশ ছিল লেবানন ।

গত সপ্তাহে রিয়াদে অবস্থানকালে লেবাননের প্রধানমন্ত্রী সা'দ হারিরি পদত্যাগের ঘোষণা দেন। তিনি এর জন্য ইরান ও লেবাননের হিজবুল্লাহকে দায়ী করেন। তার দাবি, তেহরান ও হিজবুল্লাহ’র কারণে তার প্রাণনাশের ঝুঁকি দেখা দিয়েছে।

তবে ইরানপন্থী হিজবুল্লাহ বলেছে, সৌদি আরবের চাপের মুখেই হারিরি পদত্যাগ করেছেন। হারিরির বর্তমান অবস্থা নিয়েও অনিশ্চয়তা বিরাজ করছে। তাকে রিয়াদে গৃহবন্দী করে রাখা হয়েছে বলে দাবি করেছে হিজবুল্লাহ।

রিয়াদ যাওয়ার আগে ফরাসি প্রেসিডেন্ট বলেছেন, লেবাননের সব কর্মকর্তার স্বাধীনভাবে বেঁচে থাকার অধিকার রয়েছে। এর মানে হচ্ছে, ‘যারা কোনো নেতার জীবনের প্রতি হুমকি দেয়, তাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে হবে।’

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১৫০ বার

আপনার মন্তব্য