যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 10:22pm

|   লন্ডন - 05:22pm

|   নিউইয়র্ক - 12:22pm

  সর্বশেষ :

  যেভাবে সুরক্ষিত রাখবেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট   আর ডিজেলচালিত গাড়ি বানাবে না পোরশে   মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী প্রার্থী সোলিহর জয়লাভ   নিউ ইয়র্কে প্রধানমন্ত্রীকে আ’লীগের সম্বর্ধনা : সরকার পতনে দুর্নীতিবাজরা ঐক্যবদ্ধ হয়েছে   মিয়ানমারের ওপর হস্তক্ষেপের অধিকার নেই জাতিসংঘের: সেনাপ্রধান   বাংলাদেশ সম্পর্কে অমিত শাহর বক্তব্যটি অবাঞ্ছিত : তথ্যমন্ত্রী   গিনেজ বুকের স্বীকৃতি পেল ‘স্বচ্ছ ঢাকা অভিযান’   কোটা সংস্কার আন্দোলনে প্রধানমন্ত্রীকে কটূক্তি করায় চবি শিক্ষক কারাগারে   শ্বাসরুদ্ধকর ম্যাচে টাইগারদের জয়   বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় আরও ৫ লাখ রোহিঙ্গা   ট্রাম প্রশাসনের নতুন প্রস্তাবনা, কঠিন হয়ে পড়তে পারে গ্রিন কার্ড   নাইজেরিয়ায় কলেরা মহামারি, ৯৭ জনের মৃত্যু   মংলা-বুড়িমারী বন্দরে বছরে অবৈধ লেনদেন হয় ৩১ কোটি টাকা   অস্কারে যাচ্ছে বাংলাদেশের ‘ডুব’   উন্নত বিশ্বে দ্রুত বাড়ছে বয়স্ক মানুষের সংখ্যা

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

অনির্ধারিত সৌদি সফরে ফ্রান্সের প্রেসিডেন্ট

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-১১-১০ ১৩:৫৭:৩১

নিউজ ডেস্ক: আগাম ঘোষণা ছাড়াই সৌদি আরব সফরে গিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। লেবানন ও সৌদির মধ্যে সংকট ঘনীভূত হওয়ার প্রেক্ষাপটে শুক্রবার রিয়াদে দুই ঘন্টার এই অনির্ধারিত সফরে যান তিনি।

লেবাননের সাথে ফ্রান্সের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পর্যন্ত ফ্রান্সের উপনিবেশ ছিল লেবানন ।

গত সপ্তাহে রিয়াদে অবস্থানকালে লেবাননের প্রধানমন্ত্রী সা'দ হারিরি পদত্যাগের ঘোষণা দেন। তিনি এর জন্য ইরান ও লেবাননের হিজবুল্লাহকে দায়ী করেন। তার দাবি, তেহরান ও হিজবুল্লাহ’র কারণে তার প্রাণনাশের ঝুঁকি দেখা দিয়েছে।

তবে ইরানপন্থী হিজবুল্লাহ বলেছে, সৌদি আরবের চাপের মুখেই হারিরি পদত্যাগ করেছেন। হারিরির বর্তমান অবস্থা নিয়েও অনিশ্চয়তা বিরাজ করছে। তাকে রিয়াদে গৃহবন্দী করে রাখা হয়েছে বলে দাবি করেছে হিজবুল্লাহ।

রিয়াদ যাওয়ার আগে ফরাসি প্রেসিডেন্ট বলেছেন, লেবাননের সব কর্মকর্তার স্বাধীনভাবে বেঁচে থাকার অধিকার রয়েছে। এর মানে হচ্ছে, ‘যারা কোনো নেতার জীবনের প্রতি হুমকি দেয়, তাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে হবে।’

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ২০৩ বার

আপনার মন্তব্য