যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 11:47pm

|   লন্ডন - 06:47pm

|   নিউইয়র্ক - 01:47pm

  সর্বশেষ :

  ডিসেম্বর থেকে লন্ডন-ঢাকা রুটে বাড়ছে বাংলাদেশ বিমানের ফ্লাইট   এরদোগানের প্রশংসায় জাতিসংঘ মহাসচিব   চীনের সেনাবাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের অবরোধ   ডিজিটাল নিরাপত্তা আইন পুনঃসংশোধনের দাবি সুজনের   চট্টগ্রামের অস্ত্রধারী সেই ছাত্রলীগ নেতার অস্ত্র উদ্ধার   ইরানে সামরিক কুচকাওয়াজে হামলা, নিহত ২৪   ক্ষমতা জনগণের কাছে ফিরিয়ে দেয়ার লক্ষ্যেই জাতীয় ঐক্য : ড. কামাল   মালয়েশিয়ায় ৫৫ অবৈধ বাংলাদেশি আটক   আলোচনায় চেয়ে মোদিকে ইমরানের চিঠি   অন্তর্জ্বালা থেকে মনগড়া ও ভুতুড়ে কথা বলেছেন সিনহা : কাদের   ফিলিপাইনে ভূমিধস, ১২ জনের মৃত্যু   বিশ্বে প্রতি ৫ সেকেন্ডে ১ শিশু মারা যায়   ঢাকায় পুলিশের লাঠিপেটায় বাম জোটের ঘেরাও কর্মসূচি পণ্ড   বাংলাদেশে বছরে একলাখ লোক ক্যান্সারে মারা যায়   রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের ৪১০ কোটি টাকা সহায়তা

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

ইরাকে ৪০০ লাশের গণকবরের সন্ধান

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-১১-১২ ০৯:৫৪:৫৬

নিউজ ডেস্ক: ইরাকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) কাছ থেকে দখল মুক্ত করা হাউইজা শহরে কয়েকটি গণকবরের সন্ধান পাওয়া গেছে।

এসব গণকবরে প্রায় ৪০০ ব্যক্তির লাশ রয়েছে বলে জানিয়েছে ইরাকি বাহিনী। ইরাকের কিরকুক প্রদেশের গভর্নর রাকান সাইদ জানিয়েছেন, হাউইজা শহরের অদূরে একটি বিমানঘাঁটিতে লোকজনকে হত্যা করার পর তাদের লাশের গণকবর দেয় জঙ্গিরা।

গণকবরে পাওয়া কিছু মরদেহে বেসামরিক পোশাক থাকলেও অধিকাংশের শরীরে জাম্মস্যুট পরানো রয়েছে। আইএসের বর্বর বিচারে মৃত্যুদণ্ড দিয়ে কাউকে হত্যা করার আগে এ ধরনের পোশাক পরানো হয়। রাকান সাইদ বলেছেন, হাউইজা বিমানঘাঁটি ‘হত্যাক্ষেত্রে’ পরিণত হয়।

ইরাকি সেনাবাহিনীর জেনারেল মোরতাদা আল-লুওয়াইবি জানিয়েছেন, স্থানীয় প্রত্যক্ষদর্শীদের সঙ্গে আলাপ করে তারা গণকবরগুলোর সন্ধান পেয়েছেন।

ইরাকের যেসব স্থান আইএস দখল করেছিল, তাদের বিতাড়িত করার পর সেসব জায়গায় বহু গণকবরের সন্ধান পেয়েছে দেশটির সেনাবাহিনী। তবে গত বছর বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) এক জরিপে আইএসের নিয়ন্ত্রিত অঞ্চল ও শহরগুলোতে ৭২টি গণকবরের তথ্য উঠে আসে। ওইসব গণকবরে ৫ হাজার ২০০ জন থেকে ১৫ হাজার লোকের লাশ কবর দেওয়া হয়েছে বলে ধারণা দেয় বার্তা সংস্থাটি।

গত বছর থেকে এ পর্যন্ত তুমুল সামরিক লড়াইয়ের মাধ্যমে আইএসকে বিতাড়িত করে ইরাকি বাহিনী ও তাদের মিত্র শক্তি। ২০১৩ সালের শেষ দিকে বাগদাদ থেকে ২৪০ কিলোমিটার উত্তরে হাউইজা শহর দখল করে নেয় আইএস। গত মাসে সেখান থেকে তাদের বিতাড়িত করা হয়।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১৯৫ বার

আপনার মন্তব্য