যুক্তরাষ্ট্রে আজ বৃহস্পতিবার, ২১ Jun, ২০১৮ ইং

|   ঢাকা - 10:29am

|   লন্ডন - 05:29am

|   নিউইয়র্ক - 12:29am

  সর্বশেষ :

  খালেদা জিয়ার কারামুক্তি ও সুচিকিৎসার দাবীতে লস এঞ্জেলেসে আলোচনা ও মতবিনিময়   ভয়াবহভাবে ‘ভেঙে পড়েছে’ অ্যাসাঞ্জের স্বাস্থ্য, জাতিসংঘের হস্তক্ষেপ কামনা   শেখ জামাল উদ্দিন আহমেদ-এর ২টি বইয়ের প্রকাশনা অনুষ্ঠান ২৪ জুন   শাহানা কাজীর নতুন মিউজিক ভিডিও   গাজার ২৫টি সামরিক স্থাপনায় ইসরাইলের ৪৫ রকেট হামলা   উরুগুয়ের কাছে সৌদির হার   রোনালদোর গোলে পর্তুগালের জয়   রাজধানীতে এমপি পুত্রের গাড়ি চাপায় প্রাণ গেল পথচারীর!   চীনের কাছ থেকে জেট বিমান কিনছে বাংলাদেশ   ২০২০ সালের মধ্যে ৯৯ লাখ কর্মসংস্থান হবে : প্রধানমন্ত্রী   ‘বাংলাদেশ নিরাপদ নয়, কিছুক্ষণের মধ্যেই আমি এই দেশ ছাড়ছি’   গাজা উপত্যকা যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে : জাতিসংঘ মহাসচিব   জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে বেরিয়ে গেলো যুক্তরাষ্ট্র   লস এঞ্জেলেসে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত   ইতালির রোমে প্রবাসীদের প্রীতি ক্রিকেট ম্যাচ

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

ইরাকে ৪০০ লাশের গণকবরের সন্ধান

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-১১-১২ ০৯:৫৪:৫৬

নিউজ ডেস্ক: ইরাকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) কাছ থেকে দখল মুক্ত করা হাউইজা শহরে কয়েকটি গণকবরের সন্ধান পাওয়া গেছে।

এসব গণকবরে প্রায় ৪০০ ব্যক্তির লাশ রয়েছে বলে জানিয়েছে ইরাকি বাহিনী। ইরাকের কিরকুক প্রদেশের গভর্নর রাকান সাইদ জানিয়েছেন, হাউইজা শহরের অদূরে একটি বিমানঘাঁটিতে লোকজনকে হত্যা করার পর তাদের লাশের গণকবর দেয় জঙ্গিরা।

গণকবরে পাওয়া কিছু মরদেহে বেসামরিক পোশাক থাকলেও অধিকাংশের শরীরে জাম্মস্যুট পরানো রয়েছে। আইএসের বর্বর বিচারে মৃত্যুদণ্ড দিয়ে কাউকে হত্যা করার আগে এ ধরনের পোশাক পরানো হয়। রাকান সাইদ বলেছেন, হাউইজা বিমানঘাঁটি ‘হত্যাক্ষেত্রে’ পরিণত হয়।

ইরাকি সেনাবাহিনীর জেনারেল মোরতাদা আল-লুওয়াইবি জানিয়েছেন, স্থানীয় প্রত্যক্ষদর্শীদের সঙ্গে আলাপ করে তারা গণকবরগুলোর সন্ধান পেয়েছেন।

ইরাকের যেসব স্থান আইএস দখল করেছিল, তাদের বিতাড়িত করার পর সেসব জায়গায় বহু গণকবরের সন্ধান পেয়েছে দেশটির সেনাবাহিনী। তবে গত বছর বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) এক জরিপে আইএসের নিয়ন্ত্রিত অঞ্চল ও শহরগুলোতে ৭২টি গণকবরের তথ্য উঠে আসে। ওইসব গণকবরে ৫ হাজার ২০০ জন থেকে ১৫ হাজার লোকের লাশ কবর দেওয়া হয়েছে বলে ধারণা দেয় বার্তা সংস্থাটি।

গত বছর থেকে এ পর্যন্ত তুমুল সামরিক লড়াইয়ের মাধ্যমে আইএসকে বিতাড়িত করে ইরাকি বাহিনী ও তাদের মিত্র শক্তি। ২০১৩ সালের শেষ দিকে বাগদাদ থেকে ২৪০ কিলোমিটার উত্তরে হাউইজা শহর দখল করে নেয় আইএস। গত মাসে সেখান থেকে তাদের বিতাড়িত করা হয়।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১৪৫ বার

আপনার মন্তব্য