যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ১১ ডিসেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 06:08pm

|   লন্ডন - 12:08pm

|   নিউইয়র্ক - 07:08am

  সর্বশেষ :

  প্রতীক বরাদ্দ, একাদশ সংসদ নির্বাচনে ৩শ আসনে ১৮৪১ প্রার্থী   সিডনিতে বিজয় দিবস উদযাপন শুরু   ধানের শীষকে জয়যুক্ত করে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে : রোমে বিএনপির সভা   নিউইয়র্কে তিন দিনব্যাপী ফোবানা কনভেনশন ৩০-৩১ আগস্ট ও ১ সেপ্টেম্বর ২০১৯   আন্দোলনকারীদের সঙ্গে বসবেন ম্যাক্রো, না থামলে কড়া পদক্ষেপ   ইইউর অনুমতি ছাড়াই ব্রেক্সিট বাতিল করতে পারবে যুক্তরাজ্য : ইসিজি   বন্ধ ৫৮টি অনলাইন নিউজ পোর্টাল খুলে দিয়েছে বিটিআরসি   নৌকায় ভোট দেওয়ার আহ্বান জানালেন সাকিব   ধানের শীষের প্রচারের নেতৃত্বে ড. কামাল   ট্রাম্পকন্যা দাবি এক পাকিস্তানি তরুণীর!   নির্বাচন সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য করতে ইইউ'র আহ্বান   গৃহশিক্ষকের চোখে প্রিন্স মোহাম্মদ বিন সালমানের শৈশব   সোমবার প্রতীক বরাদ্দ   প্রার্থিতা ফিরে পেতে খালেদা জিয়ার রিট   ভারতে ইভিএম নিয়ে বাড়ছে সন্দেহ ও অবিশ্বাস

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

ইরাকে ৪০০ লাশের গণকবরের সন্ধান

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-১১-১২ ০৯:৫৪:৫৬

নিউজ ডেস্ক: ইরাকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) কাছ থেকে দখল মুক্ত করা হাউইজা শহরে কয়েকটি গণকবরের সন্ধান পাওয়া গেছে।

এসব গণকবরে প্রায় ৪০০ ব্যক্তির লাশ রয়েছে বলে জানিয়েছে ইরাকি বাহিনী। ইরাকের কিরকুক প্রদেশের গভর্নর রাকান সাইদ জানিয়েছেন, হাউইজা শহরের অদূরে একটি বিমানঘাঁটিতে লোকজনকে হত্যা করার পর তাদের লাশের গণকবর দেয় জঙ্গিরা।

গণকবরে পাওয়া কিছু মরদেহে বেসামরিক পোশাক থাকলেও অধিকাংশের শরীরে জাম্মস্যুট পরানো রয়েছে। আইএসের বর্বর বিচারে মৃত্যুদণ্ড দিয়ে কাউকে হত্যা করার আগে এ ধরনের পোশাক পরানো হয়। রাকান সাইদ বলেছেন, হাউইজা বিমানঘাঁটি ‘হত্যাক্ষেত্রে’ পরিণত হয়।

ইরাকি সেনাবাহিনীর জেনারেল মোরতাদা আল-লুওয়াইবি জানিয়েছেন, স্থানীয় প্রত্যক্ষদর্শীদের সঙ্গে আলাপ করে তারা গণকবরগুলোর সন্ধান পেয়েছেন।

ইরাকের যেসব স্থান আইএস দখল করেছিল, তাদের বিতাড়িত করার পর সেসব জায়গায় বহু গণকবরের সন্ধান পেয়েছে দেশটির সেনাবাহিনী। তবে গত বছর বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) এক জরিপে আইএসের নিয়ন্ত্রিত অঞ্চল ও শহরগুলোতে ৭২টি গণকবরের তথ্য উঠে আসে। ওইসব গণকবরে ৫ হাজার ২০০ জন থেকে ১৫ হাজার লোকের লাশ কবর দেওয়া হয়েছে বলে ধারণা দেয় বার্তা সংস্থাটি।

গত বছর থেকে এ পর্যন্ত তুমুল সামরিক লড়াইয়ের মাধ্যমে আইএসকে বিতাড়িত করে ইরাকি বাহিনী ও তাদের মিত্র শক্তি। ২০১৩ সালের শেষ দিকে বাগদাদ থেকে ২৪০ কিলোমিটার উত্তরে হাউইজা শহর দখল করে নেয় আইএস। গত মাসে সেখান থেকে তাদের বিতাড়িত করা হয়।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ২৪৩ বার

আপনার মন্তব্য