যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ২০ এপ্রিল, ২০১৮ ইং

|   ঢাকা - 06:26pm

|   লন্ডন - 01:26pm

|   নিউইয়র্ক - 08:26am

  সর্বশেষ :

  নিউইয়র্কে ঐতিহাসিক মুজিবনগর দিবসের আলোচনা সভা   লন্ডনে বিক্ষোভের মুখে মোদি   কোটা সংস্কার আন্দোলন: ঢাবি ক্যাম্পাসজুড়ে ভীতি   কোচিং ব্যবসায়ীকে পিটিয়ে পদত্যাগ করলেন ছাত্রলীগ নেতা রনি   খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে পারলেন না বিএনপি নেতারা   প্রবাসীদের ভোটাধিকার দিতে নির্বাচন কমিশন কাজ করছে: সিইসি   ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্প, ধসে পড়েছে শতাধিক বাড়িঘর   সৌদিতে সিনেমা হল উদ্বোধন   কিমের সঙ্গে আলোচনা সফল না হলে পদত্যাগ : আবেকে ট্রাম্প   টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা   বিশ্বের ৯৫ শতাংশ মানুষ দূষিত বায়ু গ্রহণ করছে   বাংলাদেশের নির্বাচন নিয়ে দুশ্চিন্তায় ভারত   আরবদের বিরুদ্ধে আরবেদরই কাজে লাগাতে চাইছেন ট্রাম্প   বিসিবির চুক্তি থেকে বাদ সৌম্য-তাসকিন-সাব্বির   সৌদিতে আবার সিলিন্ডার বিস্ফোরণে সাত বাংলাদেশির মৃত্যু

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

পিছিয়েই পড়ছে যুক্তরাষ্ট্র : ট্রাম্পের দর্শন দুর্বল

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০১-০৮ ১২:১৩:২২

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক প্রবৃদ্ধি কমেছে। পণ্য রপ্তানির চেয়ে অনেক বেশি পণ্য আমদানি করছে দেশটি।বিভিন্ন দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি ছয় বছরের মধ্যে রেকর্ড গড়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দর্শনকে এক্ষেত্রে অর্থনীতির জন্য দুর্বলতা হিসেবে ধরা হচ্ছে।

২০১৭ সালের নভেম্বরে দেশটির বাণিজ্য ঘাটতি তিন দশমিক দুই শতাংশ বেড়ে পাঁচ হাজার কোটি ডলার ছাড়িয়েছে। আলোচ্য মাসে দেশটির রপ্তানি ২ দশমিক ৩ শতাংশ বেড়ে ২০ হাজার কোটি ডলার অতিক্রম করে। যা এ যাবৎকালের রেকর্ড। বিপরীতে আমদানি দুই দশমিক পাঁচ শতাংশ বেড়ে ২৫ হাজার কোটি ডলারে পৌঁছায়।

নভেম্বরে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় বাণিজ্য ঘাটতি হয়েছে চীনের সঙ্গে। এ মাসে দেশটির সঙ্গে ঘাটতি বেড়ে দাঁড়িয়েছে সাড়ে তিন হাজার কোটি ডলারে। ২০১৭ সালের জানুয়ারি থেকে নভেম্বর তথা ১১ মাসে মোট বাণিজ্য ঘাটতি হয়েছে ৫১ হাজার ৩০০ কোটি ডলার। যা এর আগের বছরের একই সময়ের চেয়ে ১১ দশমিক ৬ শতাংশ বেশি।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৫৮৯ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত