যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 10:23pm

|   লন্ডন - 05:23pm

|   নিউইয়র্ক - 12:23pm

  সর্বশেষ :

  যেভাবে সুরক্ষিত রাখবেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট   আর ডিজেলচালিত গাড়ি বানাবে না পোরশে   মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী প্রার্থী সোলিহর জয়লাভ   নিউ ইয়র্কে প্রধানমন্ত্রীকে আ’লীগের সম্বর্ধনা : সরকার পতনে দুর্নীতিবাজরা ঐক্যবদ্ধ হয়েছে   মিয়ানমারের ওপর হস্তক্ষেপের অধিকার নেই জাতিসংঘের: সেনাপ্রধান   বাংলাদেশ সম্পর্কে অমিত শাহর বক্তব্যটি অবাঞ্ছিত : তথ্যমন্ত্রী   গিনেজ বুকের স্বীকৃতি পেল ‘স্বচ্ছ ঢাকা অভিযান’   কোটা সংস্কার আন্দোলনে প্রধানমন্ত্রীকে কটূক্তি করায় চবি শিক্ষক কারাগারে   শ্বাসরুদ্ধকর ম্যাচে টাইগারদের জয়   বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় আরও ৫ লাখ রোহিঙ্গা   ট্রাম প্রশাসনের নতুন প্রস্তাবনা, কঠিন হয়ে পড়তে পারে গ্রিন কার্ড   নাইজেরিয়ায় কলেরা মহামারি, ৯৭ জনের মৃত্যু   মংলা-বুড়িমারী বন্দরে বছরে অবৈধ লেনদেন হয় ৩১ কোটি টাকা   অস্কারে যাচ্ছে বাংলাদেশের ‘ডুব’   উন্নত বিশ্বে দ্রুত বাড়ছে বয়স্ক মানুষের সংখ্যা

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

হিটলারের হাত থেকে বাঁচতে টিনের বাক্সে রাখা হয়েছিল ব্রিটিশ রাজমুকুট

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০১-১৩ ২৩:৫৭:২০

নিউজ ডেস্ক: ব্রিটেনের রানীর ব্যবহৃত রাজমুকুটের মূল্যবান পাথরগুলো দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় একটি বিস্কুটের টিনের বাক্সে ভেতর রাখা হয়েছিল। পরে নিরাপত্তার জন্য সেই টিনের বাক্স উইন্ডসর প্রাসাদের মাটির নিচে চাপা দিয়ে রাখা হয়েছিল। রাজকীয় নথিপত্রের সহকারি তদারককারী অলিভার আরকুহার্ট আরভিন বিষয়টি প্রকাশ করেছেন।

বিষয়টি নিয়ে নির্মিত বিবিসির এক তথ্যচিত্রে বলা হয়েছে, রাজমুকুটে থাকা মূল্যবান পাথরগুলোর মধ্যে ছিল ব্ল্যাক প্রিন্স রুবি। জরুরি অবস্থায় ব্যবহারের জন্য মধ্যযুগে নির্মিত প্রাসাদটির গোপন বর্হিদ্বারে এটি লুকানো হয়েছিল। মূল্যবান পাথরগুলো যাতে কোনোভাবেই হিটলারের নাৎসি বাহিনীর হাতে না পড়ে সেজন্য এ নির্দেশ দিয়েছিলেন রানী দ্বিতীয় এলিজাবেথের বাবা রাজা ষষ্ঠ জর্জ। এই রত্মগুলো রক্ষায় এতোটাই গোপনীয়তা অবলম্বন করা হয়েছিল যে, ১৯৩৯ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত উইন্ডসর প্রাসাদে থাকা খোদ রানী এলিজাবেথ বিষয়টি জানতেন না।

রাজকীয় ভাষ্যকার অ্যালাসটাইর ব্রুস তথ্যচিত্রে বলেছেন, ‘সবচেয়ে চমৎকার বিষয় হচ্ছে এ বিষয়ে রানীরও কোনো জ্ঞান ছিল না।

ব্রুস জানিয়েছেন, রাজা ষষ্ঠ জর্জের মা রানী ম্যারির কাছে লেখা রাজকীয় গ্রন্থাগারিক ওয়েন মোরশেদের চিঠিতে এ রহস্যটি প্রকাশ হয়। গোপন স্থানে পুঁতে রাখা সেই বাক্সটি এখনো সেখানে রেখে দেওয়া হয়েছে বলে এতে জানানো হয়েছে।

রাজা জর্জের অভিষেকের জন্য ১৯৩৭ সালে রাজমুকুটটি তৈরি করা হয়। এতে ২ হাজার ৮৬৮টি হীরা রয়েছে।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৪০০ বার

আপনার মন্তব্য