যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১৮ ইং

|   ঢাকা - 12:43pm

|   লন্ডন - 06:43am

|   নিউইয়র্ক - 01:43am

  সর্বশেষ :

  গভীর শ্রদ্ধা ও ভালবাসায় উত্তর আমেরিকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন   মিলানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত   ভারতীয় সেনাপ্রধানের মুসলিমবিরোধী বক্তব্যে তোলপাড়   পেরুতে দ্বিতল বাস খাদে পড়ে নিহত ৪৪   বিনোদনে ৬৪০০ কোটি ডলার বিনিয়োগ করবে সৌদি আরব   খালেদা জিয়ার অর্থদণ্ড স্থগিত, জামিন শুনানি রোববার   স্কুলে হামলা ঠেকাতে শিক্ষকদের অস্ত্র দেওয়ার প্রস্তাব ট্রাম্পের   বাংলাদেশে দুর্নীতির মাত্রা অধিক ও উদ্বেগজনক : টিআইবি   বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি   আজ বিশ্ব স্কাউট দিবস   নিউইয়র্কে কুষ্টিয়া জেলা সমিতির পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন   রোমে প্রথম প্রহরে একুশ উদযাপন   আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে সিডনীতে বইমেলা   বাংলাদেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করার ষড়যন্ত্র চলছে : নিউইয়র্কে প্রবাসী নাগরিক সমাজের মুক্ত আলোচনা   ফ্রান্স আওয়ামীযুবলীগের সভা অনুষ্ঠিত

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

তিন সপ্তাহের মধ্যে আবারও শাটডাউনে যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০২-০৯ ১০:৫১:২০

নিউজ ডেস্ক: তিন সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো শাট ডাউনের (অচলাবস্থা) কবলে পড়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার। মার্চ পর্যন্ত সরকারের বাজেট বরাদ্দ নিয়ে কংগ্রেসে রিপাবলিকান সিনেটর পল র‌্যান্ডের বিরোধিতার কারণে বৃহস্পতিবার মধ্যরাত থেকে এ অচলাবস্থা দেখা দিয়েছে।

বৃহস্পতিবার মধ্যরাতের আগেই আগামী ২২ মার্চ পর্যন্ত সরকারের বেশ কিছু খাতে ৫০০ কোটি ডলার ব্যয় বরাদ্দের বাজেট পাশ করার চূড়ান্ত সময় ছিল। তবে কংগ্রেসে এ বিলটির বিরোধিতা করে লম্বা বক্তৃতা দেন সিনেটর পল র‌্যান্ড। তিনি অভিযোগ করেন, অন্য খাতে খরচের কাঁটছাঁট না করে এই বিল পাশ করা হলে কেন্দ্রীয় সরকারের বাজেটে উল্লেখযোগ্য পরিমাণ ঘাটতি দেখা দেবে। এর ফলে সরকারের ঋণ করতে হবে। এর আগে তিনি ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘আমি শাটডাউটের পরামর্শ দিচ্ছি না। আমি এই বাজে জিনিসটি চালু এবং মিনিটের মধ্যে কোটি কোটি ডলার ঋণ নেওয়ার পরামর্শও দিচ্ছি না। এটা বেপরোয়া খরচ যা নিয়ন্ত্রণের বাইরে।’

বার্তা সংস্থা রয়টার্স অবশ্য জানিয়েছে, এই শাটডাউনের মেয়াদ হয়তো দীর্ঘ সময়ের জন্য হবে না। আগামী কয়েক ঘন্টার মধ্যে কংগ্রেস স্বল্পকালীন বাজেট পাস করলে এই অচলাবস্থার অবসান ঘটবে।

হোয়াইট হাউজের পার্লামেন্ট সম্পর্ক বিষয়ক পরিচালক মার্ক শর্ট জানিয়েছেন, সম্ভাব্য স্বল্পকালীন শাটডাউনের জন্য প্রশাসন প্রস্তুতি নিয়ে রেখেছে। এটি হয়তো কয়েক ঘন্টার জন্য হবে।


এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৫৮৬ বার

আপনার মন্তব্য