যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 11:45pm

|   লন্ডন - 06:45pm

|   নিউইয়র্ক - 01:45pm

  সর্বশেষ :

  ডিসেম্বর থেকে লন্ডন-ঢাকা রুটে বাড়ছে বাংলাদেশ বিমানের ফ্লাইট   এরদোগানের প্রশংসায় জাতিসংঘ মহাসচিব   চীনের সেনাবাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের অবরোধ   ডিজিটাল নিরাপত্তা আইন পুনঃসংশোধনের দাবি সুজনের   চট্টগ্রামের অস্ত্রধারী সেই ছাত্রলীগ নেতার অস্ত্র উদ্ধার   ইরানে সামরিক কুচকাওয়াজে হামলা, নিহত ২৪   ক্ষমতা জনগণের কাছে ফিরিয়ে দেয়ার লক্ষ্যেই জাতীয় ঐক্য : ড. কামাল   মালয়েশিয়ায় ৫৫ অবৈধ বাংলাদেশি আটক   আলোচনায় চেয়ে মোদিকে ইমরানের চিঠি   অন্তর্জ্বালা থেকে মনগড়া ও ভুতুড়ে কথা বলেছেন সিনহা : কাদের   ফিলিপাইনে ভূমিধস, ১২ জনের মৃত্যু   বিশ্বে প্রতি ৫ সেকেন্ডে ১ শিশু মারা যায়   ঢাকায় পুলিশের লাঠিপেটায় বাম জোটের ঘেরাও কর্মসূচি পণ্ড   বাংলাদেশে বছরে একলাখ লোক ক্যান্সারে মারা যায়   রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের ৪১০ কোটি টাকা সহায়তা

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

আইন পাশ : আজীবন ক্ষমতায় থাকছেন চীনের প্রেসিডেন্ট জিনপিং

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৩-১১ ০৯:১২:০৫

নিউজ ডেস্ক: আজীবনের জন্য ক্ষমতায় থাকছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। দেশটির কংগ্রেস এ সংক্রান্ত একটি বিধান অনুমোদন করেছে।

রোববার বেজিংয়ে চীনের পার্লামেন্ট- ন্যাশনাল পিপলস কংগ্রেস সংবিধান সংশোধন করে প্রেসিডেন্টের মেয়াদ সীমাবদ্ধ করা সংক্রান্ত একটি বিধান তুলে দিয়েছে।

বিবিসি ও রয়টার্স জানিয়েছে, চীনের গ্রেট হল অব দ্য পিপলে পার্লামেন্টের বার্ষিক অধিবেশনে এ সংক্রান্ত ভোটাভুটি  হয়।পিপলস কংগ্রেসে প্রায় তিন হাজার প্রতিনিধির মধ্যে প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন ২ হাজার ৯৬৪ জন। দুই জন প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন এবং তিন জন ভোট দানে বিরত ছিলেন।

কংগ্রেসে এই প্রস্তাব পাস হওয়ার ফলে আজীবন চীনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের সুযোগ পাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং। অর্থ্যাৎ চীনে দীর্ঘ হতে যাচ্ছে শি জিনপিংয়ের শাসনামল।

এর আগে গত মাসে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি সংবিধান সংশোধনের এই প্রস্তাব করেছিল।  তখন ধারণা করা হয়েছিল কংগ্রেসে এই প্রস্তাব সহজেই পাস হয়ে যাবে। নিউ ইয়র্ক টাইমস ও রয়টার্সের ভাষ্যমতে, কংগ্রেসে পার্টির অনুগত সদস্যই বেশি এবং তারা এই প্রস্তাবের বিরোধিতা করতো না।


এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬৫৫ বার

আপনার মন্তব্য