যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ১৫ ডিসেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 03:56pm

|   লন্ডন - 09:56am

|   নিউইয়র্ক - 04:56am

  সর্বশেষ :

  ড. কামালের গাড়িতে হামলার তদন্ত হবে: স্বরাষ্ট্রমন্ত্রী   সার্কের সভা থেকে ভারতীয় কূটনীতিকের ওয়াকআউট   হোয়াইট হাউজের ভারপ্রাপ্ত চিফ অব স্টাফ মুলভানে   ১৭ ডিসেম্বর রাষ্ট্রপতির সাক্ষাৎ চেয়ে ঐক্যফ্রন্টের চিঠি   জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি অস্ট্রেলিয়ার   স্বপ্নের সিনেমায় বাংলাদেশকে দেখবে   রোমে সিলেটী নাগরী বর্ণমালার আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন   সুষ্ঠু ভোটের জন্য সরকারকে চাপ দেওয়া উচিত : এইচআরডাব্লিউ   বেআইনি আদেশ মানবেন না: পুলিশকে ড. কামাল   জীবননগরে বিএনপির থানা কার্যালয়সহ ২০টি নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ!   জয়ে রাঙাল টাইগারদের বছরের শেষ ওয়ানডে   বিজয় দিবস উপলক্ষে বাফলার আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শনিবার   বুদ্ধিজীবী স্মৃতিসৌধে কামাল হোসেনের গাড়িবহরে যুবলীগের হামলা   লস এঞ্জেলেসে ১৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী বিজয় বহর   রাষ্ট্রদূত মার্শার উপর হামলার জের: নানকের ভিসা বাতিল, সেনাপ্রধানের স্ত্রীর আবেদন প্রত্যাখান!

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

আইন পাশ : আজীবন ক্ষমতায় থাকছেন চীনের প্রেসিডেন্ট জিনপিং

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৩-১১ ০৯:১২:০৫

নিউজ ডেস্ক: আজীবনের জন্য ক্ষমতায় থাকছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। দেশটির কংগ্রেস এ সংক্রান্ত একটি বিধান অনুমোদন করেছে।

রোববার বেজিংয়ে চীনের পার্লামেন্ট- ন্যাশনাল পিপলস কংগ্রেস সংবিধান সংশোধন করে প্রেসিডেন্টের মেয়াদ সীমাবদ্ধ করা সংক্রান্ত একটি বিধান তুলে দিয়েছে।

বিবিসি ও রয়টার্স জানিয়েছে, চীনের গ্রেট হল অব দ্য পিপলে পার্লামেন্টের বার্ষিক অধিবেশনে এ সংক্রান্ত ভোটাভুটি  হয়।পিপলস কংগ্রেসে প্রায় তিন হাজার প্রতিনিধির মধ্যে প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন ২ হাজার ৯৬৪ জন। দুই জন প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন এবং তিন জন ভোট দানে বিরত ছিলেন।

কংগ্রেসে এই প্রস্তাব পাস হওয়ার ফলে আজীবন চীনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের সুযোগ পাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং। অর্থ্যাৎ চীনে দীর্ঘ হতে যাচ্ছে শি জিনপিংয়ের শাসনামল।

এর আগে গত মাসে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি সংবিধান সংশোধনের এই প্রস্তাব করেছিল।  তখন ধারণা করা হয়েছিল কংগ্রেসে এই প্রস্তাব সহজেই পাস হয়ে যাবে। নিউ ইয়র্ক টাইমস ও রয়টার্সের ভাষ্যমতে, কংগ্রেসে পার্টির অনুগত সদস্যই বেশি এবং তারা এই প্রস্তাবের বিরোধিতা করতো না।


এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬৮০ বার

আপনার মন্তব্য