যুক্তরাষ্ট্রে আজ বুধবার, ২৩ মে, ২০১৮ ইং

|   ঢাকা - 10:46pm

|   লন্ডন - 05:46pm

|   নিউইয়র্ক - 12:46pm

  সর্বশেষ :

  পুলিৎজারজয়ী ঔপন্যাসিক ফিলিপ রোথ আর নেই   যুক্তরাষ্ট্রের এক শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করল ভেনেজুয়েলা   মাদকবিরোধী অভিযানের নামে ক্রসফায়ার নিয়ে বিএনপির গভীর সংশয়   অস্ত্রসহ সুন্দরবনের ৫৭ বনদস্যুর আত্মসমর্পণ   মন্ত্রীদের বেতন কমাচ্ছে মালয়েশিয়া   তামিলনাড়ুতে দূষণ বিরুধী বিক্ষোভে গুলি, নিহত ৯   কথিত বন্দুকযুদ্ধ অব্যাহত, এবার নিহত ৭   চলে গেল মুক্তামনি   দ্বিতীয় বিয়ে বাধ্যতামূলক যেখানে   চীনে মসজিদে মসজিদে জাতীয় পতাকা ওড়ানোর নির্দেশ   করাচিতে দাবদাহে হিট-স্ট্রোকে ৬৫ জনের মৃত্যু   যুদ্ধক্ষেত্রে সর্বাধুনিক এফ-৩৫ উড়িয়েছে ইসরায়েল   মিলানে ছাত্রলীগের আলোচনা সভা ও ইফতার মাহফিল   নিউজার্সিতে কুলাউড়া এসোসিয়েশনের ইফতার মাহফিল অনুষ্ঠিত   তথাকথিত ‘বন্দুকযুদ্ধে’ এবার ৯ জেলায় নিহত ১২

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

ইরানের ছয় ব্যক্তি ও তিন প্রতিষ্ঠানের ওপর আমেরিকার নিষেধাজ্ঞা

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৫-১১ ১৩:৩৮:৫৫

 আপডেট: ২০১৮-০৫-১১ ১৩:৪০:০৮

নিউজ ডেস্ক: ইরানের ছয়জন নাগরিক ও তিনটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন অর্থ বিভাগ।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানচিন বলেছেন, গোষ্ঠীটির সঙ্গে যাদের লাখ লাখ ডলারের সম্পর্ক রয়েছে, এর মারাত্মক কর্মকাণ্ডে তহবিল সরবরাহ করেছে তাদেরকেই এই দণ্ড দেয়া হয়েছে।

যেসব ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তাদের নাম প্রকাশ করেনি মার্কিন অর্থ বিভাগ। তবে জানিয়েছে, এসব ব্যক্তি ইরানেরই নাগরিক।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেয়ার ঘোষণা দেয়ার মাত্র দু’দিন পর এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

অর্থমন্ত্রী স্টিভেন মানচিন এক বিবৃতিতে বলেছেন, ‘ইরানের সরকার ও এর কেন্দ্রীয় ব্যাংক ক্ষমতার অপব্যবহার করে সংযুক্ত আরব আমিরাত থেকে মার্কিন ডলার লেনদেন করে আইআরজিসির মারাত্মক কর্মকাণ্ডে অর্থায়ন করেছে, যার মধ্যে আঞ্চলিক গ্রুপগুলোকে অর্থায়ন ও অস্ত্র সরবরাহও রয়েছে।’

তিনি বলেন, ‘তাদের উৎস ও গন্তব্যস্থল যেখানেই হোক না কেন, আমরা আইআরজিসির মুনাফার প্রবাহ বন্ধ করতে চাই।’

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৪৮৫ বার

আপনার মন্তব্য