যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ১৫ অক্টোবর, ২০১৮ ইং

|   ঢাকা - 03:32pm

|   লন্ডন - 10:32am

|   নিউইয়র্ক - 05:32am

  সর্বশেষ :

  এবার মুম্বাইয়ে বাংলাদেশিদের বিরুদ্ধে রাজনৈতিক অবস্থান   ড. ইউনুসের কারণে পদ্মা সেতুতে অর্থায়ন করেনি বিশ্বব্যাংক : শেখ হাসিনা   অবশেষে বিএনপিকে নিয়ে ‘জাতীয় ঐক্য ফ্রন্ট’র আত্মপ্রকাশ, বিকল্পধারা আউট   খালেদা জিয়ার অনুপস্থিতিতেও বিচার চলবে   চট্টগ্রামে পাহাড় ও দেয়াল ধসে ৪ জনের মৃত্যু   বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলারের নিয়োগ সিনেটে অনুমোদন   ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলা, নিহত ১৭   তারেক রহমানকে দেশে ফেরাতে ‘বাংলাপোল থেকে ইন্টারপোল’   ভারতেই দুর্বল হয়ে পড়েছে ‘তিতলি’, বাংলাদেশে ঝরছে অবিরাম বৃষ্টি   আমি সবচেয়ে বেশি উত্যক্তের শিকার : মেলানিয়া   ১৩৬ যাত্রী নিয়ে অলৌকিভাবে রক্ষা পেলো এয়ার ইন্ডিয়ার বিমান   সিরিয়ার সন্ত্রাসীদেরকে ৫০০ ট্রাক অস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র   জাতীয় ঐক্যের জন্য খসড়া লক্ষ্য নির্ধারণ করা হয়েছে : মান্না   আগামী ৪৮ ঘণ্টা বিশ্বজুড়ে বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা!   বাংলাদেশে বঙ্গবন্ধু গোল্ডকাপ চ্যাম্পিয়ন ফিলিস্তিন

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

ইরানের ছয় ব্যক্তি ও তিন প্রতিষ্ঠানের ওপর আমেরিকার নিষেধাজ্ঞা

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৫-১১ ১৩:৩৮:৫৫

 আপডেট: ২০১৮-০৫-১১ ১৩:৪০:০৮

নিউজ ডেস্ক: ইরানের ছয়জন নাগরিক ও তিনটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন অর্থ বিভাগ।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানচিন বলেছেন, গোষ্ঠীটির সঙ্গে যাদের লাখ লাখ ডলারের সম্পর্ক রয়েছে, এর মারাত্মক কর্মকাণ্ডে তহবিল সরবরাহ করেছে তাদেরকেই এই দণ্ড দেয়া হয়েছে।

যেসব ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তাদের নাম প্রকাশ করেনি মার্কিন অর্থ বিভাগ। তবে জানিয়েছে, এসব ব্যক্তি ইরানেরই নাগরিক।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেয়ার ঘোষণা দেয়ার মাত্র দু’দিন পর এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

অর্থমন্ত্রী স্টিভেন মানচিন এক বিবৃতিতে বলেছেন, ‘ইরানের সরকার ও এর কেন্দ্রীয় ব্যাংক ক্ষমতার অপব্যবহার করে সংযুক্ত আরব আমিরাত থেকে মার্কিন ডলার লেনদেন করে আইআরজিসির মারাত্মক কর্মকাণ্ডে অর্থায়ন করেছে, যার মধ্যে আঞ্চলিক গ্রুপগুলোকে অর্থায়ন ও অস্ত্র সরবরাহও রয়েছে।’

তিনি বলেন, ‘তাদের উৎস ও গন্তব্যস্থল যেখানেই হোক না কেন, আমরা আইআরজিসির মুনাফার প্রবাহ বন্ধ করতে চাই।’

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৫৪৯ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত