যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ১৫ অক্টোবর, ২০১৮ ইং

|   ঢাকা - 03:12pm

|   লন্ডন - 10:12am

|   নিউইয়র্ক - 05:12am

  সর্বশেষ :

  এবার মুম্বাইয়ে বাংলাদেশিদের বিরুদ্ধে রাজনৈতিক অবস্থান   ড. ইউনুসের কারণে পদ্মা সেতুতে অর্থায়ন করেনি বিশ্বব্যাংক : শেখ হাসিনা   অবশেষে বিএনপিকে নিয়ে ‘জাতীয় ঐক্য ফ্রন্ট’র আত্মপ্রকাশ, বিকল্পধারা আউট   খালেদা জিয়ার অনুপস্থিতিতেও বিচার চলবে   চট্টগ্রামে পাহাড় ও দেয়াল ধসে ৪ জনের মৃত্যু   বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলারের নিয়োগ সিনেটে অনুমোদন   ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলা, নিহত ১৭   তারেক রহমানকে দেশে ফেরাতে ‘বাংলাপোল থেকে ইন্টারপোল’   ভারতেই দুর্বল হয়ে পড়েছে ‘তিতলি’, বাংলাদেশে ঝরছে অবিরাম বৃষ্টি   আমি সবচেয়ে বেশি উত্যক্তের শিকার : মেলানিয়া   ১৩৬ যাত্রী নিয়ে অলৌকিভাবে রক্ষা পেলো এয়ার ইন্ডিয়ার বিমান   সিরিয়ার সন্ত্রাসীদেরকে ৫০০ ট্রাক অস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র   জাতীয় ঐক্যের জন্য খসড়া লক্ষ্য নির্ধারণ করা হয়েছে : মান্না   আগামী ৪৮ ঘণ্টা বিশ্বজুড়ে বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা!   বাংলাদেশে বঙ্গবন্ধু গোল্ডকাপ চ্যাম্পিয়ন ফিলিস্তিন

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

দূতাবাস হস্তান্তরকে কেন্দ্র করে রক্তাক্ত গাজা: ইসরায়েলের গুলিতে ৪১ ফিলিস্তিনি নিহত

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৫-১৪ ০৯:০০:০৩

 আপডেট: ২০১৮-০৫-১৪ ১২:৪৬:৩৮

নিউজ ডেস্ক: পবিত্র জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস উদ্বোধনকে কেন্দ্র করে গাজা-ইসরায়েল সীমান্তে ফিলিস্তিনিদের বিক্ষোভকালে ইসরায়েলি সেনাদের গুলিতে অন্তত ৪১ জন নিহত হয়েছে।

নিহত ফিলিস্তিনিদের মধ্যে শিশুও রয়েছে। এছাড়া আহত হয়েছে এক হাজার ৮০০ জনেরও বেশি ফিলিস্তিনি।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, দূতাবাস উদ্বোধনের দিন সোমবার ইসরায়েলি সেনাদের সঙ্গে জড়িয়ে পড়ে ফিলিস্তিনিরা। এ সময় ইসরায়েলি বাহিনী গুলি ও কাঁদানে গ্যাস ছুড়লে এ হতাহতের ঘটনা ঘটে।

সোমবার মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তর ও ইসরায়েলের দখলদারির বিরুদ্ধে পুরো সীমান্ত এলাকায় বিক্ষোভ শুরু করে ফিলিস্তিনিরা। সীমান্ত বেস্টনি পেরিয়ে ইসরায়েলের ভেতরে ঢুকে পড়ার চেষ্টা করছেন তারা।

স্থানীয় সময় সোমবার বিকালে জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধন করার কথা। মূলতঃ তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করা হচ্ছে। এই দূতাবাস ইসরায়েলে মার্কিন দূতাবাস হিসেবে কার্যক্রম চালাবে।

উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে এরই মধ্যে হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ও তার স্বামী জারেড কুশনার ইসরায়েল পৌঁছেছেন। পাশাপাশি যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিফেন মিউচিন ও উপ-পরাষ্ট্রমন্ত্রী জন সুলিভান অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

গত বছর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন প্রেসিডেন্ট ট্রাম্প এবং মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে আনার  সিদ্ধান্ত নেন। কিন্তু যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তের সমালোচনা করে বিশ্বের অধিকাংশ দেশ।

এদিকে ইসরায়েল ট্রাম্পের এ সিদ্ধান্তের  প্রশংসা করলেও ফিলিস্তিনিরা মার্কিন এই সিদ্ধান্তের নিন্দা জানিয়ে এর প্রবল বিরোধিতা করে আসছে।  জেরুজালেমকে নিজেদের ‘শাশ্বত ও অখণ্ড’রাজধানী হিসেবে বিবেচনা করে ইসরায়েল।

অপরদিকে, ফিলিস্তিনিরা তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে পূর্ব জেরুজালেম দাবি করে। তারা ট্রাম্পের সিদ্ধান্তে অত্যন্ত ক্ষুব্ধ হয়েছে। তারা জেরুজালেমে মার্কিন দূতাবাস খোলার পদক্ষেপকে পুরো নগরীর ওপর ইসরায়েলের শাসনের প্রতি যুক্তরাষ্ট্রের স্পষ্ট সমর্থন হিসেবে দেখছে। জেরুজালেমের পূর্বাঞ্চলকে ফিলিস্তিনিরা নিজেদের বলে দাবি করে আসছে।

সোমবার দূতাবাস উদ্বোধনের দিন ফিলিস্তিনিরা সীমান্তে জড়ো হতে থাকে এবং বিক্ষোভ শুরু করে। এ পরিস্থিতিতে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ঠেকাতে সেনাবাহিনী মোতায়েন করে ইসরায়েল। ফিলিস্তিনি বিক্ষোভকারীরা ওই সেনাসদস্যদের লক্ষ্য করে পাথর ও পেট্রোলবোমা ছোড়ে।

এ সময় ইসরায়েলী বাহিনী গুলি, টিয়ারগ্যাস ব্যবহার করে। বিক্ষোভকারীরা টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করায় গাজা ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়। নিরাপত্তা বেস্টনির পাশে অন্তত  ৩৫ হাজার ফিলিস্তিনি  জড়ো হয়েছে এবং তারা সহিংস হয়ে উঠেছে বলে দাবি করেছে ইসরায়েল। তেলআবিব বলছে, ইসরায়েলি বাহিনী আইনি প্রক্রিয়া মেনে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

এর আগে ‘গ্রেট মার্চ অব রিটার্ন’  অর্থাৎ নিজ ভূমিতে ফেরত যাওয়ার অধিকারের দাবিতে ফিলিস্তিনিরা গত ছয় সপ্তাহ ধরে সীমান্তে বিক্ষোভ করে আসছে।  গত ৩০ মার্চ  তারা গাজা-ইসরায়েল সীমান্তে বিক্ষোভ শুরু করে। বিক্ষোভে এ পর্যন্ত ৭৩ ফিলিস্তিনি নিহত হয়।

১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর থেকে ইসরায়েল পূর্ব জেরুজালেম দখল করে রেখেছে। পূর্ব জেরুজালেমে তারা গড়ে তুলেছে দুেই লাখ ইহুদির বসতি। আন্তর্জাতিক আইনে এসব বসতি অবৈধ।

গত বছরের ডিসেম্বর মাসে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়ার ব্যাপারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পর পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

আজ জেরুজালেমে মার্কিন দূতাবাসের উদ্বোধন করা হচ্ছে। এটি আরো পরে হওয়ার কথা ছিল। কিন্তু ইসরায়েলের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানটি এগিয়ে আনা হয়েছে।



এই খবরটি মোট পড়া হয়েছে ৪৬৯ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত