আপডেট :

        প্রকাশ পেল তুফান সিনেমার ফার্স্টলুক

        নিউইয়র্কে রাস্তায় আচমকা নারীদের ঘুষি মারছে অজ্ঞাতরা

        যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি শিক্ষার্থীর মৃত্যু

        পাপারাজ্জিকে ঘুষি: টেলর সুইফটের বাবার বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি পুলিশ

        দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, সাগরেই ৩৬ হাজার

        বাল্টিমোরে সেতুধসে দুর্ঘটনাকবলিত জাহাজের সব ক্রু ভারতীয়

        কে হচ্ছেন নতুন বন্ড

        জাহাজের ধাক্কায় বাল্টিমোরে সেতু ধসের সর্বশেষ

        শ্রীলঙ্কার সঙ্গে আমাদের ভালো করা উচিত: সাকিব

        রিকশাওয়ালাদের গেম শো

        আর্জেন্টিনায় ৭০ হাজার সরকারি কর্মীকে বরখাস্ত

        সর্বজনীন পেনশন স্কীম কার্যক্রমের উদ্বোধন

        ভুটানের রাজাকে গার্ড অব অনার ও বিদায়ী সংবর্ধনা

        গাজায় মানবিক বিপর্যয় মানবসৃষ্ট দুর্ভিক্ষে পরিণত: জাতিসংঘ মানবাধিকার প্রধান

        ভুয়া পিতৃপরিচয় দিয়ে বৃদ্ধের সঙ্গে প্রতারণা

        বাংলাদেশি আমেরিকানদের ভূয়সী প্রশংসায় ডোনাল্ড লু

        মস্কোতে আইএসের হামলা চালানো, বিশ্বাস হচ্ছে না মারিয়া জাখারোভার

        নগরীর অচল ১১০টি সিসি ক্যামেরা হল সচল

        একনেকে ১১ প্রকল্পের অনুমোদন

        স্টেকহোল্ডারদের অংশগ্রহণে সিকৃবিতে আলোচনা সভা

যেভাবে সৌদির ক্ষমতার শীর্ষে পৌঁছলেন বিন সালমান

যেভাবে সৌদির ক্ষমতার শীর্ষে পৌঁছলেন বিন সালমান

বর্তমানে সৌদি আরবে প্রবল ক্ষমতাধর ব্যক্তি হিসেবে যিনি পরিচিত হয়ে উঠেছেন তিনি হলেন ৩২ বছরের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। কৈশোর বয়স থেকে তিনি তার বাবাকে দেখে এসেছেন।

সৌদি রাজকীয় আর্থিক অবস্থায় অন্যান্যদের চেয়ে গরিব ছিলেন তার বাবা বর্তমান বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। ক্রাউন প্রিন্সের দাদা আব্দুল আজিজ ইবনে সৌদের অন্যান্য সন্তানরা যখন সম্পদশালী হচ্ছিলেন তখন তাদের কাছ থেকে সাহায্য পেয়েছিলেন বর্তমান বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ।

সালমান বিন আবদুল আজিজ হলেন সৌদি আরবের বর্তমান বাদশাহ, দুই পবিত্র মসজিদের খাদেম এবং আল সৌদের প্রধান। তিনি ২০১১ সাল থেকে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন তারও আগে ১৯৬৩ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত রিয়াদের গভর্নর  ছিলেন। তিনি জানুয়ারি ২৩, ২০১৫ তারিখে তার সৎভাই বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজের স্থলাভিষিক্ত হন।

২০১৫ সালে তার বাবা যখন সৌদি আরবের বাদশাহ হন, তখন থেকে মোহাম্মদ বিন সালমানের নাম আলোচনায় আসতে থাকে। ৩২ বছর বয়সে তিনি সৌদি আরবে হয়ে উঠেন প্রবল ক্ষমতাধর। মোহাম্মদ বিন সালমানকে ক্রাউন প্রিন্স পদে আসীন করেন বর্তমান বাদশাহ। ক্রাউন প্রিন্স হিসেবে যিনি আসীন হন, পরবর্তীতে তিনিই হবেন সৌদি আরবের বাদশাহ। বর্তমান ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের জন্ম ১৯৮৫ সালের ৩১শে আগস্ট। তৎকালীন সৌদি প্রিন্স (বর্তমানে বাদশাহ) সালমান বিন আব্দুল আজিজ-এর তৃতীয় স্ত্রীর বড় সন্তান হচ্ছেন মোহাম্মদ বিন সালমান। সৌদি আরবের রাজধানী রিয়াদে অবস্থিত কিং সৌদ ইউনিভার্সিটি থেকে তিনি আইন শাস্ত্রে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি রাষ্ট্রীয় বিভিন্ন প্রতিষ্ঠানে কাজে করেছেন। ২০০৯ সালে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে তার বাবার বিশেষ উপদেষ্টা হিসেবে নিয়োগ করা হয়। তার বাবা সালমান বিন আব্দুল আজিজ তখন রিয়াদের গভর্নর ছিলেন। ২০১৩ সাল থেকে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ক্ষমতার কেন্দ্রে আসতে শুরু করেন।

বর্তমান ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান দেশটির দুর্নীতি বিরুদ্ধে অভিযান চালাতে ও আধুনিক উপায়ে সৌদির অর্থনীতিকে গড়তে চান। সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বের সবচেয়ে বিলাসবহুল বাড়ির মালিক হয়েছেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। ২০১৫ সালে ৩২ কোটি ডলার মূল্যে ফ্রান্সের  বিলাস বহুল রহস্যময় বাড়িটি কিনেন তিনি।এছাড়া ৪৫০ মিলিয়ন ডলার ব্যয়ে লিওনার্দো দ্য ভিঞ্চির একটি পেইন্টিং কিনেছেন তিনি। এই পেইন্টিংটি তিনি পরবর্তীতে আরব আমিরাতকে দান করেছেন।

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ২০৩০ সালকে লক্ষ্য করে সৌদি আরবের সামাজিক এবং অর্থনৈতিক পরিবর্তনের জন্য ব্যাপক পদক্ষেপ ঘোষণা করেন।

দেশের বাইরে তিনি তার বাবা সালমান বিন আব্দুল আজিজের প্রতিনিধিত্ব করে বেইজিং, ওয়াশিংটন সফর করেছেন। ওয়াশিংটন সফরে গত মার্চ মাসে প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে বৈঠক করেন।

ক্রাউন প্রিন্স সম্পদশালী হয়েছেন রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ব্যক্তিগত ব্যবসা সম্প্রসারণের মাধ্যমে। রাষ্ট্রের তেল শিল্প থেকে যে আয় হয় তার একটি অংশ নিজেরা ধরে রাখেন। অন্যান্য ব্যবসাগুলো যে গুলো আছে সেগুলোর ওপরও প্রভাব বজায় রাখে। এছাড়া তিনি একটি রাসায়নিক উৎপাদন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক। কোম্পানিটির ২০ শতাংশ শেয়ারের মালিক। এই প্রতিষ্ঠানটি বিভিন্ন দেশে রাসায়নিক সরবারহ করে।  সৌদি এয়ারলাইন্স এবং ইউরোপীয় এয়ারবাসের সঙ্গে একটি চুক্তি হয়। চুক্তিটি পরিচালনা করেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। চুক্তির আর্থিক বিষয়াবলী সম্পর্কে কেউ মন্তব্য করতে চাইনি। ওই চুক্তি থেকে ১ কোটি ডলার যায় তার পরিবারের হাতে।

প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ব্যবসায়িক কর্মকাণ্ডে থারাওয়াত নামের একটি কোম্পানির উথান ঘটে। থারাওয়াতের প্রধান নির্বাহীর কথা অনুযায়ী, ক্রাউন প্রিন্সের ছোট ভাই  তুর্কি বিন সালমান ওই বিনিয়োগ প্রতিষ্ঠানটির ৯৯ শতাংশের মালিক। বাকি একভাগ মালিক ছোট ভাই নাইফ। ২০১৭ সালে তার ছোট ভাই নাইফের কাছ থেকে ওই এক ভাগও কিনে নেন ক্রাউন প্রিন্স। অর্থাৎ কোম্পানিটির ১০০ ভাগই কিনে নিয়েছেন ক্রাউন প্রিন্স।

এদিকে পুরুষানুক্রমে চলে আসা রক্ষণশীল সৌদি আরবকে পুরো মাত্রায় বদলে দিচ্ছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। শিক্ষা, সংস্কৃতি, যুদ্ধ- সবখানেই সংস্কারের ছোঁয়া। শুধু তাই নয়, সৌদিদের জীবনযাপনের মানও বদলে দিতে চান তিনি। এ লক্ষ্য বাস্তবায়নে এবারের বাজেটে নতুন এক প্রকল্পের আওতায় ৩৪.৬ বিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ দিয়েছে সৌদি রাজপরিবার। নাগরিকদের জীবনমান উন্নয়নে ‘কোয়ালিটি অব লাইফ প্রোগ্রাম ২০২০’ প্রকল্প ঘোষণা করেছে সৌদি আরবের অর্থনীতি ও উন্নয়ন কাউন্সিল।

৩৪.৬ বিলিয়ন মার্কিন ডলারের কোয়ালিটি অব লাইফ প্রকল্পটি দেশটির অর্থনীতিকে বৈচিত্র্যকরণ ও তেলনির্ভরতা কমাতে ভিশন ২০৩০-এর একটি গুরুত্বপূর্ণ অংশ। ভিশন ২০৩০ কে বাস্তবায়নের লক্ষ্যেই এ প্রকল্পটি হাতে নেয়া হয়েছে। তিনি সৌদি বাদশাহ সালমানের নেতৃত্বে সৌদি অর্থনীতি, সামাজিক অবস্থান ও উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।

কোয়ালিটি অব লাইফ প্রোগ্রামের আওতায় বিভিন্ন পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। প্রকল্পটির ১৩০ বিলিয়ন রিয়ালের মধ্যে ৭০ বিলিয়ন রিয়াল বাণিজ্যিক খাতে বিনিয়োগ করা হবে। এর উদ্দেশ্য ২০২০ সালের মধ্যে তেল ব্যতীত জাতীয় উৎপাদনে ২০ শতাংশ বৃদ্ধি করা।

একনজরে ক্রাউন প্রিন্স সালমান বিন সৌদ

 জন্ম: ৩১ আগস্ট, ১৯৮৫

পুরো নাম: মোহাম্মাদ বিন সালমান বিন আবদুল আজিজ আল সউদ

পিতা: সালমান বিন আবদুল আজিজ আল সউদ

মাতা: ফাহদা বিনতে ফালাহ

স্ত্রী: সারা বিনতে মাশহুর বিন আবদুল আজিজ আল সউদ

পড়াশোনা: আইনে স্নাতক (কিং সউদ ইউনিভার্সিটি)

দায়িত্ব পালন: ক্রাউন প্রিন্স অব সৌদি আরব, প্রতিরক্ষা মন্ত্রী, চেয়ারম্যান অব এন্টিকরাপশন কমিটি

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত