যুক্তরাষ্ট্রে আজ বুধবার, ১৬ জানুয়ারী, ২০১৯ ইং

|   ঢাকা - 05:07pm

|   লন্ডন - 11:07am

|   নিউইয়র্ক - 06:07am

  সর্বশেষ :

  শ্রীদেবীর মৃত্যু নিয়ে নতুন বিতর্ক উস্কে দিলেন প্রিয়া!   বেতন দেয়ার রেকর্ড গড়েছে বার্সেলোনা   ত্যাগীরা মনোনয়নে অগ্রাধিকার পাবেন: কাদের   ব্রেক্সিটনিয়ে ভোটাভুটিতে বিশাল ব্যবধানে হেরেছেন থেরেসা মে   সাংবাদিক আমানুল্লাহ কবীর আর নেই   শাহনাজের বাইক উদ্ধার, আসামি আটক   হিউসটন প্রবাসী মঈন চোধুরীর ইন্তেকাল   মাওলানা আব্দুল মতীন ফাউন্ডেশন, সিলেট এর কার্যকরী কমিটি গঠন সম্পন্ন   এই প্রথম যুক্তরাষ্ট্রে বাংলাদেশি বংশোদ্ভূত সিনেটর   বিশ্বব্যাংকের সম্ভাব্য প্রেসিডেন্টের তালিকায় ইভাঙ্কা-হ্যালি   রাজধানীতে অভিনব কায়দায় নারী বাইক রাইডারের স্কুটি ছিনতাই   মিয়ানমার রাষ্ট্রদূতকে তলব   আবারও ক্রিকেট মাঠে মৃত্যু, শোকস্তব্ধ সতীর্থরা   টিআইবির প্রতিবেদন মনগড়া : ইসি   রাতেই ব্যালটে সিল ৬৬% আসনে, জাল ভোট পড়েছে ৮২ শতাংশ: টিআইবি

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

ইরানের ওপর ‘ইতিহাসের বড় নিষেধাজ্ঞা’ দিচ্ছে যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৫-২১ ১২:২১:২৭

নিউজ ডেস্ক: ইরানের ওপর ‘ইতিহাসের সবচেয়ে বড় নিষেধাজ্ঞা’ জারি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। সোমবার এমনটা বললেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

রাজধানী ওয়াশিংটনে দেয়া এক বক্তৃতায় এ নিষেধাজ্ঞার কথা জানিয়ে পম্পেও জানান, ‘ইরানের বাড়াবাড়ি রুখে দিতে’ মিত্র শক্তিগুলোর সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র। এ ছাড়া এ নিষেধাজ্ঞা জারির পর নিজেদের অর্থনীতি চাঙ্গা রাখতে ইরানকে ‘যুদ্ধ’ করতে হবে বলে জানান তিনি।

পম্পেও আরও বলেন, ‘আমরা ইরানের ওপর নজিরবিহীন অর্থনৈতিক চাপ দিতে যাচ্ছি। আমাদের কঠিন অবস্থা নিয়ে তেহরানের নেতাদের আর কোনো সন্দেহ থাকবে না। ইরান আর কখনও মধ্যপ্রাচ্যে পূর্ণ ক্ষমতায় ফিরে যেতে পারবে না।'

উল্লেখ্য, এর আগে ২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু ইস্যুতে ছয় জাতির একটি চুক্তি সই হয়। ওই চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র ছাড়াও রয়েছে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া। সম্প্রতি ইরানের সঙ্গে করা পারমাণবিক চুক্তি বাতিল করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬৩৪ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত